× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধোনি নয়, ভারতের আসল ক্যাপ্টেন কুল অন্য কেউ!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জুন ২০২৩ ১০:০৭ এএম

আপডেট : ২৬ জুন ২০২৩ ১১:১৫ এএম

ধোনি নয়, ভারতের আসল ক্যাপ্টেন কুল অন্য কেউ!

ম্যাচের চরম উত্তেজনাপূর্ণ সময়েও মাথা ঠান্ডা রেখে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন বলে ভারতে ক্যাপ্টেন কুল হিসেবে খ্যাতি আছে এমএস ধোনির। বিচক্ষণ নেতৃত্ব দলকে জিতিয়েছেন তিনটি বড় আইসিসি শিরোপা। কঠিন পরিস্থিতিতেও মাঠে শান্ত থাকতে দেখা যায় তাকে। ভক্তরা সে কারণেই ভালোবেসে তাকে ক্যাপ্টেন কুল হিসেবে মানেন। তবে এর সঙ্গে ভিন্নমত না থাকলেও ধোনিকে ভারতের আসল ক্যাপ্টেন কুল মানতে নারাজ সাবেক অধিনায়ক ও ক্রিকেট বিশ্লেষক সুনীল গাভাস্কার। তার মতে, ধোনি নয়, ভারতের আসল ক্যাপ্টেন কুল অন্য কেউ। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন গাভাস্কার।

গাভাস্কার ১৯৮৩ বিশ্বকাপের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, ভারতের আসল ক্যাপ্টেন কুল হলো কপিল দেব। গাভাস্কার বলেন, ‘ব্যাট এবং বল উভয় ক্ষেত্রেই কপিলের পারফরম্যান্স ছিল অত্যন্ত চমকপ্রদ। ফাইনালে ভিভ রিচার্ডসকে তার ক্যাচটি ভোলা যাবে না। তার অধিনায়কত্ব গতিশীল ছিল, ঠিক যা ফরম্যাটটির জন্য প্রয়োজন ছিল। একজন খেলোয়াড় ক্যাচ মিস বা ফিল্ডিং মিস করলেও সে হাসতে জানত; যা তাকে আসল ক্যাপ্টেন কুল করে তোলে।’

ভারত ১৯৮৩ বিশ্বকাপ শুরু করেছিল আন্ডারডগ হিসেবে। সেই দলটিকেই দারুণ নেতৃত্ব দিয়ে ফাইনালে তোলেন কপিল দেব। ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে উঁচিয়ে ধরেন প্রথম শিরোপা। আসরে কপিল দেব ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। ভিভ রিচার্ডসকে আউট করার জন্য তার ক্যাচটি ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে।

এরপর বিশ্বকাপ জয়ের ওই ছবি নিয়ে কপিল মজা করে বলেন, ‘জয়ের পরে সেই মুহূর্তগুলো কেমন ছিল তা ভাষায় প্রকাশ করা কঠিন। এটি নিয়ে টুথপেস্টের জন্য একটি দুর্দান্ত বিজ্ঞাপন তৈরি করা যেত, কারণ আমাদের চারপাশের সবাই হাসছিল, যা কেবল হৃদয়গ্রাহী ব্যাপার ছিল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা