× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেষটায় ভারতকে হারাতে চায় বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩৬ এএম

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৪২ এএম

শেষটায় ভারতকে হারাতে চায় বাংলাদেশ

দুনিথ ভেল্লালাগের ব্যাটেবলে দারুণ পারফরম্যান্সটা বৃথা গেল, শ্রীলঙ্কা হারল ভারতের কাছে। তাতে ভারত চলে গেল ফাইনালে, আর শ্রীলঙ্কা রয়ে গেল অপেক্ষায়। তবে মঙ্গলবারের এই ম্যাচে সবচেয়ে বেশি ‘ক্ষতি’টা হয়েছে বাংলাদেশের।

আরও পড়ুন : অবিশ্বাস্য লড়াই শেষে ফাইনালে শ্রীলঙ্কা

টানা দুই হারের ফলেও ফাইনালে খেলার একটা সুযোগ ছিল সাকিব আল হাসানের দলের সামনে। সমীকরণটা ঝুলে ছিল অনেক যদি-কিন্তুর মধ্যে। ভারতের জয়ে সেদিন শেষ হয়ে গেছে সেটাও। 

বাংলাদেশ আজ যখন মুখোমুখি হবে ভারতের, তখন তা নেহাতই নিয়মরক্ষার ম্যাচ বাদে কিছুই নয়। জিতলেও ভারতের বাড়তি লাভ নেই, হারলেও ক্ষতি নেই। বাংলাদেশেরও তো তাই!

তবে অধিনায়ক সাকিব আল হাসান তা মানতে নারাজ। জানালেন, ভারতকে হারালে দলের অর্জনের ঝুলিতে জমা পড়তে পারে অনেক কিছু। সে কারণে ম্যাচটাতে যে করেই হোক জিততেই চাইবে তার দল।

গতকাল কলম্বোয় সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন যখন সাকিব, তার দিকে প্রশ্ন ধেয়ে গিয়েছিল ভারতের বিপক্ষে শেষ ম্যাচে দলের চাওয়াটা থাকবে কী? তার জবাব না দিয়ে সাকিব ছুড়ে দেন পাল্টা প্রশ্ন; বলেন, ‘আপনার লক্ষ্য কী থাকত?’ জবাব এলো, ‘আমি তো জিততেই চাইতাম।’ এরপর সাকিবও বললেন, ‘আমরাও জিততে চাইব।’

সুপার ফোর থেকে সবার আগে বিদায়ঘণ্টা বেজেছে বাংলাদেশের। শেষ ম্যাচটা তাই ‘ডেড রাবার’, তবে সাকিব তা মানতে নারাজ। সুপার ফোরে জিততে পারেনি একটি ম্যাচেও। একটা জয়ও তো দলের মানসিকতা বদলে দিতে পারে, দলে এনে দিতে পারে ইতিবাচক আবহ! বাংলাদেশ অধিনায়কেরও চাওয়া সেটাই, ‘অবশ্যই চাওয়া-পাওয়ার আছে। আমরা চাইব ভারতের বিপক্ষে শেষ ম্যাচটি জিততে। এটা করতে পারলেও আমাদের জন্য অনেক ভালো কিছু হবে।’

এশিয়া কাপের অনেক আগে থেকেই দলে ভাঙনের সুর। ওপেনার তামিম ইকবাল ছিটকে গেলেন প্রথমে, এরপর হ্যামস্ট্রিংয়ের চোট ছিটকে দিল ইবাদত হোসেনকেও। যাদের নিয়ে টুর্নামেন্টটা শুরু হলো, তাদের মধ্য থেকে দারুণ পারফর্ম করতে থাকা নাজমুল হোসেন শান্তও তো ছিটকে গেলেন দুটো ম্যাচ খেলেই। 

এবার তাতে যোগ হয়েছে মুশফিকুর রহিমের নামও। সদ্যোজাত কন্যাসন্তান আর স্ত্রীকে সময় দিতে তিনি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলে ফিরে এসেছিলেন দেশে। তাকে ভারতের বিপক্ষেও পাচ্ছে না বাংলাদেশ। 

তাকে ছাড়া খেলা মানে দলের মিডল অর্ডারের শক্তি আরেকটু কমে যাওয়া। তার বিকল্প হিসেবে দলে ঢুকবেন কে, তা নিয়েও আছে প্রশ্ন। টিম ম্যানেজমেন্ট হুবহু বদলির কথা ভাবলে এনামুল হক বিজয়ের অপেক্ষা শেষ হতে পারে এই ম্যাচে, তিনি ঢুকতে পারেন দলে। তবে লিটনকে উইকেটরক্ষণের দায়িত্ব দিয়ে দিলে মিডল অর্ডারে আফিফ ঢুকে যেতে পারেন আবার।

ওদিকে ভারতও এ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারে, আভাস ভারতীয় সংবাদমাধ্যমের। বিরাট কোহলি, লোকেশ রাহুল, জাসপ্রীত বুমরাহরা বিশ্রাম পেতে পারেন আজ। সেক্ষেত্রে দলে ঢুকতে পারেন শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব আর মোহাম্মদ শামিরা। 

তবে প্রতিপক্ষ যেমনই হোক, বাংলাদেশ খুব করেই চাইবে একটা জয়। বিশ্বকাপকে সামনে রেখে এটা যে খুব প্রয়োজন!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা