× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘এশিয়া কাপ ছাড়া ভারত কখনোই শিরোপা জিততে যায়নি’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুন ২০২৩ ১১:৪০ এএম

আপডেট : ১২ জুন ২০২৩ ১২:১৬ পিএম

‘এশিয়া কাপ ছাড়া ভারত কখনোই শিরোপা জিততে যায়নি’

আরও একবার ক্রিকেটের বড় আসরে ব্যর্থ ভারত। রবিবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানের বড় ব্যবধানে হেরেছে রোহিত শর্মার দল। হারের পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে ব্যাটারদের শট নির্বাচন নিয়ে। যা নিয়ে অভিজ্ঞ ক্রিকেটারদের ওপর ক্ষোভ ঝেড়েছেন সাবেক ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার ও ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার। তার মতে, এশিয়া কাপ ছাড়া ভারত কখনোই শিরোপা জিততে যায়নি।

ভারত সবশেষ ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। এরপর আইসিসির ইভেন্টগুলোয় নিয়মিত সেমিফাইনাল ও ফাইনাল খেললেও কখনো শিরোপা জিততে পারেনি দলটি। ২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপের পর আরেক দফা ফাইনাল হারল ভারত। যেখানে বড় দায় রয়েছে দলটির ব্যাটারদের। অনেকে এর কারণ হিসেবে এক সপ্তাহ আগে আইপিএল খেলাকে দায়ী করলেও বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের নিয়ে কোনো অজুহাত শুনতে রাজি নন গাভাস্কার।

টেস্ট চ্যাম্পিয়নশিপে হারের কারণ জানতে গাভাস্কারকে প্রশ্ন করা হয় স্পোর্টস টুডের পক্ষ থেকে, ‘আপনাকে নির্মমভাবে সৎ হতে হবে এবং প্রথম থেকেই বলতে হবে আপনার দৃষ্টিভঙ্গি কী। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য যা আশা করা হয় তার সঙ্গে কি আপনার দৃষ্টিভঙ্গির মিল ছিল? দল নির্বাচনের ক্ষেত্রে, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার দৃষ্টিভঙ্গি কি একটু বেশি রক্ষণশীল ছিল? ব্যাটিং হোক বা বলযা-ই হোক না কেন?

স্পোর্টস টুডের প্রশ্নের উত্তরে প্রাক্তন ভারত অধিনায়ক বলেন, ‘ভারতের উচিত নতুন খেলোয়াড়দের পরীক্ষা করা। দেখুন, এশিয়া কাপ ছাড়া আমরা কখনও শিরোপা জিততে যাইনি। যদি আমরা কার্পেটের নিচের জিনিসগুলো পরিষ্কার করতে যাই। যদি কঠিন কল করতে হয়, আপনি কঠিন কল করুন এবং তার পরে যদি কোনো ব্যর্থতা আসে, তবে এটি এমন কাউকে করতে দিন যিনি দলে নতুন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা