× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইনজুরি বাড়াচ্ছে এশিয়া কাপ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫০ পিএম

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৪ পিএম

পাকিস্তানের শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে নাসিম শাহ’র চোট

পাকিস্তানের শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে নাসিম শাহ’র চোট

বুঝে উঠতে পারেননি আগা সালমান। সুইপ করতে গিয়েছিলেন। হেলমেট ছিল না মাথায়। রবীন্দ্র জাদেজার লাফিয়ে ওঠা বলটি সরাসরি আঘাত করে মুখে। কয়েক সেকেন্ডের মাঝে পাকিস্তানের ব্যাটার বুঝতে পারেন কেটে গেছে অনেকটা। রক্তও ঝরছে। সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচে পাওয়া সেই চোট তাকে ছিটকে দিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে। হয়তো আসর থেকেও ছিটকে গেছেন সালমান!

একের পিঠে আরেক করে এশিয়া কাপে বাড়ছে চোটে পড়া খেলোয়াড়ের তালিকা। বিশ্বকাপের আগে জোরালো হচ্ছে বড় শঙ্কা। এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরে অল্প সময়ে লম্বা দূরত্বে ট্রাভেলিং, প্রচণ্ড গরম কিংবা হুটহাট বৃষ্টি, পিচ্ছিল মাঠ এবং ব্যস্ত সূচিÑ খেলোয়াড়দের চোটে পড়ার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। আসরটি যেন হয়ে উঠেছে চোটের আধার। বাংলাদেশের মোস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্তসহ ইতোমধ্যে অন্তত এক ডজন খেলোয়াড় পড়েছেন চোটে, অথবা লড়ছেন চোট মানিয়ে। 

ভারতের বিপক্ষে দুই দিনব্যাপী ম্যাচে পাকিস্তানের তিনজন খেলোয়াড় পেয়েছেন চোট। এর মধ্যে দুজনকে নিয়ে বেশি শঙ্কায় পাকিস্তান। হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ায় আসরের শুরুর দিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। চোট থেকে সেরে ওঠার পুনর্বাসন প্রক্রিয়াও শুরু করে দিয়েছেন বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান। চোটের বিপক্ষে যাচ্ছেতাইভাবে ধুঁকছেন ভারতের শ্রেয়াস আইয়ারও। এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের একটি ম্যাচ খেললেও তাকে নিয়ে শঙ্কা আরও দূরে, বিশ্বকাপে। পিঠের ব্যথায় কাবু শ্রেয়াস মাসখানেক পর বসা বিশ্বকাপে খেলতে পারবেন কি না, তা নিয়ে ভারতের বড় দুশ্চিন্তা। সবশেষ আইপিএলে ব্রাত্য হয়ে থাকা তারকা এশিয়া কাপের বাকি ম্যাচগুলোতে থেকেও যেন নেই।

চোটে এশিয়া কাপের মাঝ পথেই ফিরতে হয়েছে শান্তকে

সাদা চোখের বিচারে, চোট বুঝি সবচেয়ে বড় ক্ষতিটা করেছে পাকিস্তানের, তারপর বাংলাদেশের। দুর্দান্ত ফর্মে থাকা বাংলাদেশের ব্যাটার শান্তকে ছিটকে দিয়েছে। তাতে সাকিব আল হাসানের দল হারিয়েছে ব্যাটিং গভীরতা। সুপার ফোরে ব্যাটিং ব্যর্থতায় দলও দেখেছে টানা হার। ওদিকে পাকিস্তানের দুই তারকা পেসার হারিস রউফ ও নাসিম শাহকে এশিয়া কাপে না খেলানোর দিকেই ঝুঁকেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড! বোলিংয়ে অন্যতম দুই সম্পদকে কোনোভাবেই হাতছাড়া করতে চায় না পিসিবি।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, হারিস ও নাসিম এখন পাকিস্তান মেডিকেল দলের তত্ত্বাবধানে আছেন। ব্যাকআপ হিসেবে দুই পেসার শাহনওয়াজ দাহানি ও জামান খানকে ডাকা হয়েছে। প্রাথমিক সতর্কতা হিসেবে তাদের ডাকা হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট পাকিস্তান। কিন্তু নাসিম ও হারিসকে কবে পাওয়া যাবে সেটি নিয়ে নিশ্চয়তা এখনও নেই।

তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডসংশ্লিষ্ট কয়েকজন জানিয়েছেন, হারিসের এমআরআই রিপোর্টে খারাপ কিছু ধরা পড়েনি। নাসিম শাহর এমআরআই রিপোর্টও একই। সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেও দুজনের কেউ খেলেননি। শঙ্কা রয়েছে বিশ্বকাপের আগে সুস্থতা নিয়েও।

এশিয়া কাপের আগে শ্রীলঙ্কার একঝাঁক তারকা চোটে পড়ে ছিটকে গেছেন। দুশমন্ত চামিরা, ভানিদু হাসারাঙাসহ বেশকিছু তারকাকে বিশ্বকাপের কথা মাথায় রেখেই এশিয়ার মঞ্চে খেলায়নি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। একই পথে হাঁটছে অন্য দেশগুলোও। চোট ম্যানেজ করে নয়, বৈশ্বিক আসরে সেরা খেলোয়াড়কে নিশ্চিতভাবেই ফিট হিসেবে চাইবে যেকোনো দল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা