× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোহলি-জাদেজার জাদুতে অপ্রতিরোধ্য ভারতের আটে আট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ২৩:২৯ পিএম

আপডেট : ০৫ নভেম্বর ২০২৩ ২৩:৩৭ পিএম

কোহলি-জাদেজার জাদুতে অপ্রতিরোধ্য ভারতের আটে আট

বিশ্বকাপে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে ভারত। তাদের হারাতে পারছে কেউ। যারাই রোহিত শর্মাদের মোকাবিলা করছে, তারাই ধসে যাচ্ছে। এবার বিরাট কোহলিদের শিকার দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ২৪৩ রানের বিশাল ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে ভারত। শুরুতে ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকান কোহলি। পরে পাঁচ উইকেট পান রবীন্দ্র জাদেজা। এতেই টানা আট ম্যাচ জিতে শীর্ষেই রয়ে গেল এখানো পর্যন্ত অজেয় ভারত।

আজ বল হাতে স্পিন বিষ ছড়িয়েছেন রবীন্দ্র জাদেজা। তার ঘূর্ণির ছোবলে নীল হয়ে ফিরেছেন প্রোটিয়া ব্যাটাররা। ৩২৭ রানের লক্ষ্যে জবাবে ব্যাট করতে নেমে জাদেজার ফাইফারে ২৭.১ ওভারে মাত্র ৮৩ রানেই বিধ্বস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার হয়ে দুই অঙ্ক ছুঁয়েছেন কেবল চার ব্যাটার। তারা হলেন মার্কো জানসেন (১৪), রসি ফন ডার ডুসেন (১৩), টেম্বা বাভুমা (১১) ও ডেভিড মিলার (১১)। বাকিরা আসা যাওয়ার মিছিলে সামিল হয়েছেন সিঙ্গেল ডিজিটাল নিয়ে।

ভারতের হয়ে একাই পাঁচ উইকেট তুলে নেন ম্যাচসেরা রবীন্দ্র জাদেজা। দুটি উইকেট নেন মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব।

ব্যাট হাতে মাঠে নেমেই ঝলক দেখাতে থাকেন বিরাট কোহলি। নিজেদের ইনিংসের শেষ পর্যন্ত থেকে যান অপরাজিত। ছিনিয়ে নেন আরও একটি সেঞ্চুরি। তার সঙ্গে ফিফটি হাঁকান শ্রেয়াস আইয়ারও। দুজনের ব্যাটিং দৃঢ়তার ওপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রানের বিশাল পুঁজি গড়ে ভারত। 

আগের ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর চেষ্টা করেও পারেননি। আজ দক্ষিণ আফ্রিকার ম্যাচে আর কোনো ভুল হয়নি। ঠিকই আদায় করে নিয়েছেন শতক। ১২১ বলে ১০ বাউন্ডারিতে সাজানো হার না মানা ১০১* রানের দুরন্ত এক ইনিংস খেলেন কোহলি। জন্মদিনে জাদুকরী তিন অঙ্কের দেখা পেয়ে কোহলি ছুঁয়ে ফেলেছেন শচীন টেন্ডুলকারকে। ওয়ানডেতে দুজনের সেঞ্চুরি সমান ৪৯টি করে। 

ইডেন গার্ডেনে তার আগে ৭৭ রানের দারুণ এক ইনিংস খেলেন শ্রেয়াস আইয়ার। ৮৭ বলে খেলেন তিনি দাপুটে এই এই ইনিংস। ৪০ রান আসে ক্যাপ্টেন রোহিত শর্মার ব্যাট থেকে। তার ব্যক্তিগত স্কোরে ছিল ৭ বাউন্ডারি ও ২ ছক্কা।

দক্ষিণ আফ্রিকার হয়ে একটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি, মার্কো জানসেন, ক্যাগিসো রাবাদা, কেশব মহারাজ ও তাবরাইজ শামসি।

তার আগে কলকাতার ইডেন গার্ডেনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস ভাগ্য সহায় হয় ভারতের। টস জিতেই ব্যাটিং বেছে নেন অধিনায়ক রোহিত শর্মা। প্রতিপক্ষ প্রোটিয়াদের পাঠিয়ে দেন ফিল্ডিংয়ে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা