× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘মাথার’ খেলায় সেরা রোনালদো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩ ২০:৫০ পিএম

আপডেট : ০২ আগস্ট ২০২৩ ২০:৫১ পিএম

‘মাথার’ খেলায় সেরা রোনালদো

গোল করতে ভুলে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো- আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোল স্কোরারকে নিয়ে এমন একটি কথা চাউর হচ্ছিল। হওয়াটাও স্বাভাবিক! ক্লাব ফুটবলে আল নাসরের হয়ে সবশেষ ৬ ম্যাচে একটি গোলও পাননি পর্তুগিজ মহাতারকা। এ সময় রিয়াদের ক্লাবটি প্রতিপক্ষের জালে সাতবার বল পাঠিয়েছে। আক্ষেপ যখন বাড়ছিল তখন রেকর্ড গড়ে সেটি পুষিয়ে দিয়েছেন রেকর্ডের বরপুত্র রোনালদো। ফুটবলে ‘মাথার’ খেলায় তিনি ছাড়িয়ে গেছেন গার্ড মুলারকে, হেডার হিসেবে গোল করায় নিজেকে বসিয়েছেন সবার শীর্ষে। 

আরও পড়ুন - ক্রিকেট ছেড়ে নতুন দায়িত্বে আমলা, সঙ্গী ডোমিঙ্গো

ক্লাব ফুটবলে এতদিন হেড থেকে সবচেয়ে বেশি গোলের রেকর্ড ছিল রোনালদোর। কিন্তু সব ধরনের প্রতিযোগিতায় অর্থাৎ ফুটবল ইতিহাসে জায়গাটি ধরে রেখেছিলেন জার্মানির কিংবদন্তি ফুটবলার মুলার। তালিকায় অনেক দিন যৌথভাবে শীর্ষেও ছিলেন দুজন। সেই আক্ষেপ মঙ্গলবার মিটিয়ে দিয়েছেন সিআর সেভেন। জার্মানির ১৯৭৪ বিশ্বকাপজয়ী দলের সদস্য মুলার সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে হেড থেকে করেছিলেন ১৪৪ গোল। ১৪৫টি গোল করা রোনালদোর নাম এখন এই রেকর্ডে এককভাবে বলা হবে। তালিকায় তিনে আছেন কার্লোস আলোনসো গঞ্জালেস। ‘সান্তিলানা’ নামে পরিচিত স্প্যানিয়ার্ডের গোল ১২৫টি, একটি গোল কম করে চার নম্বরে আছেন ফুটবল কিংবদন্তি পেলে।

পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী রোনালদো সবচেয়ে বেশি গোল করেছেন ডান পায়ে। ক্যারিয়ারের ৮৩৯তম গোলটি করেছেন হেড থেকে। পায়ের খেলায় মাথা দিয়ে ১৪৫টি গোল করেছেন রোনালদো। দুর্বল বাঁ পায়ে সেখানে তার গোলসংখ্যা দেড়শোরও বেশি। ডান পায়ে জাল খুঁজে নিয়েছেন ৫২৫ বার।

আল নাসরের প্রাক-মৌসুম প্রস্তুতি মোটামুটি ভালো হলেও সময়টা ভালো কাটছিল না। প্রতিযোগিতামূলক ও প্রীতি ম্যাচ মিলিয়ে সর্বশেষ ৬টি ম্যাচে ১টিতে জিতেছে তারা। ৩টি ম্যাচ ড্র করেছে, হেরেছে বাকি ২টিতে। রোনালদোও ছিলেন আনকোরা, পাচ্ছিলেন না গোল। আরব ক্লাব চ্যাম্পিয়নস কাপে আগের ম্যাচেও পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে আল নাসরকে। দ্বিতীয়ার্ধে সেদিন বদলি নেমেও ফল নিজেদের পক্ষে আনতে পারেননি রোনলদো। আসরের পরের ধাপে যেতে তাই মোনাস্তিরের বিপক্ষে জিততেই হতো রোনালদোদের।

কিং ফাহাদ স্টেডিয়ামে তিউনিসিয়ার ক্লাব মোনাস্তিরের বিপক্ষে সেই জয় এসেছে দাপুটেভাবেই। লুইস ক্যাস্ট্রোর দল জিতেছে ৪-১ গোলের বড় ব্যবধানে। বল দখল, গোলে শট, কিংবা আধিপত্য- সব বিভাগে দাপট দেখিয়েছে সৌদি ক্লাবটি। দাপুটে জয়ে চার পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে শীর্ষেও উঠেছে আল নাসর। গোলপার্থক্যের কারণে সমান পয়েন্ট নিয়েও আল শাবাব রয়েছে পিছিয়ে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বৃহস্পতিবার জামালেক এফসির বিপক্ষে নামবেন রোনালদোরা। জয় কিংবা ড্র হলেই মিলবে আসরের কোয়ার্টার ফাইনালের টিকিট।

রোনালদোর কীর্তিগড়া রাতে ৪২তম মিনিটে এগিয়ে যায় আল নাসর। ব্রাজিলিয়ান খেলোয়াড় অ্যান্ডারসন তালিসকার গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। দ্বিতীয়ার্ধে ৬৬ মিনিটে নাসরের ডিফেন্ডার আলওয়াজামির আত্মঘাতী গোলে সমতা আনে মোনাস্তির। তবে ৭৪তম মিনিটে রোনালদো হেড থেকে কীর্তিগড়া গোল করে আল নাসরকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি সফরকারীরা। ৮৮ ও ৯০ মিনিটে আবদুল্লাহ আল আমরি ও আব্দুল আজিজের গোলে ৪-১ গোলের জয় পান রোনালদোরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা