× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমন বাংলাদেশকেই চান কাবরেরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জুলাই ২০২৩ ১২:৪৯ পিএম

আপডেট : ০২ জুলাই ২০২৩ ১৫:২২ পিএম

এমন বাংলাদেশকেই চান কাবরেরা

‘এমন ফলাফল আসলে মেনে নেওয়া কঠিন’- সংবাদ সম্মেলনে কোচ হাভিয়ের কাবরেরা যা বললেন, তা তো পুরো বাংলাদেশেরই মনের কথা। ম্যাচটা টাইব্রেকারে নিয়ে যাওয়া থেকে যে বাংলাদেশের দূরত্বটা ছিল স্রেফ ১৫ মিনিটের! আনিসুর রহমান জিকো যেমন খেলছিলেন, টাইব্রেকারে গেলে তিনিও যে নায়ক বনে যেতে পারতেন!

আরও পড়ুন : তবু জিকোই তো ম্যাচের নায়ক

তবে তা হয়নি। তাই দুঃখের সঙ্গেই হয়েছে দলের বসতি। কোচকেও বলতে হয়েছে অমন কথা। তবে সেমিফাইনালের মঞ্চে যেভাবে বুক চিতিয়ে লড়েছে, তা দিচ্ছে নতুন আশায় বুক বাঁধার সাহস। কোচ কাবরেরারও মনে হয়েছে, দলের পথচলাটা এ গ্রাফ মেনেই হওয়া উচিত। সাফে যে বাংলাদেশকে দেখা গেছে, সে বাংলাদেশই চাওয়া তার।

দিনের শুরুতেই বাংলাদেশ পেয়ে গিয়েছিল সুযোগ। ডানপ্রান্ত থেকে নিচু ক্রসটা শেখ মোরসালিন যদি প্রথম ছোঁয়াতেই জড়াতে পারতেন জালে, তাহলে শুরুটা রীতিমতো স্বপ্নেরই হতে পারত বাংলাদেশের। এরপরও বড় সুযোগ এসেছে, হাত ফসকে বেরিয়েও গেছে। তাই কোচের চোখে ম্যাচে শ্রেয়তর দলটা বাংলাদেশই ছিল।

তিনি বলেন, ‘আমি বলব না ওরা বেশি সুযোগ পেয়েছে। আপনি দেখুন, আমরাই শুরু থেকে ভালো খেলেছি। প্রথম মিনিটে ওই সুযোগ, এরপর আরও কিছু সুযোগ এসেছিল আমাদের পক্ষে, যা কাজে লাগাতে পারলে ম্যাচটা জিততেও পারতাম আমরা। দ্বিতীয়ার্ধের শুরুতে তারা আমাদের চেপে ধরেছিল বটে। কিন্তু আপনি পরিষ্কার সুযোগগুলো যদি দেখেন, তাহলে আমাদেরই আধিপত্য দেখবেন। আমার মনে হয়েছে, ম্যাচে আমরাই শ্রেয়তর দল ছিলাম।’

বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিং ১৯২, আর কুয়েতের ১৪৯। দুই দলের শক্তি-সামর্থ্যের পার্থক্যটাও অনেক বেশি। তবে তাদেরকেও বাংলাদেশ রুখে দিয়েছে ৯০ মিনিটে, এরপর যোগ করা অতিরিক্ত সময়ের প্রথমার্ধটাও প্রায় রুখেই দিয়েছিল। এমন কিছু মোটেও চমক মনে হচ্ছে না কোচ কাবরেরার কাছে। পুরো টুর্নামেন্টে যেমন খেলেছে দল, তারপর এমন পারফরম্যান্সটাই প্রত্যাশিত ছিল তার। ভবিষ্যতেও এমন পারফরম্যান্সই চাওয়া তার।

তিনি বলেন, ‘এমন পারফরম্যান্স দেখে আমরা চমকে যাইনি মোটেও। আমরা পুরো টুর্নামেন্টে যেমন পারফর্ম করেছি, তাতে এমন কিছু প্রত্যাশিতই ছিল। দিনশেষে ফলাফলটা মেনে নেওয়ার মতো নয়। তবে আমার মনে হয় এটাই বাংলাদেশের সামনে এগোনোর পথ। দলে সিনিয়রদের সঙ্গে তরুণদের বোঝাপড়াটা দারুণ, মিশ্রণটাও হয়েছে বেশ ভালো। এটা যদি আমরা ধরে রাখতে পারি, তাহলে আমাদের সামনে কেবল উন্নতিই অপেক্ষা করছে।’ তবে তা-ই হোক। এমন চাওয়া তো গোটা বাংলাদেশেরই!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা