× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাজারতম ম্যাচ রাঙাতে পারেনি জার্মানরা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জুন ২০২৩ ২৩:২২ পিএম

আপডেট : ১৩ জুন ২০২৩ ২৩:২৫ পিএম

হাজারতম ম্যাচ রাঙাতে পারেনি জার্মানরা

বুন্দেসলিগার ক্লাব ওয়ের্ডার ব্রেমেনের মাঠে জার্মানি-ইউক্রেনের ফুটবল ম্যাচটি দেখে হঠাৎ মনে হতে পারত, ভেন্যুটি বুঝি ইউক্রেনের। জিততে জিততে হেরে যাওয়া বন্ধুত্বপূর্ণ ম্যাচটি নেহাত বন্ধুত্বপূর্ণ ছিল না। ফুটবল ম্যাচটিতে ছিল জার্মানির পক্ষ থেকে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদ, ইউক্রেনের পাশে থাকার বার্তা ও যথাসম্ভব সহযোগিতার হাত বাড়ানো।

আরও পড়ুন : ৭ নম্বর জার্সি এখন ভিনির

জার্মানদের কাছে ম্যাচটির গুরুত্ব আরেকটি কারণেও অসামান্য, এই ম্যাচটিতে তারা ছুঁয়েছে আন্তর্জাতিক ফুটবলের বড় মাইলফলক। ১৯০৮ থেকে ২০২৩- এই সময়ের মধ্যে জার্মানরা খেলেছে ১০০০তম ম্যাচ।

অবশ্য মাইলফলক ছোঁয়া কিংবা ভ্রাতৃত্ববোধ দেখানোর ম্যাচটিতে তৃপ্তির ঢেঁকুর তুলে মাঠ ছাড়তে পারেনি জার্মানি। ঘরের মাঠ ভেসেরস্তাদিওনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিপক্ষে কোনোরকমে হার এড়িয়েছে জশুয়া কিমিচ-আন্তোনিও রুডিগাররা। প্রীতি ম্যাচটি ড্র হয়েছে ৩-৩ গোলে। শেষ সময়ে পেনাল্টি পাওয়ায় লজ্জার হাত থেকে রক্ষা পেয়েছেন হ্যান্স-ডিয়েটার ফ্লিকের শিষ্যরা।

নিজেদের ১০০০তম আন্তর্জাতিক ম্যাচ ইউক্রেনের বিপক্ষে খেলবে, এমন ঘোষণা আগেই দিয়ে রেখেছিল জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি)। সোমবার মাইলফলক ছোঁয়া ম্যাচটিকে অবশ্য সিম্বলিক ম্যাচ হিসেবেই দেখতে চান জার্মান-ইউক্রেনীয়রা। রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে গ্যালারিজুড়ে ছিল স্লোগান, দুই দলই যেন এক হয়ে গিয়েছিল, সবাই ইউক্রেনের পতাকা নিয়েই এসেছিলেন মাইলফলক ছোঁয়ার ম্যাচে।

১৯০৮ সালে প্রথম ম্যাচ খেলা জার্মানি এখন পর্যন্ত ১০০০ ম্যাচ খেলে ৫৭৮টিতে জিতেছে। হার দেখেছে ২১৪টিতে। ড্র হয়েছে ২০৮টিতে। হাজারতম ম্যাচ খেলা তালিকায় আছে আরও তিনটি নাম- ইংল্যান্ড, ব্রাজিল ও আর্জেন্টিনা। হাজারতম ম্যাচের মাইলফলক ছুঁয়ে সবচেয়ে বেশি ১০৪৩টি ম্যাচ খেলেছে আধুনিক ফুটবলের জনক ইংল্যান্ড। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা এখন পর্যন্ত খেলেছে ১০৩৮ ম্যাচ। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল মাঠে নেমেছে ১০২৩ বার।

ভেসেরস্তাদিওনে প্রীতি ম্যাচে ৮২ মিনিট পর্যন্ত ৩-১ ব্যবধানে পিছিয়ে ছিল। ১০০০তম ম্যাচে হার প্রায় দেখেই ফেলেছিল জার্মানি। কিন্তু বাকি সময়ে ২ গোল খেয়ে বসে ইউক্রেন। গোল-উৎসবের ম্যাচটি জিততে না পারলেও চিরস্মরণীয় করে রেখেছে জার্মানি। এ ম্যাচের মধ্য দিয়ে রুশ আগ্রাসন বন্ধে পুরো বিশ্বকে শান্তি ও সংহতির বার্তা দিয়েছে জার্মানরা। ইউক্রেনীয়দের মতে, কঠিন সময়ে এটি তাদের স্পেশাল সময় ফিরিয়ে দিয়েছে।

ইউক্রেনের বিপক্ষে হাজারতম ম্যাচটি খেলবে আগেই জানিয়েছিল জার্মানি। স্পেশাল ম্যাচটির জন্য আলাদা করে জার্সিও বানিয়েছিল অ্যাডিডাস। ইতোমধ্যে জার্সি বেচে ১০ মিলিয়ন ডলার অর্থ ইউক্রেনকে দিয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা