× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঐতিহাসিক জয়ের স্বপ্ন আইরিশদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩ ০৯:৫৮ এএম

আপডেট : ০৭ এপ্রিল ২০২৩ ১০:২৩ এএম

ঐতিহাসিক জয়ের স্বপ্ন আইরিশদের

‘ইনিংস হারের শঙ্কাও খানিকটা পেয়ে বসেছে কি না?’

‘জয়ের স্বপ্ন দেখছে এখন?’

দ্বিতীয় দিনের শেষে সংবাদ সম্মেলনে আইরিশ অলরাউন্ডার অ্যান্ডি ম্যাকব্রেইনকে করা প্রশ্ন আর গতকাল তৃতীয় দিনের সংবাদ সম্মেলনে লরকান টাকারের দিকে ধেয়ে যাওয়া প্রশ্নের পার্থক্যটা ঠিক যেন আকাশ আর পাতালের। কোথায় ইনিংস হার, আর কোথায় ঐতিহাসিক জয়! 

আরও পড়ুন : বিবর্ণ বোলিং, বড় বিপদে বাংলাদেশ

তৃতীয় দিনের পুরোটা জুড়ে যেভাবে ব্যাট করেছে আয়ারল্যান্ড তাতেই দুয়ের ফারাকটা ঘুচে গেছে অনেকটা। এরপর এখন ঐতিহাসিক জয়ের স্বপ্নে বিভোর আয়ারল্যান্ড। তৃতীয় দিন শেষে দলটির লিড ১৩১ রানের, তাতেই বাংলাদেশ চাপে। সেটার সঙ্গে আর চল্লিশটা রান যোগ করতে পারলেই জয়ের মতো পুঁজি পেয়ে যাবে আয়ারল্যান্ড, অভিমত টাকারের।

ইনিংস হারের শঙ্কাকে ঝেঁটিয়ে বিদায় করে আইরিশরা যে এখন জয়ের স্বপ্ন দেখছে, তার একটা বড় অবদান টাকারের নিজের। পিটার মুরের বিদায়ের পর হ্যারি টেক্টরের সঙ্গে জুটি গড়েছেন। এরপর টেক্টরের বিদায়ের পর অ্যান্ডি ম্যাকব্রেইনের সঙ্গে জুটি গড়ে দলকে এনে দিয়েছেন পরম আরাধ্য লিডের দেখা। 

এটাই তার ক্যারিয়ারের প্রথম টেস্ট। তাতেই করেছেন সেঞ্চুরি। ১০৮ রানের ইনিংস তাকে নিয়ে গেছে রেকর্ডের পাতাতেও। টেস্ট অভিষেকে কোনো উইকেটরক্ষকের চতুর্থ সর্বোচ্চ রান এখন তার দখলে। 

তবে এমন কিছুর ভাবনা ঘুণাক্ষরেও তার মগজে খেলে যায়নি ম্যাচের, কিংবা দিনের শুরুর আগে। তিনি বলেন, ‘অবশ্যই এটা বিশেষ কিছু। আজ এমন কিছু হবে, আমি ভাবিনি। আমরা অনেক চাপে ছিলাম। তো প্রতি বল ধরে ধরে যত লম্বা সময় পারা যায় এগোতে চাচ্ছিলাম। সেটা করতে গিয়ে ব্যক্তিগতভাবে পুরস্কৃত হয়েছি, তাই এটা স্পেশাল।’

নিজেদের পরিকল্পনায় সফল হয়েছেন। তাতেই আইরিশরা ম্যাচটা নিয়ে এসেছে চতুর্থ দিনে। ১৩১ রানের লিড আছে এখনই। সেটা বাড়িয়ে ২০০ ছুঁইছুঁই একটা লক্ষ্য বাংলাদেশকে দিতে চায় আইরিশরা। টাকার বলেন, ‘১৭০-১৮০-এর আশপাশে লক্ষ্য দিতে পারলেই আমরা খুব খুশি থাকব। সেটা করতে হলে আমাদের আরও ৪০-৫০ রান তুলতে হবে।’

আর জয়? তা নিয়ে ভাবনাটা কী? টাকারের জবাব, ‘উইকেটটা এখন পর্যন্ত বেশ ভালো। সম্ভবত রাতারাতি কোনো জাদুকরি কিছু হবে। আমরা জানি জিততে হলে কাল আমাদের উইকেট তুলে নিতে হবে। তার আগে বাংলাদেশকে বড় একটা লক্ষ্য দিতে হবে আমাদের। আমরা মনে করি, চাপটা এখন বাংলাদেশের ওপরই চলে গেছে।’ 

সে চাপটা জয় করাই এখন বাংলাদেশের চ্যালেঞ্জ। না হয় যে ডুবতে হবে প্রথম দল হিসেবে টেস্টের ১১ দলের কাছে হারের গ্লানিতে!

অথচ দ্বিতীয় ইনিংসের শুরুটা যাচ্ছেতাই ছিল আয়ারল্যান্ডের। দ্বিতীয় দিনের শেষদিকে ব্যাট করতে নেমে ২৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে অতিথিরা। শেষ বেলায় ছিল কেবল টাইগারদের বোলিং দাপট। তাতে নাস্তানাবুদ হয়ে সাজঘরে ফেরার পথ ধরেন একের পর এক আইরিশ ব্যাটার। ১৩ রানেই ৪ উইকেট হারিয়ে মহাবিপর্যয়ের মুখোমুখি দাঁড়িয়ে তখন আয়ারল্যান্ড। কোনোমতে হ্যারি টেক্টর ও পিটার মুর ২৭ রান দিয়ে দিন শেষ করেন। তৃতীয় দিনেও দাপট দেখাতে থাকেন বাংলাদেশের বোলাররা। সেটা অবশ্য দিনের শুরুর গল্প। ব্যক্তিগত ১৬ রানে ফেরেন পিটার মুর। পরে গল্পের চিত্রনাট্য পুরোপুরি পাল্টে গেছে। পিটার সাজঘরের পথ ধরলেও ব্যাটিং লাইনআপের হাল শক্ত হাতে ধরে রাখেন হ্যারি টেক্টর। তার সঙ্গে লরকান টাকার যোগ দেন ব্যাটিং দাপট নিয়ে।

টেক্টর-টাকারের ব্যাট যত হাসতে থাকে, আয়ারল্যান্ড ইনিংস পরাজয়ের শঙ্কা উড়িয়ে তত হাঁটতে থাকে লিডের পথে। টেক্টর ১৫৯ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫৬ রানের চমৎকার এক ইনিংস উপহার দেন। আর তার সঙ্গী টাকার দেখা পেয়ে যান জাদুকরী তিন অঙ্কের। ছিনিয়ে নেন দারুণ এক সেঞ্চুরি। ১৬২ বলে ১৪ বাউন্ডারি ও ১ ছক্কায় সাজান তিনি ১০৮ রানের দুর্বার এক ইনিংস। টেক্টর ফিরলে টাকার ১১১ রানের জুটি গড়েন পরে অ্যান্ডি ম্যাকব্রেইনের সঙ্গে। ম্যাকব্রেইনও দেখান অসাধারণ ব্যাটিং দৃঢ়তা। অপরাজিত থেকে যান ৭১* রানে। দিনশেষে ৮ উইকেটে ২৮৬ রান তুলে ১৩১ রানের লিড পেয়ে জয়ের স্বপ্ন বুনে চলেছে সফরকারীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা