× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুশফিকের জায়গায় একাদশে কে?

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:২২ পিএম

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩১ পিএম

মুশফিকের জায়গায় একাদশে কে?

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফেরেন মুশফিকুর রহিম। নবজাতক সন্তান ও স্ত্রীর পাশে থাকতে শ্রীলঙ্কায় আর দলের সঙ্গে যোগ দেননি। ফলে ভারতের বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন নিশ্চিত। মুশফিকের বদলি হিসেবে কে খেলবেন সেটাই এখন বড় প্রশ্ন।

আরও পড়ুন - শেষটায় ভারতকে হারাতে চায় বাংলাদেশ

দলে মুশফিক খেলেন দুই ভূমিকায়। উইকেটের পেছনে দাঁড়ানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মিডল অর্ডারে। ইতোমধ্যেই তার অভাব বোধ করবে জানিয়ে তাওহিদ হৃদয় জানান, তার বদলি যারা হবে তাদেরকে দায়িত্ব নিতে হবে।

পাকিস্তান ম্যাচ থেকে একাদশে নিয়মিত খেলা লিটন দাসের কাঁধে উঠতে পারে উইকেটের পেছনের দায়িত্ব। সেক্ষেত্রে মিডল অর্ডারে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে একাদশে ফিরতে পারেন আফিফ হোসেন। সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের একাদশে ছিল না তার নাম।

আফিফ জায়গা পেলে ব্যাটিং অর্ডারে হতে পারে তার প্রমোশন। অবশ্য বেশিরভাগ সময় দলে তার ভূমিকা থাকে ফিনিশিংয়ের। সেই দায়িত্ব অবশ্য এখন উঠেছে তরুণ শামীম পাটোয়ারীর কাঁধে।

মুশফিকের অনুপস্থিতিতে টপ অর্ডারে পরিবর্তন আনলে বদলে যেতে পারে সমীকরণ। তখন মুশফিকের বদলি হওয়ার দৌড়ে থাকবেন এনামুল হক বিজয় ও তানজিদ হাসান তামিম। তবে উইকেটের পেছনে দায়িত্ব যে লিটনের কাছে যাবে সেটা নিশ্চিত।

কারণ, টেস্ট আর টি-টোয়েন্টিতে দলের নিয়মিত উইকেটরক্ষক যে লিটন। টপ অর্ডারে পরিবর্তন এলে মেইক শিফট ওপেনার হিসেবে না-ও দেখা যেতে পারে মেহেদি হাসান মিরাজকে। সেক্ষেত্রে মিডল অর্ডারে মুশফিকের শূন্যস্থান পূরণ করতে পারেন মিরাজ। ওপেনার হিসেবে তানজিদ ও বিজয়ের যেকেউ খেলতে পারেন। 

টিম ম্যানেজমেন্ট এশিয়া কাপে নাঈম শেখকে দিয়েছে টানা চার ম্যাচ খেলার সুযোগ। কোনো ম্যাচেই অবশ্য খেলতে পারেননি বলার মতো কোনো ইনিংস। তাকে একাদশে না রাখলে ও মেইক শিফট ওপেনার থেকে সরে এলে তানজিদ ও বিজয় দুজনের সামনেই থাকবে ম্যাচ খেলার সুযোগ। নাজমুল হোসেন শান্ত ইনজুরিতে থাকায় লিটন খেলবেন তিন নম্বরেই। 

এ ছাড়া বোলিং আক্রমণে কাদের ওপর ভরসা করবে দল- সেটাও নির্ভর করবে কাকে দেখা যাবে একাদশে। স্পিনারদের আধিপত্য বাড়লে মুশফিকের বদলি হিসেবে শেখ মাহেদিকেও দেখা যেতে পারে। তবে সবকিছুই নির্ভর করছে কেমন হবে টিম কম্বিনেশন তার ওপর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা