× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাফ নিয়ে গলায় জোর নেই কোচের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৩ ২২:৫৩ পিএম

আপডেট : ০৯ মে ২০২৩ ০৮:৫৬ এএম

সাফ নিয়ে গলায় জোর নেই কোচের

দেড় যুগেরও বেশি সময় ধরে সাফ শিরোপা বাংলাদেশের জন্য হয়ে আছে দূর আকাশের তারা। দলের বাস্তবতায় ট্রফিকেসে তোলা সম্ভব এমন শিরোপা কেবল এই একটাই। সেটা জেতার সম্ভাবনাটা এবারের আসরে কমে গেছে আরও। দক্ষিণ এশিয়ার বাইরে থেকে আসছে কুয়েত; চেষ্টা চলছে আরও এক দলকে আনার। কুয়েত না এলেও শিরোপাটা জেতা সহজ হয়ে যেত না, দলের পারফরম্যান্সের গ্রাফও যে ক্রমশ নিম্নমুখী! এ অবস্থায় দল নিয়ে কোনো প্রকার আশার ফানুস ওড়াতে নারাজ কোচ হাভিয়ের কাবরেরা। সাফে দলের সম্ভাবনা নিয়ে কথা বললেন বটে, কিন্তু সে কথায় জোর ছিল না একটুও।

আরও পড়ুন : অবশেষে তদন্ত কমিটির ‘৩০ দিন’ শুরু

সাফে বাংলাদেশের সবেধন নীলমণি শিরোপাটা এসেছিল ২০০৩ সালে। দুই বছর পরের আসরে খেলেছিল ফাইনাল। সেই শেষ, ফাইনালের চৌকাঠ আর মাড়ানো হয়নি বাংলাদেশের। এরপর দিন যত গড়িয়েছে, বাংলাদেশ হেঁটেছে উল্টোপথে। সবশেষ সেমিফাইনাল খেলেছিল সেই ২০০৯ সালে। এরপর আর শেষ চারেও খেলা হয়নি।

শেষ কিছু দিনে জাতীয় দল যেন বাজে পারফরম্যান্সের রেকর্ডটা লিখছে পাল্লা দিয়ে। তাতে ফিফা র‍্যাঙ্কিংয়ে দলের অবস্থান গিয়ে ঠেকেছে ১৯২-তে। গেল মার্চে ফিফা উইন্ডোতে হারতে হয়েছে নিজেদের চেয়েও ৫ ধাপ নিচে থাকা অপেশাদার ফুটবল দল সিশেলসের কাছে। যে কারণে আসছে এশিয়ান গেমসেও তাদের পাঠানোর সাহস করছে না বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

ঠিক একই কারণেই হয়তো কোচ হাভিয়ের কাবরেরাও খানিকটা ব্যাকফুটে। সাফ নিয়ে যতই স্পষ্ট লক্ষ্যের কথা জানতে চাওয়া হলো, কোচ এড়িয়ে গেলেন সুকৌশলে। জানালেন, এগোতে চান প্রতি ম্যাচ ধরে ধরে। 

এমন কথা সাধারণত দুটো পরিস্থিতিতে বলতে শোনা যায়। প্রথমটা, দলের শিরোপা জেতার সুযোগ থাকলে, দলের ওপর বাড়তি চাপ নিয়ে না আসার কৌশল হিসেবে; দ্বিতীয়টা হচ্ছে, দলের লক্ষ্যটা সত্যিই ঝাপসা হলে। বাংলাদেশ দলের শেষ কিছু দিনের বাস্তবতায় যে শেষটাই কারণ, তা আর বলতে! 

চলমান বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ শেষ হবে আগামী ৩ জুন। এরপর ফুটবলারদের দম ফেলার ফুরসতও দেওয়া হয়নি। তার ঠিক পরের দিনই নেমে পড়তে হবে অনুশীলনে। দল নিয়ে কোণঠাসা পরিস্থিতিটা যেন প্রকাশ পাচ্ছে এখানেই। 

কোচ কাবরেরা অবশ্য খানিকটা আশার বাণী শোনালেন, দীর্ঘ অনুশীলনে বাড়তি প্রস্তুতির সুযোগটা নিয়ে। তার কথা, ‘সাফের ম্যাচের আগে আমরা প্রায় তিন সপ্তাহ অনুশীলনের সুযোগ পাব। আমি মনে করি মার্চে আমাদের যে প্রস্তুতি নেওয়া হয়েছে তা আগামীতেও কাজে লাগবে। ভারতে যাওয়ার আগে আমরা কম্বোডিয়ার বিপক্ষে খেলব। ওই ম্যাাচটিও বেশ চ্যালেঞ্জিং হবে।’ 

তবে বাস্তবতাটা প্রকাশ পেয়ে গেল পরের কথাতেই। কাবরেরার ভাষ্য, ‘আমরা নিজেদের খেলারওপর ফোকাস করতে চাই। ম্যাচ বাই ম্যাচ ভালো খেলে ভালো কিছু অর্জনের বিষয়ে আমরা আশাবাদী।

আমরা নিজেদের খেলাটা ভালোভাবে খেলতে পারলে সবার জন্য আমরা কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারব।’

সে কঠিন চ্যালেঞ্জটা কতদূর, ‘ভালো কিছু’র সংজ্ঞাটা কী, সে প্রশ্নও ধেয়ে গিয়েছিল কোচ কাবরেরার দিকে। তবে সে প্রশ্ন বডি ডজে এড়িয়ে যান কোচ। জানান, ‘আমি আবারও বলছি, আমি নিজেদের ওপরই মনোযোগী হতে চাই। এগোতে চাই প্রতিটা ম্যাচ ধরে ধরে।’ 

এবারের আসরে কুয়েত আসছে, আসতে পারে আরও এক দল। ফলে তাদের অন্তত একটার মুখোমুখি গ্রুপেই হয়ে যাওয়ার সম্ভাবনাটা তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না আদৌ। তবে কোচ ভাবতে চান না সেসব নিয়ে। তার কথা, ‘গ্রুপিং নিয়ে ভাবছি না। আমরা শক্তিশালী দল। আমরা নিজেদের বিষয়ে আত্মবিশ্বাসী। গ্রুপের প্রতিপক্ষ আমাদের ভাবনায় নেই।’ নিজেদের ‘আত্মবিশ্বাসী’ দাবি করলেও আদতে যে বিষয়টা ভিন্ন, তা তো প্রকাশ পেয়ে যাচ্ছে লক্ষ্যের কথাতেই!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা