× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রদ্রিগোর জোড়া গোলে সেমিতে রিয়াল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ০৮:০২ এএম

রদ্রিগোর জোড়া গোলে সেমিতে রিয়াল

একটি ড্রয়েই মিলত সেমিফাইনালের টিকিট। সে সবের ধর ধরে না রিয়াল। চ্যাম্পিয়নস লিগের রাজা বলে কথা। রাজ করা চায়, আধিপত্য দেখানো চায়, প্রতিপক্ষকে হুঙ্কার দেওয়া চায়। হয়েছেও সেটি, নিজেদের মাঠে প্রথম লেগের পর প্রতিপক্ষের ডেরায় দ্বিতীয় লেগেও জয় পেয়েছে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুর দলটির আক্রমণে মাথা চাড়া দিয়ে উঠতে পারেনি চেলসি। ব্লুজরা লড়াই করলেও রিয়ালকে থামানোর জন্য তা যথেষ্ট ছিল না। উল্টো দ্বিতীয়ার্ধে পাওয়া রদ্রিগোর জোড়া গোল চেলসির বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছে। প্রথম লেগের মতো দ্বিতীয় লেগেও ২-০ গোলের জয়। তাতে দুই লেগে ৪-০ গোলের জয়ে সেমিতে পা রেখেছে রিয়াল।

প্রথম লেগে ২-০ গোলে হারের পরও, সেমিতে যাওয়ার কথা বলেছিলেন চেলসি বস ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। নিজেদের মাঠ বলেই আশা রাখছিল সমর্থকরা। ম্যাচে চেলসি চেষ্টাও করেছে অনেক; কিন্তু শেষ পর্যন্ত হয়ে উঠেনি। এ জন্য অবশ্য কৃতিত্ব দিতে হয় রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়াকেও। একাধিকবার নিশ্চিত গোলের হাত থেকে রিয়ালকে রক্ষা করেন এ বেলজিয়ান।

স্টামফোর্ড ব্রিজে শুরুটা আশানুরূপ ছিল না রিয়ালের। লুকা মদরিচের হারানো বল থেকেই ম্যাচের প্রথম সহজ সুযোগটা পেয়েছিলেন এনগালু কান্তে। রিয়াল ডি-বক্সে একরকম ফাঁকা জায়গা পেয়ে গিয়েছিলেন ফরাসি মিডফিল্ডার। কিন্তু ১২ গজ দূর থেকে তাঁর বাঁ পায়ের ভলিটি চলে যায় পোস্টের বাইরে দিয়ে। রিয়াল এগিয়ে যাওয়ার সুযোগ পায় ম্যাচের ২০ মিনিটে। গোলের উদ্দেশে দারুণ এক শট নেন ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো। কিন্তু তাঁর শট কাছের পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসলে বেঁচে যায় চেলসি।

ম্যাচের ২৮ মিনিটে রিয়ালের আরেকটি সম্মিলিত আক্রমণ নষ্ট করেন চেলসি ডিফেন্ডার থিয়াগো সিলভা। ৩২ মিনিটে মদরিচের শট ঠেকিয়ে চেলসিকে বাঁচান গোলরক্ষক কেপা। ৪২ মিনিটে মদরিচের ক্রসে ঠিকঠাক পা লাগাতে পারলে দলকে এগিয়ে দিতে পারতেন ভিনিসিয়ুস। প্রথমার্ধের যোগ করা সময়ে রিয়ালকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়ে দেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। ৬ গজ দূর থেকে স্প্যানিশ ডিফেন্ডার মার্ক কুকুরেয়ার শট ঠেকান বেলজিয়ান গোলরক্ষক। গোল শূন্য ড্রয়ে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর ৫৩ মিনিটে প্রথম সুযোগ পায় চেলসি। কিন্তু এ যাত্রায় এদের মিলিতাওয়ের দেয়াল টপকাতে পারেনি তারা। স্বাগতিকেরা একের পর এক সুুযোগ হাতছাড়া করলেও সে ভুল করেনি রিয়াল। ৫৮ মিনিটে দুর্দান্ত এক গোলে চেলসিকে বিদায়ের পথ দেখিয়ে দেন রিয়ালের ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো। ভিনির কাছ থেকে ফিরতি বল পেয়ে গোল করে দলকে সেমির পথে এগিয়ে দেন রদ্রিগো।

৬৫ মিনিটে ফের রিয়ালের ত্রাতা কোর্তোয়া। ৭০ মিনিটে পেনাল্টির আবেদন করে চেলসি। যদিও তাতে সাড়া দেননি রেফারি। ৮০ মিনিটে ফেদে ভালভের্দের কাছ থেকে বল পেয়ে নিজের ও দলের দ্বিতীয় গোলটি এনে দেন রদ্রিগো। এই গোলই নিশ্চিত করে রিয়ালের সেমির টিকিট। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা