× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

র‌্যাঙ্কিংয়ে উন্নতি জ্যোতি-ফারজানার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩ ০১:৩০ এএম

র‌্যাঙ্কিংয়ে উন্নতি জ্যোতি-ফারজানার

সাকিব আল হাসানরা মাঠে ঠিক আগের মতো জ্বলে উঠতে পারছেন না। লিখে চলেছেন ব্যর্থতার গল্প। ভরাডুবির বিশ্বকাপ তো তারই প্রমাণ। কিন্তু উল্টো পথে হাঁটছেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা। মাঠের লড়াইয়ে পারফরম্যান্স হচ্ছে দারুণ। সুবাদে সময়টাও দুর্দান্ত কাটছে দেশের নারী ক্রিকেটারদের।

ক্যাপ্টেন নিগার সুলতানা জ্যোতির দল কয়েক দিন আগেই ঘরের মাঠে সিরিজ জিতেছে। পাকিস্তানকে হারিয়েছে তারা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। এমন জয়ের পর পুরস্কার পেলেন জ্যোতি ও ফারজানা হক পিংকী। নারী ক্রিকেটে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে দুজনেরই উন্নতি হয়েছে।

গতকাল মঙ্গলবার নতুন এই র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে চার ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক জ্যোতির। ৪৮৮ রেটিং পয়েন্ট নিয়ে লরা ডেলানির সঙ্গে ২৮তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। আগে থেকেই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা ব্যাটার ফারজানা। এবার তিনি আরও দুই ধাপ এগিয়েছেন।

৫৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ক্যারিয়ারসেরা অবস্থান ১৬ নম্বরে জায়গা করে নিয়েছেন ফারজানা পিংকী। পাকিস্তানের সঙ্গে তিন ওয়ানডেতে তার ব্যাট থেকে আসে ৮, ৪০ ও ৬২ রান। অন্যদিকে মিডল অর্ডারে ব্যাট করা জ্যোতিকে সব ম্যাচে সেভাবে বেশিক্ষণ ক্রিজে থাকা লাগেনি। প্রথম দুই ম্যাচে ১৩ ও ৫৮ রান করেছিলেন। তৃতীয় ম্যাচে অপরাজিত ১৮ রান করেই দলের জয় নিশ্চিত করেন জ্যোতি।

আইসিসির ওমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে প্রথম ম্যাচ জিতেছিল সফরকারী পাকিস্তান। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন জ্যোতি। প্রথমে ব্যাট করা বাংলাদেশ অধিনায়কের ৫৪ রানের ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায়। এরপর শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ম্যাচ টাই হলে সুপার ওভারে চার মেরে ম্যাচ জয়ের নায়কও জ্যোতিই ছিলেন।

সে ম্যাচে তিনটি ডিসমিসাল নিয়ে জয়ে অবদান রাখেন এই উইকেটকিপার। তৃতীয় ম্যাচে অবশ্য পাকিস্তানকে লড়াই করতেই দেননি টাইগ্রেসরা। ৭ উইকেট ও ২৬ বল হাতে রেখেই জয় পেয়েছিল বাংলাদেশ। এ ম্যাচে ৬২ রানের দারুণ ইনিংস খেলেন ফারজানা। এর আগে দ্বিতীয় ওয়ানডেতেও ৪০ রান এসেছিল তার ব্যাট থেকে।

অন্যদিকে সিরিজ হারলেও পাকিস্তানের ব্যাটার সিদরা আমিনও র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন। তিন ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২১ নম্বরে। তবে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এক থেকে দশের ভেতর কারও অবস্থানই পরিবর্তন হয়নি। শীর্ষ তিনে যথাক্রমে আছেন ইংল্যান্ডের নাতালি শাইভার ব্রান্ট, অস্ট্রেলিয়ার বেথ মুনি ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা