× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভালোবাসার সফরে তাকে যা দিল বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩ ১২:৪৮ পিএম

ভালোবাসার সফরে তাকে যা দিল বাংলাদেশ

‘বিদায় বলতে হচ্ছে, অন্তত পরেরবার আসা পর্যন্ত। আমি আমার হৃদয়ের একটা অংশ এখানে ফেলে যাচ্ছি। বাংলাদেশ বাজপাখি আমাকে চিরতরে বিমোহিত করে রাখল’- ঢাকা থেকে কলকাতার বিমানে উঠতেই এমিলিয়ানো মার্টিনেজের প্রতিক্রিয়া। খুব বেশি না হলেও যাওয়ার আগে স্মৃতির ঝুলি পূর্ণ করেই যাচ্ছেন মার্টিনেজ, তা একরকম নিশ্চিত; এ সফরের উপহার হিসেবেই যে তা আগলে রাখবেন তিনি, নিশ্চিত তাও। তবে এই সফরে বস্তুগত উপহারও বেশ কিছু পেয়েছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক।

আরও পড়ুন : দিবু-দর্শনের জন্য…

গতকাল ১১ ঘণ্টার সংক্ষিপ্ত সফরের শুরুতে তিনি গিয়েছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানে। সেখানে তিনি সাক্ষাৎ করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে, সেখানে ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। 

প্রায় ৪৫ মিনিট দীর্ঘ সে সাক্ষাতে স্মৃতির ঝাঁপি খুলে বসেছিলেন তিনি। সে আড্ডা শেষে তার হাতে বেশ কিছু উপহারসামগ্রী তুলে দেওয়া হয় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের পক্ষ থেকে। তাকে একটি বাজপাখি উপহার দেওয়া হয় সেখানে। সঙ্গে একটি পাটের তৈরি নৌকা আর বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের বইও।

বিষয়টি জানিয়েছেন প্রতিমন্ত্রী। গতকাল সে সাক্ষাৎ শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘মার্টিনেজকে বাজপাখি উপহার দেওয়া হয়েছে। এতে সে খুবই খুশি হয়েছে। বাংলাদেশ নদীমাতৃক দেশ, তার নিদর্শন হিসেবে দেওয়া হয়েছে পাটের তৈরি একটি নৌকাও। সঙ্গে বঙ্গবন্ধুর একটি বইও উপহার দেওয়া হয়েছে তাকে।’

তবে মার্টিনেজ সম্ভবত সেরা উপহারটা পেয়েছেন তারও আগে। আর্জেন্টাইন গোলমুখে দারুণ সব পারফরম্যান্সের কারণে তাকে বাংলাদেশে ডাকা হয় ‘বাজপাখি’ নামে। গতকাল যখন ঢাকায় পা রাখলেন তিনি, এরপরই তাকে জানানো হয় বিষয়টা। নামটা যে বেশ পছন্দ হয়েছে তার, সেটা পৃষ্ঠপোষকদের ভিডিও, প্রতিমন্ত্রীর কথাতেও জানা গিয়েছিল। এরপর যখন নিজেই তার পোস্টে ঘটা করে সবাইকে জানালেন তাকে দেওয়া সে ডাকনাম, তখন একেবারেই পরিষ্কার হয়ে গেছে, নামটা কিংবা উপহার যা-ই বলুন, ‘বাজপাখি’ শব্দটা বেশ মনে ধরেছে তার। 

মার্টিনেজ অবশ্য শুধু নিতেই আসেননি বাংলাদেশে। দিয়েও গেছেন উপহার। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের সঙ্গে দেখা করেই তিনি ছুট দিয়েছিলেন করোনা পরীক্ষা করাতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার পূর্বশর্ত যা। সেটা শেষে তিনি যখন গেলেন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে, তখন তাকে উপহারও দিয়ে এলেন তিনি।

গেল বছর কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। এরপর থেকেই আর্জেন্টিনার জার্সিতে শোভা পাচ্ছে তিন তারকা। আকাশি-সাদাদের এই জার্সিটিই প্রধানমন্ত্রীকে উপহার দিয়ে গেছেন মার্টিনেজ। তাতে জুড়ে দিয়েছেন নিজের স্বাক্ষরও। উপহার দিয়ে, উপহার নিয়ে তাই নিজের প্রথম সফরের বড় একটা স্মৃতিই সঙ্গে করে নিয়ে গেলেন মার্টিনেজ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা