× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপে সবচেয়ে দামি ক্লাব রিয়াল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ০৯:২৩ এএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ০৯:২৫ এএম

ইউরোপে সবচেয়ে দামি ক্লাব রিয়াল

বিশ্বের সবচেয়ে দামি ক্লাব নির্বাচিত হয়েছে ইউরোপিয়ান ফুটবলে রাজত্ব করা রিয়াল মাদ্রিদ। টানা দুই বছর দামি ক্লাবের খেতাব পেয়েছে স্প্যানিশ ক্লাবটি। মার্কিন সাময়িকী ফোর্বসের মতে, এই মুহূর্তে মাদ্রিদের ক্লাবটির বাজারমূল্য ৬ দশমিক ০৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকার বেশি। ফোর্বসের দামি ক্লাবের তালিকায় ৬ মিলিয়ন বাজারমূল্য নিয়ে তিন থেকে দুইয়ে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। 

২০০৪ সাল থেকে ফুটবল ক্লাবগুলোর বাজারমূল্যভিত্তিক তথ্য হালনাগাদ করছে ফোর্বস। সেই ধারাবাহিকতায় গত এক বছরের ক্লাবগুলোর বাজারমূল্য হিসাবে করেছে মার্কিন সাময়িকীটি। ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৩০টি ক্লাবের মধ্যে ৬ বিলিয়ন ডলার মূল্যের ক্লাব আছে শুধু দুটি- রিয়াল ও ম্যানইউ। 

রিয়ালের বাজারমূল্য বেড়েছে ১৯ শতাংশ। যুক্তরাজ্যের শীর্ষ ধনী স্যার জিম র‍্যাটক্লিপ ও কাতারের ব্যবসায়ী শেখ জসিম ইউনাইটেডকে কিনতে চাওয়াতেই বাজারমূল্য বেড়েছে রেড ডেভিল ক্লাবটির। গতবারের তালিকায় তিন নম্বরে থাকা ক্লাবটির এবার বাজারমূল্য বেড়েছে ৩০ শতাংশ। তালিকায় তিনে আছে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। তাদের বর্তমান বাজারমূল্য ৫ দশমিক ৫১ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের তুলনায় ১০ শতাংশ বেশি।

দামি ক্লাবগুলোর মধ্যে চতুর্থ থেকে দশম স্থানে আছে যথাক্রমে লিভারপুল (৫.২৯ বিলিয়ন), ম্যানচেস্টার সিটি (৪.৯৯ বিলিয়ন), বায়ার্ন মিউনিখ (৪.৮৬ বিলিয়ন), পিএসজি (৪.২১ বিলিয়ন), চেলসি (৩.১ বিলিয়ন), টটেনহাম হটস্পার (২.৮ বিলিয়ন) ও আর্সেনাল (২.২৬ বিলিয়ন)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা