× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমস্যা মিটল কি?

নাজমুল আবেদীন ফাহিম

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩ ১০:২৪ এএম

আপডেট : ১০ জুলাই ২০২৩ ০১:১৬ এএম

সমস্যা মিটল কি?

ব্যাপারটা মোটেও এমন ছিল না যে সবকিছু ঠিকঠাক চলছিল, ও খেলছিল। হুট করে মনে হলো আর অবসর নিয়ে নিল। কাল ইন্টারভিউয়ের সময়ই ও বলছিল ওর অনেক কিছু বলার ছিল। ওর হয়তো আরও অনেক ক্ষোভের কথা, অসম্মানের কথা বলার ছিল, ও বলতে পারত। ও হয়তো বলতে চেয়েছিলও সেগুলো, হয়তো বলতে পারেনি সেসব। এটা যে অনেক লম্বা সময় ধরে চলছে সেটা তার কথার ইঙ্গিতেই বুঝতে পারছিলাম। এটা যে অনেকের ক্ষেত্রেই হয়, সেটাও বুঝা যাচ্ছিল। 

তার মতো এমন লম্বা সময় ধরে খেলা একজন ক্রিকেটার, আন্তর্জাতিক পর্যায়ে সাফল্যের সঙ্গে খেলা একটা মানুষ। তার মানসিকতা একটু অন্য ধরনের হবে এবং খুব স্বাভাবিক তার আত্মসম্মানবোধের জায়গাটাও অনেক উঁচুতে থাকবে। সে জায়গাটাতে বোধহয় ক্রমাগত আঘাত করা হচ্ছিল। শেষ সময়ে এসে এটা হয়তো এমন একটা জায়গাতে চলে গিয়েছিল যে, সে হয়তো তাকে আর ধরে রাখতে পারেনি।

সেখান থেকে হয়তো আমরা ফিরে এসেছি। কিন্তু আমার মনে হয় না যে সমস্যার সমাধান হয়ে গেছে। আপাতদৃষ্টিতে মনে হতে পারে- হ্যাঁ, সিদ্ধান্ত বদলে ফেলেছে এবং ক্রিকেটে ব্যাক করেছে। কিন্তু একটা দলে যেই ক্ষতিটা হয়েছে, দল তো এমন নয় যে কতগুলো মানুষ একসঙ্গে হলো আর খেলল। এখানে পারস্পরিক বোঝাপড়া ও কমিউনিকেশন এবং সবার কন্ট্রিবিউশন নিয়েই একটা দল করা ও সবার পারফরম্যান্সটা আদায় করে নেওয়া। সেই জায়গাটাতে এখনও ফাইনটিউনিং করার যথেষ্ট বাকি আছে বলেই আমার মনে হয়। সে জায়গটাতে আমাদের মতো যারা আছেন, ক্রিকেট নিয়ে কাজ করেন, তাদের যথেষ্ট কাজ করার আছে।

তামিমের কোনো একটা সিদ্ধান্ত নিয়ে কোচ সরাসরি বোর্ড সভাপতির সঙ্গে কথা বলেছে এবং সে তাতে নাখোশ হয়েছে সংবাদমাধ্যমের কাছে এমন কথা বলেছে ইত্যাদি...। এটা যদি পরিস্থিতি হয়ে থাকে তবে এটা খুব খারাপ। কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোচের কাজ হচ্ছে পুরো দলকে নিয়ে কাজ করা। এবং দলের মধ্যে সমস্যা থাকলে ওখানেই সেটার সমাধান করা। কোচ যদি বাইরে থেকে প্রভাবের আশা করে দল ঠিক করার জন্য, তাহলে এটা কোচের এক ধরনের অযোগ্যতা। সেই কাজগুলো যা করে তা হলো দলের ভেতরেই অনেকগুলো দল তৈরি করে। কোচের যদি চাহিদা থাকে, কোচের যদি সবার প্রতি সমান মনোভাব না থাকে, তাহলে একটা দল হতে পারে না। আমার মনে হয় ওই জায়গাটাতে অনেক ঘাটতি আছে। আর সেই ঘাটতিই আমাদের দূর করতে হবে।

আমরা যদি ধরে নেই কোচের সঙ্গে আমার অনেক ভালো সম্পর্ক। কাজেই যা বলব তাই হবে। কিন্তু দলের পারফরম্যান্স যদি আমি চাই, তাহলে সবাইকে এক ছাতার নিচে আসতে হবে। আর সেই আসাটা এত সহজ নয়। 

একটা ফান্ডামেন্টাল সমস্যা আমরা সব সময় দেখে আসছি। সেটা হলো আমাদের ক্রিকেট বোর্ড ও ক্রিকেট টিমের মধ্যে সম্পর্কটা অনেকটা এমন এমপ্লয় ও এমপ্লয়ার টাইপের- যা একেবারেই ঠিক না। সবাই মিলেই কিন্তু একটা দল। সবাই মিলে আমরা একটা দল হতে পারি না বলেই কিন্তু সমস্যাগুলো তৈরি হয়। অনেক সময় আছে যখন একটা খেলা বা সিরিজ চলছে তখন আমার মনে হয় অধিনায়কই সব। ওই মুহূর্তে অধিনায়কই বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে আগে। কিন্তু দুর্ভাগ্যবশত আমাদের কালচারটা এমন যে, অধিনায়কের যে জায়গাটা সেই জায়গাটা থেকে তাকে অনেক নিচে নামিয়ে ফেলি। তাও সাকিব কিংবা তামিমের মতো অধিনায়ক হলে হয়তো তার একটা অবস্থান থাকে। এর বাইরে চলে গেলে তাদের হয়তো কোনো অবস্থানই থাকে না। সেখানে অন্যরা এত প্রভাব ফেলে যে অধিনায়কের জন্য কঠিন হয়ে যায় দল চালানো বা পারফর্ম করা। এই ফান্ডামেন্টাল সমস্যাটা আমাদের সব সময় আছে।

এখন আমাদের বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে তামিম যদি ফিরে আসে, তার সঙ্গে যেই ইন্টারপার্সোনাল সম্পর্কগুলো আছে কতগুলো মূল মানুষের সঙ্গে। তার মধ্যে একটা তো হলো কোচের সঙ্গে, আর বোর্ডের কয়েকজনের সঙ্গে। এটা পরিষ্কার যে অনেক কথাই চলে আসবে। বিসিবি কিন্তু গত ২৪ ঘণ্টা চেষ্টা করেও তামিমের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। এখানেই বুঝা যায় কতটা অসম্মানজনক একটা ব্যাপার হয়েছে। আমরা ধরেই নেই বোর্ড যখন ফোন করবে সঙ্গে সঙ্গে ফোনটা ধরবে বা ধরতে বাধ্য হবে। সেটা করেনি কিন্তু সে। দূরত্বটা কতদূর পর্যন্ত গড়িয়েছে এটা বুঝা দরকার কিন্তু। এটা খুব গুরুত্বপূর্ণ। আমি জানি না ওর অধিনায়কত্বে ফিরে আসাটা ঠিক হবে কি না। তার সঙ্গে সঙ্গে অনেকগুলো চ্যালেঞ্জ দাঁড়াবে কিন্তু। কেননা আমাদের চোখে সম্পর্কের যেই ঘাটতি চোখে পড়েছে সেগুলো কেমন করে কমানো যায় তা আমি জানি না। সে যদি শুধু ক্রিকেটার হিসেবে দলে আসে তবে হয়তো এই ধরনের সমস্যাগুলো আর থাকবে না। ব্যাপারটা একটু সহজ হতে পারে। এগুলো খুব গুরুত্বপূর্ণ জিনিস কিন্তু।

আমরা যদি মনে করি তামিম ইকবাল ফিরে এসেছে সবাই খুশি, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী খুশি, সমর্থকরা খুশি একটা ব্যাপার মিটে গেছে; ব্যাপারটা কিন্তু তা নয়। এটার সমাধানটা খুব সূক্ষ্মভাবে করতে হবে, যাতে দলের পারফরম্যান্সের ক্ষেত্রে কোনোভাবেই এর প্রভাব না পড়ে। 

  • বিকেএসপির প্রধান ক্রিকেট উপদেষ্টা ও ক্রিকেট বিশ্লেষক
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা