× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিপিএলে প্রথম লাল কার্ডের শিকার ত্রিনবাগো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩ ১১:৩৩ এএম

আপডেট : ২৮ আগস্ট ২০২৩ ১২:৩৬ পিএম

সিপিএলে প্রথম লাল কার্ডের শিকার ত্রিনবাগো

স্লো ওভার রেট কমিয়ে আনার লক্ষ্যে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে চালু হয়েছে লাল কার্ডের প্রচলন। রবিবার স্টেন কিটসের বিপক্ষে স্লো ওভার রেটের কারণে ইনিংসের ১৯তম ওভারে লাল কার্ড দেখেন ত্রিনবাগো নাইট। যা ক্রিকেট মাঠের ইতিহাসে এবারই প্রথম। এই শাস্তিস্বরূপ একজনকে উঠে যেতে হয় মাঠ থেকে। যার মূল্য চুকাতে হয়েছে ত্রিনবাগোকে শেষ ওভারে ১৮ রান খরচ করে।

মূলত, টি-টোয়েন্টি ক্রিকেটের প্রতিটি ইনিংসের জন্য ৮৫-মিনিট বরাদ্দ থাকে, নিয়মটি হলো, ইনিংসের ১৭তম ওভারটি ৭২ মিনিট ১৫ সেকেন্ড, ১৮তম ওভারটি ৭৬ মিনিট ৩০ সেকেন্ড এবং ১৯তম ওভারটি ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে শেষ করতে হবে। শেষ ওভারটি শেষ করতে হবে ৮৫ মিনিটের মধ্যে। যদি কোনো দল সেটি করতে ব্যর্থ হয় তবে তার জন্য শাস্তি পাবে দলগুলো। আগে এরজন্য অতিরিক্ত রান যোগ করা কিংবা পয়েন্ট কাটা হলেও, সিপিএলে লাল কার্ড চালু হয়েছে এবার থেকে।

এই নিয়মে ১৮তম ওভারের শুরুতে প্রয়োজনীয় ওভার রেট থেকে পিছিয়ে থাকলে, একজন অতিরিক্ত খেলোয়াড়কে অবশ্যই ফিল্ডিং সার্কেলে প্রবেশ করতে হবে। অর্থাৎ বৃত্তের ভেতরে মোট পাঁচজন খেলোয়াড় রাখতে হবে। ১৯তম ওভারে কোনো দল পিছনে থাকলে, দুইজন অতিরিক্ত ফিল্ডারকে ফিল্ডিং সার্কেলে নিয়ে আসতে হবে, বৃত্তের ভেতরে মোট ছয়জন থাকবে। ফাইনাল ওভারের শুরুতে পিছিয়ে থাকলে, দলগুলো একজন খেলোয়াড়কে হারাবে, কাকে মাঠের বাইরে পাঠানো হবে সেটি নির্বাচন করবে অধিনায়ক, এবং ফিল্ডিং সার্কেলের মধ্যে ছয়টি থাকবে। অন্য দিকে ব্যাটিং দল যদি ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করে সেক্ষেত্রে পাঁচ রান কাটা হবে তাদের।

মাঠে এমন শাস্তি পাওয়াটাকে মানতে পারেননি ত্রিনবাগোর কাইরন পোলার্ড। তার কাছে বিষয়টি হাস্যকর মনে হয়েছে, ‘সত্যি বলতে, এটা প্রত্যেকের করা কঠোর পরিশ্রম কেড়ে নেবে। আমরা যত দ্রুত সম্ভব খেলতে যাচ্ছি। যদি এই ধরনের টুর্নামেন্টে ৩০-৪৫ সেকেন্ডের জন্য আপনাকে শাস্তি দেওয়া হয়, তাহলে এটা একেবারেই হাস্যকর।’

শাস্তি পেলেও এদিন অবশ্য ম্যাচ জিততে কোনো রকম বেগ পেতে হয়নি দলটিকে। ১৭ বল ও ৬ উইকেট হাতে রেখেই স্টেন কিটসের দেওয়া ১৭৯ রানের টার্গেট টপকে যায় দলটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা