× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্পিন-পেসের জমাট ক্রিকেটে শঙ্কার নাম শরতের বৃষ্টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৫৯ এএম

স্পিন-পেসের জমাট ক্রিকেটে শঙ্কার নাম শরতের বৃষ্টি

বাংলাদেশের মাটিতে খেলা ১৩ ওয়ানডেতে ৮ হার নিউজিল্যান্ডের। শেষ ৭ ওয়ানডেতে বাংলাদেশের স্পিনারদের দাপটে নিউজিল্যান্ড হাঁটু গাড়ে। টানা হারের সেই ধারা থেকে বেরিয়ে আসার মিশন এবার নিউজিল্যান্ডের সামনে। অন্যদিকে বাংলাদেশের সামনে সুযোগ এশিয়া কাপের ব্যর্থতা ভুলে বিশ্বকাপের আগে নিজেদের চাঙা করার।

জয় ভিন্ন কিছু ভাবছেন না দুই অধিনায়কের কেউই। দুই দল মাঠে নামবে নিজেদের দ্বিতীয় সারির দল নিয়ে। বিশ্বকাপের জন্য দুই দলই নিয়মিত একাদশে বেশ কয়েকজন ক্রিকেটারকে দিয়েছে বিশ্রাম। ফলে দুই দলের মধ্যকার লড়াই হবে দ্বিতীয় সারির দল নিয়ে।

আজ দুপুর ২টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামবে দুই দল।

সিরিজে মাঠে নামার আগে তিন দিন অনুশীলনের সুযোগ পেয়েছে নিউজিল্যান্ড। অনুশীলনে কিউইরা অনেক বেশি ‘সিরিয়াস’ ছিল স্পিন আক্রমণ নিয়ে। হওয়াটা অবশ্য স্বাভাবিক। শেষ দুইবার যে বাংলাদেশের মাটিতে স্পিনেই কুপোকাত হয়েছে তারা। সেই ভয় থেকে শিক্ষা নিয়ে এবার স্পিনজুজু কাটানোর কিছুটা প্রস্তুতি নিয়ে রেখেছে।

সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে কিউই অধিনায়ক লকি ফার্গুসনের কথায় স্পষ্ট- স্পিনে কিছুটা ভয় আছে তাদের মাঝে। তিনি বলেন, ‘বাংলাদেশের স্পিন আক্রমণ দারুণ। ব্যাটাররা প্রস্তুত হচ্ছে। বিশ্বজুড়ে স্পিন উইকেটে খেলার অভিজ্ঞতা আছে। এরপরও আমি নিশ্চিত ভিন্ন চ্যালেঞ্জ থাকবে। আমরা সেই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত।’

এদিকে দিনকে দিন উন্নতি করছেন বাংলাদেশি পেসাররা। সেই চ্যালেঞ্জ অবশ্য এবার পোহাতে হবে না কিউইদের। তবু তাসকিন-শরিফুল-হাসান মাহমুদদের বদলি হিসেবে যারা আছেন তাদের সমীহ করছেন ফার্গুসন। বলেন, ‘আমার মনে হয় জার্গো (শেন জার্গেনসন) অনেক বেশি তাকিয়ে আছে বাংলাদেশি পেসারদের পারফরম্যান্স দেখতে। সে এই সিরিজে চোখ রাখবে।’

অন্যদিকে এশিয়া কাপের ব্যর্থ মিশন শেষে দেশে বিশ্রামে ছিল বাংলাদেশ দল। সিরিজের আগের দিন গতকাল ছিল একমাত্র দলীয় অনুশীলন সেশন। বৃষ্টির কারণে সেটাও বাতিল করতে হয়েছে।

ফলে অনুশীলন না করেই মূল ম্যাচে মাঠে নামতে হবে বাংলাদেশ দলকে। সে জন্য অধিনায়ক লিটন দাস জানান, মানসিকভাবে প্রস্তুতি নিতে হচ্ছে তাদের।

বিশ্বকাপ সামনে রেখে একাদশের নিয়মিত কয়েকজন ক্রিকেটারকে বিশ্রামে রেখেছে বাংলাদেশ দল। তবু অবশ্য অনভিজ্ঞ বলার সুযোগ নেই স্বাগতিকদের। কারণ দীর্ঘদিন পর দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। শেষবার চলতি বছরের মার্চে জাতীয় দলের জার্সিতে দেখা গিয়েছিল তাকে। রিয়াদের মতো এশিয়া কাপে বিরতি দিয়ে ফিরেছেন তামিম ইকবাল।

দুই অভিজ্ঞ ক্রিকেটারের ফেরাকে অধিনায়ক লিটন দেখছেন ইতিবাচকভাবে। বলেন, ‘দুজন সিনিয়র খেলোয়াড় থাকলে তো অবশ্যই সব দিক থেকে সুবিধা হয়। অনেকদিন পর তারা খেলতে এসেছেন।’ দীর্ঘদিন পর ফেরা তামিম-রিয়াদ কেমন করেন সেটা সবাই দেখতে চান। তবে সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কত্ব পাওয়া লিটন চান না তাদের ওপর কোনো চাপ দিতে। বরং উপভোগ করে খেলুক সেটাই চান লিটন, ‘আমি চাই না কোনো কিছু নিয়ে তাদের চাপ দিতে। তারা খেলাটা উপভোগ করুক। বাংলাদেশের প্রতিটি ম্যাচেই উপভোগ করতে পারলে সাফল্যের সম্ভাবনা বেশি থাকে।’

বিপক্ষ শিবিরে আছেন ট্রেন্ট বোল্ট-লকি ফার্গুসনের মতো পেসাররা। বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশি ব্যাটারদের। সেই চ্যালেঞ্জ তো আছেই। সঙ্গে আছে ইশ সোধি ও রাচিন রবীন্দ্রর মতো স্পিনাররা। তাই লিটন আলাদা করে কাউকে নিয়ে চিন্তিত নন। বরং পুরো নিউজিল্যান্ড দলকে ঘিরেই তার পরিকল্পনা। বলেন, ‘কাজ করার তো সুযোগ নেই। যা করার মানসিকভাবে করা লাগছে, মাইন্ড গেম খেলতে হচ্ছে। দেখি কতটুকু সফল হওয়া যায়। টেকটিক্যালি তো কিছু করতে পারিনি, কিছুদিন অনুশীলন করতে পারিনি। জানি না আজও কতখানি অনুশীলন করতে পারব। হয়তো অনুশীলন ছাড়া মূল ম্যাচে খেলা লাগতে পারে। এটা মানসিকতার খেলা। ওদের স্পিনও ভালো, কোয়ালিটি স্পিনারও কিন্তু আছে।’

ম্যাচকেন্দ্রিক পরিকল্পনার পাশাপাশি দুই দলকে মাথায় রাখতে হবে বৃষ্টিকেও। যেকোনো মুহূর্তে বাধা হয়ে আসতে পারে এই বৃষ্টি। অন্তত আবহাওয়ার পূর্বাভাস সে কথাই বলছে। খেলা কার্টেল ওভার কিংবা যেকোনো মুহূর্তে গড়াতে পারে বৃষ্টি আইনে।

সেই বিষয়টি মাথায় রেখে দুই দল নিজেদের একাদশ সাজাবে সেটা বলার অপেক্ষা রাখে না। কিউই অধিনায়ক লকি ফার্গুসন বলেন, ‘বৃষ্টি আসবে না, এমনটাই প্রত্যাশা করব।’ তবে প্রকৃতি তো আর কারও কথা শুনবে না। চলবে নিজের মতো করে। ফলে বৃষ্টির বিষয়টি মাথায় রাখতেই হচ্ছে দুই দলকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা