× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারী এশিয়া কাপ: শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়ে নামছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৯:২১ পিএম

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২ ২১:০৩ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি কয়েক দিন আগে জানিয়েছিলেন, তারা আর বাছাই পর্ব খেলতে চান না। বিশ্বকে নিজেদের উন্নতিও দেখানোর আভাস দিয়েছিলেন তিনি। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্ব জিতে কিছুটা দেখিয়েছেনও। সামনে নারী এশিয়া কাপ। এখানেও নিজেদের উন্নতি গোটা দুনিয়াকে দেখাতে চান তারা।

টুর্নামেন্ট শুরুর আগে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) প্রস্তুতি সেরে নিয়েছেন সালমা-জ্যোতিরা। দুপুরে সিলেটের ম্যাচ ভেন্যুতেই অনুশীলন করে স্বাগতিকরা। 

অনুশীলন শুরুর আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। জানান, বিশ্বকাপ বাছাইপর্বে সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে শিরোপা জেতার লক্ষ্য নিয়েই মাঠে নামবনে তারা।

জ্যোতি বলেন, আমরা ভালো খেলতে চাই। আমরা ভালো খেলছি সেটা ধরে রাখতে চাই। এই ট্রফিটা আমাদের ছিল। সেটা ধরে রাখার চেষ্টা করব। ভালো খেললেই সেটা সম্ভব।

বাংলাদেশে নারীদলের অনুশীলন ক্যাম্প মূলত হয় সিলেটে। যে কারণে সিলেট একেবারে হাতের তালুর মতোই পরিচিত সালমাদের। হোম অ্যাডভান্টেজ কাজে লাগিয়ে টুর্নামেন্টে এগোতে চায় স্বাগতিক দল।

মালয়েশিয়ায় সর্বশেষ ২০১৮ সালে উত্তেজনাপূর্ণ ফাইনালে ম্যাচের শেষ বলে শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপ জিতেছিল বাংলাদেশ নারী দল। তাই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়াটা বাংলাদেশের জন্য বাড়তি চাপ। সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ায় পুরো দল আত্মবিশ্বাসী। তবে শিরোপা ধরে রাখাকে চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। এই চ্যালেঞ্জ নিয়েই উদ্বোধনী ম্যাচ খেলতে শনবিার (১ অক্টোবর) মাঠে নামছে বাংলার মেয়েরা।

ম্যাচটি শুরু হবে সকাল ৯টায়; সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। থাইল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের প্রমীলারা। এই ম্যাচটি দেখতে দর্শকদের কোন টিকেট লাগবে না। এশিয়ার সাতটি দল নিয়ে অনুষ্ঠিতব্য এবারের আসরটি ২০২০ সালে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা স্থগিত হয়ে যায়।

উদ্বোধনী ম্যাচে প্রতিপক্ষ থাইল্যান্ডকে নিয়ে ‘আপাতত’ চিন্তা করছে না কোচ-অধিনায়ক। লক্ষ্য শুধু স্টেপ বাই স্টেপ এগিয়ে যাওয়ার। তবে অন্য দলগুলোকে নিয়ে চিন্তা রয়েছে দলের হেড কোচ একেএম মাহমুদ ইমনের। গতকাল শুক্রবার গণমাধ্যমে তিনি বলেছেন, থাইল্যান্ড নয় বরং অন্য দলগুলোকে নিয়ে চিন্তা করছি। প্রত্যেক বিভাগে ভালো করার দিকেই জোর দিতে চাই। 

তিনি বলেন, আমরা বাছাই পর্বে এই (থাইল্যান্ড) দলের সঙ্গে ভালো ক্রিকেট খেলেছি। আমাদের দল আর যে পর্যায়ে আছে তাতে আমি মনে করি না থাইল্যান্ডকে নিয়ে ভাবতে হবে। আমরা এখন অন্য দলকে নিয়ে চিন্তা করছি। যেহেতু আমরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, আমাদের প্রত্যেকটা ম্যাচই গুরুত্বপূর্ণ। প্রত্যেক বিভাগে ভালো করতে হবে। আমাদের সঙ্গে লড়াইটা হচ্ছে ভারতের। ওদের উন্নতিটা অনেক ভালো। আমরাও চাচ্ছি ওদের সঙ্গে তাল মিলিয়ে খেলতে, তাতে আমাদের দেশের ক্রিকেটটাই আগাবে।

ইমন বলেন, প্রস্তুতি অনুযায়ী আমরা সেরা প্রস্তুতি নিয়ে এসেছি। টি-টোয়েন্টি সংস্করণে আমরা হোম ভেন্যুতে একটা জাতীয় ক্রিকেট লিগ শেষ করেছি, তারপর আবার আবুধাবিতে বিশ্বকাপ বাছাইপর্ব খেলেছি। এছাড়া আবহাওয়া পরিস্থিতি সব কিছু মিলিয়ে আমাদের প্রস্তুতিটা ভালো আছে। অভিজ্ঞ খেলোয়াড়দের পাশাপাশি আমাদের নতুন খেলোয়াড় যারা আছে তারাও প্রস্তুতি অনুযায়ী খেলতে পারলে ইনশাআল্লাহ আমরা ভাল কিছু করতে পারব।

থাইল্যান্ড ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নিগার সুলতানা বলেন, নিজের ঘরে ওভাবে চ্যালেঞ্জ আমরা মনে করছি না। কারণ আমাদের লক্ষ্য হচ্ছে ম্যাচ বাই ম্যাচ খেলা, অন্য দলের স্টেন্থও আমরা দেখতেছি না। আমরা আমাদের ক্রিকেটটাই খেলতে চাই। মাঠে যদি পুরোপুরি আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, আমার কাছে মনে হয় আমরা পরিকল্পনা অনুয়ায়ী কাজ করতে পারি।’

তিনি বলেন, ভালো খেলার সময় কিন্তু এখন অলরেডি শেষ। যেহেতু ট্রফি আমাদের ছিল, সুতরাং চেষ্টা করব ট্রফিটা যেন আমাদেরই থাকে। ভালো ক্রিকেট খেললে ট্রফি আমাদের ঘরে আসবেই। সব মিলিয়ে আমাদের লক্ষ্য ভালো ক্রিকেট খেলে ট্রফি ধরে রাখা।

নিগার সুলতানা বলেন, সবগুলো দলই উন্নতি করেছে। আমরাও উন্নতি করেছি। আমরা আমাদের ক্রিকেটটা খেলতে চাই এবং আমরা আমাদের পরিকল্পনায় এগোতে চাই।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচই হবে সিলেটে। ২৪টি ম্যাচের মধ্যে ৯টি হবে সিলেটের আউটার ক্রিকেট স্টেডিয়ামে। বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টি-টোয়েন্টি ফরম্যাটের টুর্নামেন্টে অংশগ্রহণকারী ৭টি দল একে অপরের মুখোমুখি হবে। আগামী ১৫ অক্টোবর ফাইনাল দিয়ে পর্দা নামবে নারী এশিয়া কাপের।

এশিয়া কাপের জন্য বাংলাদেশ দল

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শামিমা সুলতানা, ফারাজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মন্ডল, সালমা খাতুন, সোবহানা মুস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা ও সোহেলি আক্তার।

স্ট্যান্ড বাই

মারুফা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, নুজহাত তাসনিয়া ও রাবেয়া খান।

প্রবা/আরএম/
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা