× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জুন ২০২৩ ১৭:৩৭ পিএম

আপডেট : ১১ জুন ২০২৩ ২১:০৪ পিএম

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

লক্ষ্যটা ছোঁয়া ছিল অসম্ভব। কম তো নয়, টার্গেট হিমালয়সম- ৪৪৪। কিন্তু তারপরও মনে হচ্ছিল প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবে ভারত। বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের ব্যাটিং দাপট তেমন আভাসই দিচ্ছিল। কিন্তু পঞ্চম ও শেষ দিনে তাদের বিদায়ে লড়াইটা আর জমল না। নাথান লায়নের ঘূর্ণির সঙ্গে বল হাতে পেস ঝড় তুললেন স্কট বোল্যান্ড-মিচেল স্টার্ক। তাদের সামাল দিতে গিয়ে ওভালে সকালের সেশনেই ভারত দ্বিতীয় ইনিংসে অলআউট হলো ২৩৪ রানে। আর তাতেই অস্ট্রেলিয়া জিতল ২০৯ রানে। এ জয়ে ক্রিকেটে সব ধরণের বৈশ্বিক শিরোপা জয়ের রেকর্ড গড়ল অজিরা।

আরও পড়ুন - ভারতের দরকার ২২৬, অস্ট্রেলিয়ার চাই ৩ উইকেট

এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব হাতছাড়া করল ভারত। গতবার ফাইনালে কোহলিদের হৃদয় ভেঙে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। 

ইনিংসের শুরুর দিকে রোহিত শর্মা (৪৩), শুভমান গিল (১৮) ও চেতেশ্বর পুজারার (২৭) উইকেট দ্রুত হারিয়ে বিপদেই পড়ে গিয়েছিল ভারত। কোহলি-রাহানের দৃঢ়তায় দিন শেষে বিপদ কাটিয়ে জয়ের আশায় বুক বেঁধেছিল তারা। তবে ব্যাটিং দৃঢ়তা দেখিয়েও এক রানের জন্য ফিফটির দেখা পাননি কোহলি। ৭৮ বলে ৭ বাউন্ডারিতে ৪৯ রান নিয়ে ফেরেন তিনি। আর ১০৮ বল খেলে ৭ বাউন্ডারিতে ৪৬ রান তুলে সাজঘরের পথ ধরেন রাহানে। চতুর্থ উইকেটে দুজনে মিলে করেন ৮৬ রানোর পার্টনারশিপ। ২৩ রান নিয়ে আউট হয়েছেন শ্রীকর ভারত। ১৩* রানে অপরাজিত থেকে যান মোহাম্ম শামি।

অস্ট্রেলিয়ার হয়ে চার উইকেট শিকার করেন নাথান লায়ন। স্কট বোল্যান্ড ৩টি ও মিচেল স্টার্ক ২টি উইকেট নেন।

তার আগে ৩ উইকেটে ১৬৪ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ভারত। চতুর্থ দিনের অপরাজিত ব্যাটার কোহলি নিজের ৪৪ রানের ইনিংসের সঙ্গে যোগ করেন মাত্র ৫ রান। ২০ রানের ইনিংসে ২৬ রান যোগ করেন রাহানে।

স্টিভেন স্মিথ (১২১) ও ম্যাচসেরা ট্রাভিস হেডের (১৬৩) সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৬৯ রানের পাহাড় গড়েছিল অস্ট্রেলিয়া। পরে ৮ উইকেট হারিয়ে ২৭০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অজিরা। তাতেই ৪৪৩ রানের বড় লিড পায় প্যাট কামিন্সরা। তবে ভারত নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল ২৯৬ রানে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা