× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উইলিয়ামসনদের সঙ্গী বিদায়ের বেদনা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩ ০০:৪৬ এএম

উইলিয়ামসনদের সঙ্গী বিদায়ের বেদনা

আবারও কেন উইলিয়ামসনদের সঙ্গী বিদায়ের বেদনা। ২০০৭ ও ২০১১ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে আটকে দেয় শ্রীলঙ্কা। ২০১৫ বিশ্বকাপে স্বপ্ন পিষ্ট হয় অস্ট্রেলিয়ার কাছে। ২০১৯ সালে যেন নিয়তির কাছেই হেরে বসে ব্ল্যাক ক্যাপসরা। এবার আক্ষেপটা আরও গাঢ় হলো।

বেশ চড়াই-উতরাই পেরিয়ে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায় নিউজিল্যান্ড। কন্ডিশন উপযোগী স্কোয়াড গড়তে না পারার আফসোস, চোট শঙ্কা ছিল প্রকট। উইলিয়ামসন নিজেই খেলতে পারেননি সব ম্যাচ। ফলে ফাইনালে ওঠার হ্যাটট্রিকও হলো না কিউদের! এ নিয়ে টানা পাঁচটি ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলল তারা। উইলিয়ামসন সঙ্গী শেষ চার আসরের। একবারও স্বপ্ন পূরণ হলো না। 

হৃদয় ভাঙার আক্ষেপ-হতাশায় ভুগছেন উইলিয়ামসন। তবুও তিনি শান্ত। মুখে স্মিথ হাসি। যন্ত্রণা বুকে চাপা দিয়ে তার নজর সামনের দিকে। খেলাকে রাখছেন খেলার জায়গাতে। প্রতিপক্ষকে দিচ্ছেন প্রাপ্য সম্মান। 

সেমিতে হারের পর উইলিয়ামসনের বক্তব্য ছিল ঠিক এমনই- ভারত ভালো ক্রিকেট খেলছে। তারা নিজেদের খেলার চূড়ায় আছে। টুর্নামেন্টজুড়ে তারা যা করে আসছে, সেমিফাইনালে সেটির পুনরাবৃত্তি করাটাও বুঝিয়ে দেয়, দল হিসেবে তারা কোথায় আছে। তারা অসাধারণ ছিল, এটার প্রশংসা করতেই হবে।

সেমির উইকেট বদলে ফেলা নিয়ে নানা কথা উঠেছিল। সেটিকে অজুহাত বানাতে প্রস্তুত নন কিউই অধিনায়কÑ ‘হ্যাঁ, আগে ব্যবহৃত উইকেটে খেলা হয়েছে। তবে সত্যি বলতে, বেশ ভালো উইকেট ছিল। আর ম্যাচের পরের ভাগে কৃত্রিম আলোয় কন্ডিশন বদলে যাওয়ার যে ব্যাপারটি, সেটি তো টুর্নামেন্টজুড়েই দেখা গেছে। তবে আমরা শ্রেয়তর দলের কাছেই হেরেছি।’

ভারতের বিশাল রান তাড়ায় নেমে একটা পর্যায়ে মনে হচ্ছিল মিচেলকে নিয়ে রেকর্ড ভেঙে দেবেন উইলিয়ামসন। কিন্তু মোহাম্মদ শামি বাধা হয়ে দাঁড়ান। একাই রুখে দেন কিউদের। এমন পরাজয়কে কেবল তাৎক্ষণিক হিসেবে দেখেন উইলিয়ামসন, ‘চেষ্টা করি নিজেদের ক্রিকেটে মনোযোগ দেওয়ার। ব্যাপারটি স্রেফ এক দিনের নয়। লম্বা সময় দেখি। দল হিসেবে সামনে এগিয়ে যাওয়ার পথে এবং সঠিক সময়ে ঠিক কাজগুলো করার পথে আমরা অনেক কিছুই ভালো করেছি এ আসরে।’

উইলিয়ামসন কিংবা নিউজিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটারই এমন। তারা পেশাদারিত্ব দিয়েই হতাশা ভুলিয়ে দেন। মানুষ হিসেবে তারা এতটাই ভালো যে, হাসিমুখে কথা বলতে পারেন, প্রতিপক্ষকে সম্মান দিতে জানেন খেলার স্পিরিটকে সবার ওপরে জায়গা দিয়ে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা