× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেখানে অনন্য ভিনিসিয়াস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মে ২০২৩ ২৩:২৯ পিএম

আপডেট : ০৬ মে ২০২৩ ০১:০০ এএম

যেখানে অনন্য ভিনিসিয়াস

ফুটবলে গোল করাটাই প্রধান কাজ। তবে সেই কাজটাই নান্দনিকভাবে করে থাকেন কেউ কেউ। আর তাদেরই মানুষ মনে রাখে লম্বা সময় ধরে। আর সে রকম কাজের একটি বল নিয়ে প্রতিপক্ষ দলের ফুটবলারদের সঙ্গে ড্রিবল করা। যাতে জুড়ি ছিল না পেলে, ডিয়েগো ম্যারাডোনা, ইয়োহান ক্রুইফ, রোনালদিনহোর মতো তারকাদের।

আরও পড়ুন : টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অনিশ্চিত রাহুল

এরপর মেসি, রোনালদো ও নেইমাররাও মাতিয়েছেন ড্রিবলে। প্রশ্ন হলো এরপর কে? সেই ড্রিবল নিয়েই তরুণদের ওপর গবেষণা করেছে ফুটবলভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিআইইএস ফুটবল অবজারভেটরি।

গত এক বছরের ড্রিবলিংয়ের সব হিসাব কষে তারা জানিয়েছে, অনূর্ধ্ব ২৩ বছর বয়সে আক্রমণভাগের যেসব খেলোয়াড় ঘরোয়া লিগে অন্তত ১৫০০ মিনিট খেলেছেন, তাদের মধ্যে সবচেয়ে সফল ড্রিবলিং করা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়র। প্রতি ড্রিবলে কত সময় লেগেছে, ড্রিবলে সাফল্যের হার ও নিজ দলের খেলোয়াড় আর প্রতিপক্ষ দলের সক্ষমতা বিবেচনায় এই তালিকা তৈরি করেছে সিআইইএস।

সাম্প্রতিক সময়ে নিজেকে ফুটবলের অন্যতম সেরা তারকাদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন রিয়ালের ভিনি। গোল করেছেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালেও। সিআইইএসের হিসাব বলছে, প্রতি ১৫ মিনিট ৩২ সেকেন্ডের মধ্যে একটি ড্রিবল সফলভাবে করেছেন ভিনি। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে তার সাফল্যের হার ৫০.৩ শতাংশ।

তার পরের অবস্থানে আছেন সান্তোসের অ্যাঞ্জেলো গ্যাব্রিয়েল। ব্রাজিলের এই ফুটবলারের সাফল্যের হার ৬৪.৩ শতাংশ। গ্যাব্রিয়েল প্রতি ১৩ মিনিট ৫৬ সেকেন্ডে একটি করে সফল ড্রিবল সম্পন্ন করেছেন। এই হিসাবে গ্যাব্রিলে এগিয়ে থাকলেও নিজ দল ও প্রতিপক্ষ দলের শক্তির বিবেচনায় এগিয়ে রয়েছেন ভিনি। তিন নম্বরে আছেন বায়ার্ন মিউনিখ তারকা জামাল মুসিয়ালা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা