× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মারা গেছেন পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মে ২০২৩ ১৯:৩৩ পিএম

আপডেট : ১০ মে ২০২৩ ১৯:৩৩ পিএম

মারা গেছেন পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার

১৯৫০ থেকে ১৯৬৬ মাঝে মাঠে গড়িয়েছে পাঁচটি ফিফা ফুটবল বিশ্বকাপ। আর এই প্রতিটি বিশ্বকাপেই মাঠ মাতিয়ে ছিলেন মেক্সিকান গোলরক্ষক আন্তনিও কারবাহাল। তখনকার সময়ে যেই কীর্তি ছিল না আর কোনো ফুটবলারের। ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার হিসেবে এই রেকর্ডটি আজও নিজের নামের পাশে রেখেছেন কারবাহাল। তবে গত কিছুদিন ধরেই উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। অবশেষে আজ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ৯৩ বছর বয়সী এই ফুটবলার। মেক্সিকোর স্থানীয় সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর দেশটির ফুটবল ফেডারেশনও বিষয়টি নিশ্চিত করেছে।

উল্লেখ্য, ১৯৫০ বিশ্বকাপে আসরের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হয় কারবাহালের। এরপর জাতীয় দলের জার্সিতে খেলেছেন মোট ৪৮টি ম্যাচ। এর বাইরে ক্লাব ইস্পানা ও লিওনের হয়ে মোট ৪০৯টি ম্যাচ খেলেছেন এই গোলরক্ষক। এরপর ফুটবলকে বিদায় জানিয়ে এই ক্লাবকে কোচিং করান তিনি। কোচিংয়ে তার ক্যারিয়ার ছিল দুই যুগের বেশি। 

কারবাহালের মতো সর্বাধিক পাঁচটি বিশ্বকাপ খেলার কীর্তি আছে আরো চার ফুটবলারের। তারা হলেন, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, জার্মানির লোথার ম্যাথাউস ও মেক্সিকোর রাফায়েল মার্কেজ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা