× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেনজিনার ইতিহাস, মরক্কোরও

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জুলাই ২০২৩ ১৫:৩২ পিএম

বেনজিনার ইতিহাস, মরক্কোরও

‘যদি আপনার মূল্যবোধ আপনাকে উঁচু জায়গায় নিয়ে না যায়, তাহলে আপনার অবস্থান আপনাকে সেখানে নেবে না। যদি আপনার কাজ আপনাকে না সাজায়, আপনার কাপড় আপনাকে সাজাবে না। জীবন এমনই। ধর্ম, সৃষ্টি, নীতি… যদি আপনি হারিয়ে ফেলেন, তাহলে সম্মানের আশা করবেন না।’ কথাগুলো নুহাইলা বেনজিনার। ইতিহাস গড়ার সম্ভাবনা নিয়ে বিশ্বকাপে গিয়েছিলেন। তবে বিশ্বকাপের আগে থেকে কোথাও তার একটা সাক্ষাৎকারের দেখাও মিলছিল না। যা লিখলেন, ওই ইনস্টাগ্রামেই। হিজাব পরিহিত ওই এক ছবিতেই চোয়ালবদ্ধ প্রতিজ্ঞাটা ফুটিয়ে তুলেছিলেন যেন। 

তার ভূমিকাটা ডিফেন্ডারের। ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্রমেদিনী’ এই মন্ত্রে রক্ষণকাজ সামলানো, দলকে রক্ষা করাটাই তার কাজ। ‘রক্ষা করা’র দায়িত্ব ওই একটাই নয় অবশ্য তার। তার ধর্ম, তার নীতি রক্ষারও যে লড়াইয়ের লক্ষ্য নিয়ে পা রেখেছেন অস্ট্রেলিয়ায়, সেটা ওই ইনস্টাগ্রাম পোস্টেই পরিষ্কার করে দিয়েছিলেন বেনজিনা। সে লড়াইয়েই ইতিহাসের পাতায় নাম উঠে গেছে তার। নারী বিশ্বকাপের ৩২ বছরের ইতিহাসে যে আর কখনও কোনো নারী ফুটবলার মাঠে নামেননি মাথা ঢেকে; এ তালিকায় তিনিই থাকবেন সর্বাগ্রে। 

২০১৪ সালের আগে ইচ্ছে থাকলেও অবশ্য হিজাব পরে নামার সুযোগ ছিল না মাঠে। নারী ফুটবলারদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা ভেবে এর আগ পর্যন্ত মাথায় কিছু পরে মাঠে নামার পথটা বন্ধ করে রেখেছিল ফিফা! খুলে গেল ২০১৪ সালে জর্ডানে অনুষ্ঠিত ফিফা অ-১৭ বিশ্বকাপ থেকে। 

এরপর থেকেই নারী ফুটবলে হিজাবের দেখা মিলছিল। এই তো বছর দুয়েক আগে বাংলাদেশে বয়সভিত্তিক এএফসি কাপ বাছাই খেলতে আসা সংযুক্ত আরব আমিরাতের নারী দলের প্রায় সবাই ছিলেন হিজাব পরিহিতাই। তবে বিশ্বকাপের মঞ্চ পর্যন্ত আরব দলগুলোর না আসতে পারার ফলে ফুটবলের বিশ্ব আসর দেখেনি এমন কিছু। মরক্কোর কল্যাণে দেখল এবার। তাও প্রথম ম্যাচে নুহাইলা ছিলেন না একাদশে, তাই অপেক্ষাটা বেড়েছে দিন সাতেকের। সে অপেক্ষা ঘুচেছে গতকাল। যখন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একাদশে সুযোগ পেলেন নুহাইলা বেনজিনা।

২৫ বছর বয়সি এই ডিফেন্ডার গতকাল অ্যাডিলেডে ম্যাচের একাদশে শুধু জায়গাই করে নেননি; বিশ্বকাপের মঞ্চে নিজেদের ইতিহাসের দ্বিতীয় ম্যাচেই যে তার দল তুলে নিয়েছে জয়টাÑ তাতেও রেখেছেন বড় অবদান। ৬ মিনিটে গোল করে এগিয়ে যাওয়া তার দল আর গোল হজম করেনি ম্যাচে, তাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ৮১ মিনিটে নিশ্চিত গোল হজম করা থেকে দলকে রক্ষা করেছেন নিজে হলুদ কার্ড দেখে। একটা গোল পেলে ষোলোকলা পূরণ হয়ে যেত গতকালই। সুযোগও অবশ্য পেয়েছিলেন, ৫৪ মিনিটে প্রতিপক্ষ বক্সে অনেকটাই ফাঁকায় পেয়ে গিয়েছিলেন বল, শটটা লক্ষ্যে রাখতে পারলেই হয়তো পেয়ে যেতেন মহার্ঘ্য গোলটা। সেটা হয়নি শেষমেশ, তবে যা হয়েছে তাও কম কীসে? প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে এসেই দল তুলে নিয়েছে জয়, এ তো অসামান্য অর্জনই!

বিশ্বকাপের শুরুতে সম্প্রচারকারীদের দেওয়া একটা ছোট্ট সাক্ষাৎকারে বলেছিলেন, ‘শেষ কয়েক বছরে অনেক কাজ করা হয়েছে, ঈশ্বরকে ধন্যবাদ, ফলটা ইতিবাচক ছিল। আমরা আশা করছি আমাদের শীর্ষ মানের খেলাটা ধরে রাখতে পারব, মরক্কোকে সম্মান এনে দিতে পারব।’ দেশকে বিশ্বকাপের প্রথম জয়টা এনে দিয়ে সে কথাটা বেনজিনা রেখেছেনও বৈকি!

বেনজিনার ইতিহাসের দিনে নিজেরা জয় তুলে নিয়েছে আরব দেশটি, তবে এই দক্ষিণ কোরিয়া ম্যাচে ইতিহাস আরও একটা গড়ে ফেলেছে মরক্কানরা। জার্মানির বিপক্ষে প্রথম ম্যাচে ৬ গোল হজম করলেও সেদিন প্রতিপক্ষের জালে একবারও বল জড়াতে পারেনি মরক্কো। জড়িয়েছে গতকাল। আইত এল হাজের ক্রসে মাথা ছুঁইয়ে দক্ষিণ কোরিয়াকে থমকে দেন ইবতিসাম জারাইদি। সেই এক গোলে জারাইদি নিজে তো ইতিহাসের পাতাতে উঠেছেনই, মরক্কোকেও এনে দিয়েছেন ইতিহাস গড়ার সুযোগ। মরক্কো সে ইতিহাসটা শেষমেশ গড়েছে ঠিকই। 

শেষ কিছু দিন ধরে মরক্কান ফুটবল যেন ফুটবলে ‘আরব বসন্ত’ই নিয়ে এসেছে। গেল ডিসেম্বরে প্রথম আফ্রিকান ও আরব দেশ হিসেবে খেলেছিল বিশ্বকাপের সেমিফাইনাল। এবার ইউসেফ এন নেসিরিদের দেখানো পথ ধরে তাদের নারী ফুটবল দলও হাঁটছে ইতিহাস গড়ার পথেই। প্রথম আরব দেশ হিসেবে নারী বিশ্বকাপ খেলতে এসে দ্বিতীয় ম্যাচেই তুলে নিল জয়। এবার তাদের সামনে সুযোগ দ্বিতীয় রাউন্ডেরও। অ্যাটলাসের সিংহীরা নিশ্চয়ই সে ইতিহাসও গড়ে ফেলতে চাইবে অভিষেক আসরেই।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা