× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চেমসফোর্ডে চোখ রাঙাচ্ছে বৃষ্টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মে ২০২৩ ০৯:১৫ এএম

আপডেট : ০৯ মে ২০২৩ ০৯:১৮ এএম

চেমসফোর্ডে চোখ রাঙাচ্ছে বৃষ্টি

আইসিসি সুপার লিগের চার নম্বরে থেকে ইতোমধ্যেই বিশ্বকাপ নিশ্চিত করেছে বাংলাদেশ। তবুও পূর্ণশক্তির দল নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সুপার লিগের শেষ সিরিজ খেলবে বাংলাদেশ। ইংল্যান্ডে আইরিশদের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচের সিরিজে জয় ভিন্ন কিছু ভাবছেন না বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।

আরও পড়ুন : টিভির পর্দায় বাংলাদেশ-আয়ারল্যান্ডসহ আরও অনেক খেলা

অধিনায়কের কণ্ঠে আত্মবিশ্বাস বাড়িয়েছে ঘরের মাঠে আইরিশদের দাপটের সঙ্গে হারানোর সুখস্মৃতি। তবে এই সিরিজ নিয়ে সমস্যা শঙ্কার ক্ষেত্রটা একটু ভিন্ন। খেলা হবে কি না তা নিয়ে আছে শঙ্কা। আবহাওয়ার পূর্বাভাসে আজ চেমসফোর্ডে দিনজুড়ে থাকছে বৃষ্টির আশঙ্কা।

আজ বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে ইংল্যান্ডের চেমসফোর্ডের দ্য ক্লাউড কাউন্টি গ্রাউন্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজ শুরুর পর গতকাল প্রথমবারের মতো সিরিজের ভেন্যুতে অনুশীলনের সুযোগ পেয়েছে। কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারে ও এসেক্সের মধ্যকার ম্যাচ চলায় মূল মাঠে অনুশীলনের জন্য বরাদ্দ ছিল এক দিন।

গতকালের আগে প্রথম দুদিন লেইস স্কুলমাঠে অনুশীলন করেছিল। রবিবার অনুশীলন করেছিল ক্যামব্রিজ ইউনিভার্সিটির ক্রিকেট মাঠ ফেনার্সে। সেখানে অবশ্য বৃষ্টির বাধায় অনুশীলন সীমাবদ্ধ ছিল ইনডোরে। মাঠে পর্যাপ্ত অনুশীলন করতে না পারার আক্ষেপ নিয়ে সিরিজের প্রথম ম্যাচে নামবেন অধিনায়ক তামিম।

অনুশীলন নিয়ে আক্ষেপ থাকলেও পরিসংখ্যান অবশ্য বাংলাদেশের পক্ষে কথা বলছে। ওয়ানডেতে দুই দলের ১৩ বারের মুখোমুখি লড়াইয়ে ৯ বার জয়ের হাসি হেসেছে বাংলাদেশ। দুটো ম্যাচ জিতেছে আইরিশরা। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বৃষ্টিতে। 

মূলত বৃষ্টির কথা চিন্তা করেই হোম সিরিজ নিজ দেশের পরিবর্তে ইংল্যান্ডে আয়োজন করছে আইরিশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপে সরাসরি খেলার মিশনে আইরিশদের জন্য সিরিজটি বেশ গুরুত্বপূর্ণ। তিন ম্যাচের সবগুলোতে বাংলাদেশকে হারাতে পারলে তাদের সামনে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগের দুয়ার খুলবে। মূলত ওই বিষয়টি মাথায় রেখেই বাংলাদেশ সিরিজের ম্যাচগুলো আয়ারল্যান্ড আয়োজন করছে ইংল্যান্ডের মাটিতে।

নিরপেক্ষ ভেন্যুতে দ্বিতীয়বারের মতো আইরিশদের মুখোমুখি হবে সাকিব-তামিমরা। এর আগে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে দুই দল প্রথম মুখোমুখি হয়েছিল নিরপেক্ষ ভেন্যুতে। সে ম্যাচে আইরিশরা জিতেছিল ৭৪ রানে। আইরিশদের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে আবারও জিততে পারে কি না- সেটাই এখন দেখার অপেক্ষা। 

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগেই বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় বাংলাদেশের সামনে লক্ষ্য সুপার লিগের শেষটা মধুর করা। অধিনায়ক হিসেবে তামিমও চান শেষ চারে থেকে সুপার লিগ শেষ করতে। এই নিয়ে তিনি বলেছিলেন, ‘অধিনায়ক হিসেবে চারে থেকে শেষ করাই আমার লক্ষ্য। কয়টা ম্যাচ জিততে পারি, কত পয়েন্ট- এসব আমার কাছে বিষয় নয়, আমার কথা হলো শীর্ষ চারে থাকা।’ 

কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়া সব ধরনের কন্ডিশনে জয় তুলে নেওয়া। আয়ারল্যান্ড সিরিজের আগে সিলেটের ক্যাম্প শেষে হাথুরুসিংহে বলেছিলেন, ‘ব্যাপারটি শুধু ইংল্যান্ডের কন্ডিশনের নয়, আমাদের সার্বিক উন্নতির জন্যও প্রয়োজন। প্রতিপক্ষ নিয়ে ও ফল নিয়ে দুর্ভাবনার ব্যাপারও এখানে নেই। আমরা উন্নতি করতে চাই। ভবিষ্যতে যেখানেই আমরা খেলি না কেন, উন্নতি করতে চাই। সামনে আমাদের অনেক খেলা আছে, বিশেষ করে দেশের বাইরে টেস্ট আছে কিছু।’

সাম্প্রতিক সময়ে ওয়ানডেতে একরকম পরাক্রমশালী হয়ে ওঠা বাংলাদেশ আইরিশদের বিপক্ষে আবারও নিজেদের প্রমাণ করবে- সেটাই চাওয়া সমর্থকদের। নিজেদের কতটুকু প্রমাণ করতে পারে টাইগাররা- সেটাই এখন দেখার অপেক্ষা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা