× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃষ্টিতে আয়ারল্যান্ডের সর্বনাশ, বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ মে ২০২৩ ২২:০০ পিএম

আপডেট : ১১ মে ২০২৩ ২১:১৭ পিএম

বৃষ্টিতে আয়ারল্যান্ডের সর্বনাশ, বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

বৃষ্টির কারণে পণ্ড হতে পারে ম্যাচ। সেই শঙ্কায় নিজ দেশের বাইরে ইংল্যান্ডে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ আয়োজনের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে আয়ারল্যান্ডের সামনে সুযোগ ছিল সরাসরি ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার। চেমসফোর্ডে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় শেষ পর্যন্ত ওই আশা নিভে গেছে। আইরিশদের টপকে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে নামার আগে ইংল্যান্ডে ‘ক্লোজ ডোর’ অনুশীলন করেছিল আইরিশরা। সেখানে ছিল না সাংবাদিকদের প্রবেশের অনুমতি। সবকিছুই করেছিল বাংলাদেশকে হারানোর লক্ষ্যে। কিন্তু মঙ্গলবার চেমসফোর্ডে আইরিশরা বাংলাদেশের কাছে নয়, হেরেছে বৃষ্টির কাছে।

চেমসফোর্ডের আবহাওয়ার পূর্বাভাসে আগে থেকেই ছিল বৃষ্টির আশঙ্কা। বাংলাদেশের দেওয়া ২৪৭ রানের লক্ষ্যের জবাবে আইরিশ ওপেনার পল স্টার্লিংয়ের ব্যাটিংয়ে বোঝা যাচ্ছিল, বৃষ্টির বাধা উপেক্ষা করতেই রানরেট বাড়িয়ে নেওয়ার চেষ্টা করছে তারা। স্টার্লিংয়ের বিদায়ের পর অবশ্য বাংলাদেশি বোলারদের দাপটে তাদের রান তোলার গতি স্লথ হয়ে আসে। পরে তো বৃষ্টির বাধায় শেষ পর্যন্ত খেলা আর মাঠেই গড়ায়নি।

বৃষ্টি আইনে ওয়ানডেতে ম্যাচে ফল আনতে অন্তত ২০ ওভার খেলা হতে হয়। সেই ভাগ্যটাও আইরিশদের পক্ষে ছিল না। ১৬.৩ ওভারের সময় নেমে আসা বৃষ্টিতে খেলা আর মাঠে গড়ানোয় ম্যাচে ফলটাও দেখা যায়নি। বৃষ্টিতেই থমকে গেছে আইরিশদের সরাসরি বিশ্বকাপ খেলার স্বপ্ন। বৃষ্টির বাধায় আইরিশরা যখন স্বপ্নভঙ্গের বেদনায় নীল হয়েছেন, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটপ্রেমীরা তখন আনন্দে উচ্ছ্বসিত হয়েছেন। বৃষ্টিতে খেলা পণ্ড হওয়ার পর টুইটারজুড়ে প্রোটিয়া সমর্থকদের ওই উচ্ছ্বাসটা চোখে পড়ার মতো ছিল। 

প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় আইরিশদের কাছে সিরিজের গুরুত্ব কিছুটা হলেও কমেছে। কারণ বাংলাদেশের বিপক্ষে সিরিজের বাকি দুই ম্যাচে জয় পেলেও সরাসরি বিশ্বকাপে খেলার কোনো সুযোগ নেই আইরিশদের সামনে। তাদেরকে খেলতেই হবে বিশ্বকাপ বাছাই পর্ব।

আগামী জুনে জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় ওই বাছাই পর্বে আয়ারল্যান্ডের সঙ্গী হিসেবে আছে স্বাগতিক জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মতো টেস্ট খেলুড়ে দেশ। এ ছাড়া সহযোগী দেশের মধ্য থেকে আছে নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, ওমান, নেপাল, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত। ১০ দলের লড়াইয়ে ফাইনালিস্ট দুই দল সুযোগ পাবে বছরের শেষদিকে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে খেলার। আগামী ১৮ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিশ্বকাপ বাছাই পর্ব হবে।

স্বাগতিক ভারতের সঙ্গে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকার চার নম্বরে থেকে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। তাই আইরিশদের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের জন্য একরকম গুরুত্বহীন লড়াই। তবুও পূর্ণশক্তির দল নিয়ে আইরিশদের বিপক্ষে সিরিজে খেলছে বাংলাদেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা