× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এশিয়ান গেমস

বাজে পারফরম্যান্সে পথ বন্ধ জামালদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৩ ০৯:০৩ এএম

আপডেট : ০৭ মে ২০২৩ ০৯:৫৭ এএম

বাজে পারফরম্যান্সে পথ বন্ধ জামালদের

পাঁচ বছর আগে এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ ফুটবল দল ইতিহাসটাই লিখেছিল নতুন করে। জামাল ভূঁইয়ার গোলে কাতারকে হারিয়ে চলে গিয়েছিল এশিয়াডের নক আউটে, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো। পাঁচ বছর পর সেই আসরেই কি না পুরুষ ফুটবল দলকে খেলতেই পাঠানো হচ্ছে না! পুরুষ দলের শেষ কিছু দিনের পারফরম্যান্সের কারণেই নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত।

আরও পড়ুন : সালাউদ্দিনের বেফাঁস কথায় ক্রীড়া প্রতিমন্ত্রীও মর্মাহত

২০১৮ সালের সে আসরে শুরুটা উজবেকিস্তানের বিপক্ষে হার দিয়ে হলেও দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের সঙ্গে ড্র করে বাংলাদেশ। এরপরই কাতারের বিপক্ষে জয়। তাতেই গড়া হয়ে যায় ইতিহাসটা। সে ইতিহাস গড়ার পরের টুর্নামেন্টে যেখানে সামনে তাকানোর কথা, সেখানে এবার দলকে খেলতেই পাঠানো হচ্ছে না এবার। 

পাঠানো হবে কী করে! সেই দলটা যে সে ইতিহাসের পর থেকে চড়ে বসেছে উল্টোরথে! সবশেষ র‍্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা, অপেশাদারদের নিয়ে গড়া সিশেলসের কাছে হেরেছে। অর্থনৈতিক সংকটের সময়ে সে দলকে পাঠানোর ভাবনা তাই বাদ দিয়েছে বিওএ।

জামালদের পাঠানো না হলেও শেষ কিছু দিনে দারুণ পারফর্ম করা নারী ফুটবল দলকে ঠিকই পাঠানো হচ্ছে এশিয়াডে। বিষয়টি জানিয়েছেন ২০২২ এশিয়ান গেমসের শেফ দ্য মিশন ও বিওএ কোষাধ্যক্ষ এ কে সরকার। 

এবারের এশিয়াডে ১৭ ডিসিপ্লিনে খেলার কথা বাংলাদেশের। শেষ সময়ে এসে তালিকায় যোগ হয়েছে বক্সিং। ফুটবলের বহর ছোট হয়েছে। আজ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে হাংজু এশিয়ান গেমসে যাওয়া হচ্ছে না জামাল ভূঁইয়াদের, যাচ্ছেন সাবিনা খাতুনরা। 

২০২২ এশিয়ান গেমসের শেফ দ্য মিশন ও বিওএ কোষাধ্যক্ষ এ কে সরকার বলেন, ‘শুরুতে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। এবার একটা বেড়েছে, সেটা হচ্ছে বক্সিং। আর ছেলেদের ফুটবল দল পাঠানো হবে না, এমন একটা সিদ্ধান্ত হয়েছে। তবে মেয়েদের ফুটবল দল যাবে; শুধু এ সিদ্ধান্তই হয়েছে আজকে।’ 

শেষ কিছু দিন ধরেই বাংলাদেশের পুরুষ ও নারী ফুটবল দল যেন হাঁটছে একেবারে বিপরীতমুখী। নারী দল যেখানে হাঁটছে উন্নতির পথ ধরে, সেখানে পুরুষ দলের যাত্রাটা ক্রমশ অবনতির দিকে। মূলত সে কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, জানান এ কে সরকার। 

গতকাল বিওএর সভায় উপস্থিত ছিলেন বাফুফে কর্তারাও। তবে সে সিদ্ধান্তের বিরুদ্ধে জোর গলায় কিছু বলতে পারেননি তারা। শেষ কিছু দিনে দল খেলছেই যে এমন! যে কারণে আগেরবার ইতিহাস গড়া বাংলাদেশ পুরুষ ফুটবল দলের এবার খেলাই হচ্ছে না এশিয়াডে।

২০১৮ সালের সবশেষ এশিয়াডে বাংলাদেশ খেলেছিল ১২ ডিসিপ্লিনে। এবার তা বেড়ে দাঁড়ায় ১৭ ডিসিপ্লিনে। শেষ সময়ে এসে তাতে যোগ হয় বক্সিং। যার ফলে এবার সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ান্দো, আর্চারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি, শুটিং ও বক্সিং- এই ১৮ ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ।

এবারের এশিয়াড মূলত হওয়ার কথা ছিল গত বছর। তবে গেল বছর চীনে নতুন করে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে প্রতিযোগিতাটি আয়োজন করা সম্ভব হয়নি। এ বছর ২৩ সেপ্টেম্বর শুরু হবে এ আসর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা