× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জয় ক্রিকেটের, জয় তারুণ্যের

হেলাল নিরব

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩ ১২:৫০ পিএম

আপডেট : ১৯ নভেম্বর ২০২৩ ১২:৫৩ পিএম

আহমেদাবাদে আজ মহাকাব্যিক ফাইনাল।

আহমেদাবাদে আজ মহাকাব্যিক ফাইনাল।

গ্রেগ চ্যাপেলের ধারণা, রবিবারের পর ফাঁকা ফাঁকা অনুভব করবে ক্রিকেটপ্রেমীরা। ঠিক ‘কী যেন নেই, কী যেন একটা শেষ হয়ে গেছে’ টাইপের ভাবনা আঁকড়ে ধরবে! অস্ট্রেলিয়ান কিংবদন্তির রায় কতটা সঠিকÑ প্রশ্ন তোলার জায়গা যদিও নেই, তবুও চাইলে দুইয়ে-দুইয়ে চার মিলিয়ে নিতে পারেন। কী পেল, কেমন ছিল আর কতটা জমল পঞ্চাশ ওভারের বিশ্বকাপ? আনমনে জানতেও চাইতে পারেন, ভারতে বসা বৈশ্বিক আসরটি সফল তো? তবে পক্ষে-বিপক্ষে আলোচনা যা-ই থাক সবারই প্রত্যাশা- মহাকাব্যের শেষে জয় হোক ক্রিকেটের, জয় হোক বিশ্বজুড়ে এই খেলা ঘিরে উজ্জীবিত তারুণ্যের। 

কত কথাই তো জমে গেছে, শত প্রশ্নও জুড়েছে গত ৪৫ দিনে। হাজারো ভবিষ্যদ্বাণী, স্বপ্ন দেখা চোখের রগড়ানি আর সেই ছোট্ট প্রশ্নের উত্তর খোঁজা, ‘কে জিতবে বিশ্বকাপ। কারা উঁচিয়ে ধরবে শিরোপা।’ ১০ দলের আসর কমে এখন দুই দলেÑ ভারত নাকি অস্ট্রেলিয়া। আজ রবিবার দুপুর আড়াইটায় শুরু হওয়া ম্যাচে উত্তর খোঁজা খানিকটা সহজ বটে! আহমেদাবাদে কয়েক ঘণ্টা পর আসতে চলছে সঠিক উত্তর। হাসি-কান্না, ছেড়ে যাওয়া-জুড়ে যাওয়ার বিশ্বকাপ কত রঙই না ছড়াল, জমাল কত না কথা। কত স্বপ্নের রোদ সোনালি ট্রফিতে ছায়া হয়ে জুড়েছে, কতটা না মূল থেকেই উৎপাটিত হয়ে গেছে। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এবার পূর্ণতা পাওয়ার অপেক্ষা, স্বপ্নের সোনার ট্রফিটি হলুদ জার্সিধারী প্যাট কামিন্সদের নাকি তাসমান সাগরের সমুদ্রে ভেসে নীল জোয়ারে আরেকবার ভাসবেন রোহিত শর্মারা? সময় দেবে উত্তর।

বৈশ্বিক আসরের উদ্বোধনী দিনে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ম্যাচটির পর কেটে গেছে দেড় মাস। দশ দলের আসর থেকে বিদায় নিয়েছে আটটি দেশ, আসরের ৪৮তম ম্যাচটি জানাবে এবার সেরাদের নাম। জানাবে কারা হতে যাচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন? সময়ের কাছে অনেক প্রশ্ন জমে গেল, তাই না! শিরোপার মঞ্চে রোমাঞ্চে মাতার আগে বরং সেই সময়ের রোলারকোস্টারে চড়ে ঘুরে আসা যাক ভারতজুড়ে। ১০ দলের দশ শহরে বিরামহীন ঘুরে চলার সেই আলোচনার মূল বিষয়টি শুরুতেই থাকুকÑ বিতর্ক। সবচেয়ে বেশি বাদানুবাদের জন্ম বুঝি আয়োজক ভারতই দিয়েছিল। যার শুরুটা বিশ্বকাপ শুরুরও মাসখানেক আগে, পাকিস্তানকে নিয়ে। বিশ্বকাপের আগে পাকিস্তানে বসা এশিয়া কাপ থেকেই জমেছিল খেলা না খেলার প্রশ্ন। এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরের ভাগ্য যখন পেন্ডুলামের মতো দুলছে, তখন হুট করে গো ধরে বসে ভারত, ‘পাকিস্তানে কোনোভাবেই দল পাঠাবে না তারা।’ স্রেফ উল্টে যাওয়া ভারতের পাল্টায় পাকিস্তানের ক্রিকেট বোর্ডও জানিয়ে দেয়, ভারত পাকিস্তানে না এলে বিশ্বকাপেও দল দেবে না পাকিস্তান। সেই বিতর্ক ডালপালা ছড়িয়ে গিয়েছিল বহুদূর। পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ তো বলেই দিয়েছিলেন, পাকিস্তান যাতে ভারতে বিশ্বকাপ খেলতে না যায়। সেটি যদিও হয়নি। তবে নিরাপত্তার প্রশ্ন, উদ্বোধনী অনুষ্ঠান না থাকা এবং ভেন্যু নির্বাচন নিয়েও উঠেছিল কথা। আয়োজক ভারতের ব্যবস্থাপনা নিয়েও জমেছিল বিস্তর প্রশ্ন। আইসিসি থেকে ভারত সুবিধা বেশি নিচ্ছে কি না, সেটি নিয়েও ছিল বিস্তর বিতর্ক। সেই আলোচনা পরে সমালোচনাও হয়েছে ঝরেছে বহুবার।

এবার মূল গল্পে ফেরা যাক। বিশ্বকাপের আগমুহূর্তে বড় হয়ে দাঁড়িয়েছিল আরেকটি প্রশ্ন, খোদ ওয়ানডে ফরম্যাট নিয়ে, ‘ওয়ানডে ক্রিকেট কি হারিয়ে যাবে। রঙহীন হতে চলা খেলাটিতে কতটা রঙ চড়াতে পারবে বিশ্বকাপ।’ সাবেক-বর্তমান হয়ে অনেকেই দিয়েছিল নিজেদের মত, টি-টোয়েন্টির ডামাডোল আর টাকার ঝনঝনানির মাঝে পঞ্চাশ ওভারের ক্রিকেট যে হারিয়ে যাবে বা যেতে বসেছে সেটিই যেন ঘুরিয়ে ফিরিয়ে বলেছিলেন অনেকে। কিন্তু ভারতের রানপ্রসবা উইকেটে নতুন করে জানান দিয়েছে, সময়ের কাছে হেরে যাবে না এক দিনের খেলাটি। আফগান-ডাচদের রূপকথার জন্ম দেওয়া, প্রোটিয়াদের দাপট এবং ভারতের অপ্রতিরোধ্য দিকটি ঘুরিয়ে ফিরিয়ে বলছিল, ‘শেষ হয়নি’। ফাইনালের আগে চ্যাপেলের কাছে প্রশ্ন রাখা হয়েছিল একই বিষয়ে, অস্ট্রেলিয়ান কিংবদন্তির মত ‘থেকে যাওয়ার পক্ষে’। চ্যাপেল বলেছেন, ‘ওয়ানডে ক্রিকেট জীবন্ত ও স্পন্দনশীল। বিভিন্ন দিক থেকে এটি এগিয়ে যাচ্ছে। টুর্নামেন্টটিও খুবই সফল। রবিবারের পর সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা ফাঁকা ফাঁকা অনুভব করবে।’

সেই ফাঁকা ফাঁকা অনুভব করাটি এমন, অনেক দিন পর প্রিয় কেউ বেড়াতে এসে বেশকিছু দিন থেকে হুট করে চলে যাচ্ছে যেন। প্রিয় কিছু ছেড়ে গেলে কষ্ট তো লাগবেই! তাহলে কি মারকাটারি টি-টোয়েন্টির সময়ে ওয়ানডে আবারও দর্শকদের প্রিয় জায়গায় বসেছে? সেই প্রশ্নের উত্তর যদিও ভারতের মাঠগুলো ঠিকঠাক দিতে পারেনি। ভারতের খেলা বাদে দর্শকও তেমন টানতে পারেনি। কিন্তু মাঠের খেলায় নানা অঘটনের জন্ম দেওয়া ১০ দল ঠিকই রেখেছে মান। পঞ্চাশ ওভারের খেলাটি এখনও সেই আগের উন্মাদনা নিয়েই থাকছে। তা না হলে সেমিফাইনালে আরেকবার পা হড়কাবে উড়ন্ত দক্ষিণ আফ্রিকা, এমনটা কে ভেবেছিল? কার ভাবনায় ছিল যে টানা দুই হারে বিশ্বকাপ শুরু করা প্যাট কামিন্সরা খেলবে ফাইনাল, কেউ কি ভেবেছিল ভারতকে কেউ হারাতে পারবে না বা বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা মুখ ধুবড়ে পড়বে... জানা ছিল না কারও। তবে অজানা সেই সবের মাঝে ছিল প্রোটিয়াদের ধসিয়ে দেওয়া আনকোরা ডাচদের প্রত্যয়ী হয়ে ওঠার গল্প। লেখা হয়েছিল, সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়নের মাটিতে নামানো আফগানদের রূপকথা। একের পিঠে আরেক করে জমা সেই গল্প দৈর্ঘ্য-প্রস্থ মাপতে গেলে অবাকই হবে। ব্যর্থদের গল্প এখানে বরং পাশে রাখাই থাকুক। সফলদের গল্পের মাঝে ব্যর্থদের গল্প বড্ড বেমানান।

আহমেদাবাদে আজ শিরোপা ফয়সালার আগে সফল ভারত ও অস্ট্রেলিয়ার কথাই বরং শেষে থাকুক। শক্তি-সামর্থ্যে সমানে সমান দুটি দলের লক্ষ্যও অভিন্ন। ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিংয়ে সেরাদের সেরারাই খেলবে সেরার মঞ্চে। বছর কুড়ি আগে জোহানেসবার্গের রাতটা কি আহমেদাবাদে ফিরিয়ে দেবে ভারত নাকি আরেকবার অজিদের কাছে ভরাডুবি দেখবেন রাহুল-কোহলিরা। আলোচিত বিশ্বকাপের বহুল আলোচনার খোরাক জন্মানো প্রশ্নটি বরং সময়ের কাছেই তোলা থাকুক, কামিন্স না রোহিতÑ কার ‍মুখে চওড়া হয়ে ঝরবে শিরোপার সোনালি হাসি!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা