× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছয়ের পাশে দুটি শূন্য বসিয়ে থামছেন ব্রড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জুলাই ২০২৩ ১৩:১৭ পিএম

ছয়ের পাশে দুটি শূন্য বসিয়ে থামছেন ব্রড

চাইলে আরও দুবছর খেলতে পারতেন স্টুয়ার্ড ব্রড। ইংল্যান্ডের হয়ে আরও একটি অ্যাশেজ সিরিজে তাকে দেখলে অবাক হওয়ার ছিল না। বয়স ৩৭ পেরোলেও পারফরম্যান্সে যে খামতি পড়তে দেননি ইংলিশ পেসার। অ্যাশেজে ইংলিশ বোলারদের মধ্যে ব্রডের উইকেটই সবচেয়ে বেশি। অথচ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিংহের কাছে ছয় বলে ছয় ছক্কা খাওয়ার পর অনেকেই তার ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন। বিখ্যাত হতে চাওয়ার তাড়নায় এতদূর ব্রড। ছয়ের পাশে আরও দুটি শূন্য বসিয়ে অবশেষে ক্রিকেটকে ‘না’ বলে দিলেন। চলতি অ্যাশেজের শেষ ম্যাচ ওভালে শেষ হতেই দাঁড়ি পড়বে ব্রডের ক্রিকেট ক্যারিয়ারে। 

কবির ভাষায়, ‘প্রেম ধীরে মুছে যায়, নক্ষত্রেরও একদিন মরে যেতে হয়।’ ইংলিশদের পেস আক্রমণে নক্ষত্র হয়ে থাকা ব্রড এমন সময় ‘চলে যাচ্ছি’ বললেন, যখন তিনি ফুরিয়ে যাননি। বরং তুখোড় ফর্মে থাকতে থাকতেই ক্রিকেটকে বিদায় জানালেন। তাতেই ভাঙল ইংল্যান্ডের অন্যতম ভরসার পেস জুটি।

 ‘একটি বিস্ময়কর অভিযাত্রা ছিল এটি। নটিংহ‍্যামশায়ার ও ইংল‍্যান্ডের ব্যাজ ধারণ করতে পারা আমার জন্য অনেক বড় পাওয়া। সবসময় ক্রিকেটকে যতটা ভালোবেসেছি এখনও ততটাই ভালোবাসি। একটি দারুণ সিরিজে, সর্বদা শীর্ষে থেকে শেষ করতে চেয়েছি’

২০০৬ সালে ইংল্যান্ডের জার্সিতে প্রথমবার মাঠে নামেন ব্রড। সাবেক ক্রিকেটার ও বর্তমানে আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রডের ছেলে প্রচারের আলোয় আসেন ২০০৭ সালে, দক্ষিণ আফ্রিকার মাটিতে বসা প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়। ভারতের বিপক্ষে ম্যাচে ওভারের ছয় বলে ছয়বার উড়িয়ে মেরেছিলেন। মুখ ‍লুকিয়ে চোখ লাল করে মাঠ ছেড়েছিলেন ব্রড। মনে করা হচ্ছিল, এখানেই শেষ। কিন্তু ব্রডরা আসেন সেরা হতে, সেরা হয়েই ফেরেন। যেমনটা নিদর্শন রেখে যাচ্ছেন ব্রড, পছন্দের অ্যাশেজে নিজেকে জানিয়ে দিলেন ‘এবার থামো’।

আজ শেষ দিনের মতো দেখা যাবে ব্রড-অ্যান্ডারসন জুটি

ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণ মিলিয়ে ৩৪৪ ম্যাচ খেলেছেন ব্রড। উইকেট নিয়েছেন ৮৪৫টি— টেস্টে ৬০২, ওয়ানডেতে ১৭৮ আর টি-টোয়েন্টিতে ৬৫টি। দলের প্রয়োজনে ব্যাট হাতেও রেখেছেন অবদান। টেস্টে ১৩টি ফিফটি, আছে একটি সেঞ্চুরিও। সবচেয়ে বড় বিষয়, ছয় ছক্কা খেয়ে মাথা হেট করে মাঠ ছাড়া ব্রড ওভালে মাথা উঁচিয়ে ফিরবেন। একের পিঠে আর এক করে অনেক দূর হয়েছে তার পথচলা। যে শূন্যের মান নেই সেই শূন্যকে মহামূল্যবান বানিয়ে সাদা পোশাকের ক্যারিয়ারে ছয়ের পাশে বসিয়েছেন, একটি নয় দুটি শূন্য। ব্রডকে এসব নিশ্চয় তৃপ্তি দেবে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়া পারবে নাকি সমতা ফেরাবে ইংল্যান্ড

ওভালে ইংল্যান্ডের দাপুটে ব্যাটিংয়ের দিনে শেষটা নাটকীয় করে তোলেন ব্রড। পঞ্চম অ্যাশেজ টেস্টে জানিয়ে দিয়েছেন, টেস্টের ফয়সালা মিললেই, মিলে যাবে ক্রিকেটের পাঠ। ওভাল টেস্টের পর সাবেক বনে যাওয়ার পথে থাকা ব্রড পেছনে ফিরে তাকিয়েছেন, ‘একটি বিস্ময়কর অভিযাত্রা ছিল এটি। নটিংহ‍্যামশায়ার ও ইংল‍্যান্ডের ব্যাজ ধারণ করতে পারা আমার জন্য অনেক বড় পাওয়া। সবসময় ক্রিকেটকে যতটা ভালোবেসেছি এখনও ততটাই ভালোবাসি। একটি দারুণ সিরিজে, সর্বদা শীর্ষে থেকে শেষ করতে চেয়েছি। এই সিরিজটি মনে হচ্ছে সবচেয়ে উপভোগ্য, আমি এটির অংশ হয়েছি।’

ছয়ের পাশে দুটি শূন্য বসিয়ে থামছেন ব্রড, অ্যান্ডারসন খেলা চালিয়ে যাবেন

ব্রড এখনও প্রতিদ্বন্দ্বিতা করতে চাচ্ছিলেন, ক্রিকেট খেলাকে এখনও ভালোবাসছিলেন আগের মতোই, শীর্ষে থাকতে চেয়েছিলেন। তবুও সেরা অবস্থাতেই সেরারা বিদায় বলেন, ব্রডও বললেন। চলতি সিরিজে দ্বিতীয় পেসার হিসেবে ৬০০ উইকেট পেয়েছেন ব্রড, অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো ইংলিশ বোলারের সর্বোচ্চ উইকেটের রেকর্ড নিজের করে নিয়েছেন। ব্রড প্রায়ই বলতেন অ্যাশেজ তার প্রিয় সিরিজ। পরবর্তী অ্যাশেজ আরও দুই বছর পর, তত দিনে বয়স ৩৯ পেরিয়ে যাবে। ব্রড তাই ওভালেই ঘোষণাটি দিয়ে দিয়েছেন।

অভিষেকের পর থেকে ১৪ বছর সময় নিয়ে অ্যাশেজে দেশের মাটিতে একটি টেস্টও মিস দেননি ব্রড। খেলেছেন টানা ২৫টিতে। প্রয়াত শেন ওয়ার্ন (১৯৫), গ্লেন ম্যাকগ্রার (১৫৭) পর অ্যাশেজের সর্বোচ্চ উইকেটশিকারি তিনিই (১৫১টি)। ২০১৪ সালে ব্রড শেষবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। এরপর ২০১৬ সালে বিদায় জানান এক দিনের ক্রিকেটকেও। লাল বলের ক্রিকেট তার থেকে কেড়ে নেয়নি, বরং দুহাত ভরে দিয়েছে। ব্রড যেমনটি চাইতেন, ঠিক তেমন শীর্ষে থেকেই প্রস্তান হচ্ছে জ্বলজ্বলে নক্ষত্রের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা