× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদায় বেলায় ভালোবাসায় সিক্ত 'সুপারম্যান' ইব্রা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জুন ২০২৩ ১০:২১ এএম

আপডেট : ০৬ জুন ২০২৩ ১০:২৪ এএম

বিদায় বেলায় ভালোবাসায় সিক্ত 'সুপারম্যান' ইব্রা

হঠাৎ ডেকে ওঠে নাম না জানা পাখি, অজান্তেই চমকে উঠি; জীবন, ফুরাল নাকি! এমনি করে সবাই যাবে, যেতে হবে- রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ কবিতার লাইনের মতোই এক প্রস্থান হলো ফুটবলের সুপারম্যান খ্যাত জ্লতান ইব্রাহিমোভিচের।

আরও পড়ুন : ২৫ হাজার ডলারে আটকে মার্টিনেজের ঢাকা সফর

অথচ ভুলেই গিয়েছিলেন সময়ের নিয়মে একদিন থামতে হবে তাকেও। চাইলেও একটা সময় বল নিয়ে আর দাপিয়ে বেড়ানো যাবে না ১১০ গজের মাঠে। অথচ একটা সময় কত কিছুই না করেছেন। বল নিয়ে যখন যেভাবে খুশি নাচিয়েছেন প্রতিপক্ষের ফুটবলারদের।

ক্ষীপ্রতা দিয়ে সব ঘাত-প্রতিঘাত উপেক্ষা করে পাড়ি দিয়েছেন জীবনের ৪১টি বসন্ত। সেই ইব্রা অবশেষে থামলেন, রবিবার সান সিরোয় এলেন এসি মিলান সমর্থকদের শেষ বিদায় জানাতে। এসে জানিয়ে দিলেন কেবল মিলান নয়, ফুটবল মাঠেই আর কখনও বল নিয়ে দাপিয়ে বেড়াবেন না।

অথচ দিন তিনেক আগেও চোট কাটিয়ে ফের মাঠে ফেরার কথা ভক্তদের শুনিয়েছিলেন ইব্রা। বলেছিলেন, আমি আর সবার মতো নই, হাল ছাড়ব না। পুনরায় নিজেকে প্রস্তুত করে আবারও মাঠে ফিরব, নয়তো আমি কিসের সুপারম্যান?

বিদায়বেলায় সেই সুপারম্যানকে দেখা গেল বড্ড বেশি আবেগী। রবিবার ভেরানের বিপক্ষে ৩-১ গোলে জয়ের রাতে সুইডিশ কিংবদন্তিকে মাঠেই গার্ড অব অনার দিয়েছেন মিলানের খেলোয়াড় ও স্টাফরা। গ্যালারিতেও ইব্রাকে গুডবাই জানিয়েছে দলটির সমর্থকরা।

ব্রাও শেষবেলায় কান্নাজাড়িত কণ্ঠে ভক্তদের জানালেন তার হৃদয়ের কথা, ‘এই মুহূর্তটি আমার জন্য বেশ আবেগের। প্রথমবার যখন আমি এখানে এসেছি, এখানকার সবাই আমাকে আপন করে নিয়েছে। আর দ্বিতীয়বার এখানকার সমর্থকরা আমাকে ভালোবাসায় ভরিয়ে দিয়েছে। এই মানুষগুলো আমাকে তাদের হৃদয়ের মণিকোঠায় স্থান দিয়েছে, আমিও আমার বাকি জীবন মিলানস্তা হয়ে থাকব।’

অবসর নিয়ে ইব্রা জানান, ‘আমার পরিবারও জানত না। আমি চেয়েছিলাম আমার অবসরের খবরটা সবাই একসঙ্গে শুনুক। সাংবাদিকরা ভবিষ্যৎ নিয়ে জিজ্ঞেস করলে কী বলব তাই নিয়ে আতঙ্কে থাকতাম এতদিন। এখন বলব, আমি প্রস্তুত। তবে দীর্ঘ ক্যারিয়ারের জন্য পরিবারকে ধন্যবাদ জানাতে চাই। ধন্যবাদ জানাতে চাই আমার দ্বিতীয় পরিবার, খেলোয়াড়দের। কোচ এবং স্টাফদেরও তাদের দায়িত্বের জন্য ধন্যবাদ, সুযোগ দেওয়ার জন্য ক্লাব পরিচালকদেরও। আর হৃদয় থেকে সবচেয়ে বড় ধন্যবাদ জানাই ভক্তদের।’

১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমো এফসি দিয়ে ক্লাব ফুটবলে পা রাখেন ইব্রা। এরপর নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন ইব্রা। যার শেষটা তিনি টেনেছেন ২০১১ সালের পর দ্বিতীয় দফায় ফের মিলানে এসে। তবে থামতে চাচ্ছিলেন না তিনি। চলতি মৌসুমের শুরুর দিকে মাঠে নেমে খেলেছেন ৪টি ম্যাচ। এরপর থেকেই চোটে মাঠের বাইরে থাকতে হচ্ছিল তাকে। এদিকে তাকে নিয়ে নতুন করে আর আগ্রহ দেখায়নি মিলান।

কদিন পরই ৪২ বছরে পা দিতে চলায় নতুন করে তাকে নিয়ে আগ্রহ ছিল না উল্লেখযোগ্য কোনো ক্লাবেরও। সে কারণে আর টানলেন না তিনি। জানিয়ে দিলেন অনেক হয়েছে, এবার আমি থামছি। তবে প্রিয় ফুটবল ছাড়ার পরও তার নামের পাশে শোভা পাবে ৯৮৮টি ম্যাচ, ৫৭৩টি গোল ও ৩২টি ট্রফি।

মিলানের জার্সিতে ইতি টানলেও ইব্রা সবচেয়ে সফল ছিলেন পিএসজিতে। ২০১২ থেকে ২০১৬ এই সময়টাতে পিএসজির হয়ে ১৮০ ম্যাচে মোট ১৫৬ বার জালের দেখা পেয়েছেন তিনি। জাতীয় দলের জার্সিতেও বর্ণাঢ্য এক ক্যারিয়ার ইব্রার।

১২২ ম্যাচে ৬২ গোল দিয়ে সুইডেনের সর্বকালের সেরা গোল সংগ্রাহক তিনি। ২০০১ সালে অভিষেক হওয়ার পর ২০১৬ সালে একবার অবসর নিলেও পাঁচ বছর পর আবার ফিরে আসেন তিনি। তবে আর ফিরবেন না ইব্রা। চূড়ান্ত প্রস্থান নিয়েছেন ফুটবল মাঠ থেকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা