× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাছাই পর্বে রেকর্ড গড়া হাসারাঙ্গাকে আইসিসির তিরস্কার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুলাই ২০২৩ ১১:২৬ এএম

আপডেট : ০২ জুলাই ২০২৩ ১২:০৯ পিএম

বাছাই পর্বে রেকর্ড গড়া হাসারাঙ্গাকে আইসিসির তিরস্কার

বিশ্বকাপ বাছাই পর্বের সময়টা নিজের করে নিয়েছিলেন শ্রীলঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। টানা তিন ম্যাচে ৫ উইকেট তুলে ১৯৯০ সালে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুসের করা কীর্তিতে ভাগ বসিয়েছিলেন। সেই তিনিই এবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ শেষে আইসিসির তিরস্কারের শিকার হয়েছেন। বাছাই পর্বের ম্যাচ চলাকালে আইসিসি আচরণবিধির লেভেল ১ লঙ্ঘনের জন্য হাসারাঙ্গাকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার জানানো হয়েছে।

ঘটনাটি বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে নেদারল্যান্ডসের বিপক্ষে হাসারাঙ্গার আউট হওয়ার পর। ব্যক্তিগত ২০ রানে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরার পথে ব্যাট দিয়ে আক্রমণাত্মকভাবে বাউন্ডারি স্কার্টিংয়ে আঘাত করেন; যা আইসিসির কোড অব কন্ডাক্টের ধারা ২.২ লঙ্ঘনের শামিল; যা ‘একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন ক্রিকেট সরঞ্জাম বা পোশাক, মাটির সরঞ্জাম বা ফিকশ্চার এবং ফিটিংগুলোর অপব্যবহার’ সম্পর্কিত।

এ অপরাধের শাস্তিস্বরূপ হাসারাঙ্গাকে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। গত ২৪ মাসের মধ্যে যা তার দ্বিতীয়। এ ছাড়া ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা গুনতে হবে তাকে। তবে ২৪ মাসের মধ্যে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট যোগ হলে তা সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হয়, পরবর্তীতে যা নিষেধাজ্ঞা হিসেবে কাজ করে।

প্রাথমিকভাবে তার বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করে নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২০ উইকেট শিকার করা হাসারাঙ্গা। ফলে আনুষ্ঠানিক শুনানির জন্য কোনো প্রয়োজন হয়নি। তবে তার দল শ্রীলঙ্কা বেশ শক্ত অবস্থানেই রয়েছে। সুপার সিক্সে টানা তিন জয়ে টেবিলের শীর্ষে অবস্থান দলটির। আর একটি ম্যাচ জিতলেই নিশ্চিত হয়ে যাবে দলটির বিশ্বকাপে খেলা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা