× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বড় হার বাংলাদেশের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩ ১৯:১৭ পিএম

বড় হার বাংলাদেশের

হ্যাভিয়ের কাবরেরার যে শঙ্কা ছিল, সেটিই সত্য হলো। অস্ট্রেলিয়ান ফুটবলারদের উচ্চতা নিয়ে কথা বলেছিলেন বাংলাদেশের কোচ। সেই উচ্চতা আর ব্যক্তিগত স্কিল কাজে লাগিয়ে মেলবোর্নের এ এএমআই পার্কে বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। র‌্যাঙ্কিংয়ের ২৭ নম্বরে থাকা অজিদের সঙ্গে লজ্জা এড়ানোর মিশনে নেমে অসহায়ের মতো মাঠ ছেড়েছে জামাল ভুঁইয়ার দল।

গতকাল বৃহস্পতিবার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ‘আই’ গ্রুপে নিজেদের প্রথম অর্ধে চার গোল হজম করা বাংলাদেশ হারে ৭-০ ব্যবধানে। স্বাগতিকদের হয়ে হ্যাটট্রিক করেন জেমি ম্যাকলারেন। জোড়া গোল করেন মিচেল ডিউক। হ্যারি সুটার ও ব্রান্ডেন বোরেলো একটি করে গোল করেন। 

গোল বন্যার মিশনে জামালদের কাছে দুর্বোধ্য ছিল অস্ট্রেলিয়া। উড়ন্ত বলে সফরকারীদের দুর্বলতাকে কাজে লাগিয়েছে ম্যাচজুড়ে। ম্যাচে মাত্র ৩০ শতাংশ সময় বল পায়ে রেখেছে বাংলাদেশ, বল পায়ে যাওয়া মাত্রই হারিয়েছেও দ্রুতই। এই এক ম্যাচ দিয়ে বিশ্ব ফুটবলের মানের সঙ্গে নিজেদের ফুটবলের মান টের পেল কাবরেরার দল। 

বাংলাদেশ ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ৫০ বছর পূর্তি পালন করে অস্ট্রেলিয়া। কোচ হিসেবে মাইলফলক গড়েন গ্রাহাম আর্নল্ডও। ৫৯তম ম্যাচে ডাগআউটে থাকা রেকর্ড এখন তার। এমন অনন্দগন দিনে ম্যাকলারেন-ডিউকরাও দাপুটে ফুটবল উপহায় দেন। 

হাতের তালুর মতো চেনা মাঠে ৪ মিনিটেই এগিয়ে যায় অস্ট্রেলিয়া। ক্রেগ গুডউইনের ফ্রি কিক থেকে আলতো করে হেড নেন সাড়ে ছয় ফুট লম্বা ডিফেন্ডার হ্যারি সাউটার। তার হেডে প্রথম লিড পায় অস্ট্রেলিয়া। গোল হজমের পর বাংলাদেশ মরিয়া হয়ে পড়ে কাউন্টার অ্যাটাকের জন্য। তাতে লাভ হয়নি। ২০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে গত বিশ্বকাপের শেষ ষোলোয় আর্জেন্টিনার কাছে হেরে আসা সকারুরা। এবার তাদের এগিয়ে নেন ব্র্যান্ডন বোরেল্লো। 

প্রথমার্ধে আরো দুটি গোল করে অস্ট্রেলিয়া। তিন মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন মিচেল ডিউক। ৩৬ মিনিট ও ৪০ মিনিটে দলের হালি পূর্ণ করতে সাহায্য করেন অস্ট্রেলিয়ান এ ফরোয়ার্ড। হ্যাটট্রিকের সুযোগ থাকার পরও ডিউককে উঠিয়ে ফরোয়ার্ড জেমি ম্যাকলারেনকে নামান অজি কোচ। ম্যাকলারেন নেমেই ধ্বংসালীলাল মাতেন। ৪৮ মিনিটে গোল করে বসেন তিনি। করলেন হ্যাটট্রিকও। জর্ডান বসের ক্রস থেকে প্রথম গোলের দেখা পান। ৭০ মিনিটে বাংলাদেশ গোলরক্ষক মিতুলকে ফাঁকি দিয়ে করলেন দ্বিতীয় গোল। ৮৪ মিনিটে বদলি ডিফেন্ডার শাকিল হোসেনকে ফাঁকি দিয়ে তুলে নেন হ্যাটট্রিকও।

দুই পরিবর্তন নিয়ে নামা বাংলাদেশ এদিন দ্বিতীয়ার্ধে তিন পরিবর্তন আনে। তবুও ভাগ্যের পরিবর্তন ঘটেনি না। এ নিয়ে অজিদের কাছে টানা তিন ম্যাচ হারল বাংলাদেশ। মেলবোর্নে জামালদের যেন মনের বাঘেই খেয়েছে। ম্যাচের আগে যেসব ভয়ে ভীত ছিল সেগুলোই ভুগিয়েছে বাংলাদেশকে।



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা