× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেলজিয়ামে ধরাশায়ী জার্মানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১২:৫৮ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১২:৫৮ পিএম

বেলজিয়ামে ধরাশায়ী জার্মানি

২০২৪ ইউরোর আয়োজক বলে বাছাই নিয়ে ভাবতে হচ্ছে না জার্মানদের। তবে মাঠের ফুটবলে যে ভালো নেই চার বারের বিশ্বকাপ জয়ীরা তা বুঝা গেলে আরও একবার। টানা দুই বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে বিদায়ের পর নতুন শুরুর আশা করেছিল জার্মানি। কিন্তু হয়নি সেটিও। বিপরীতে বিশ্বকাপ ব্যর্থতা ঘুচানোর প্রীতি ম্যাচে মাঠে নেমেই বাজিমাত করেছে বেলজিয়াম। ১৯৫৪ সালের পর এই প্রথম তারা হারিয়েছে জার্মানিকে। ম্যাচে ৩-২ গোলে জিতেছে বেলজিয়াম।

আরও পড়ুন: সেঞ্চুরি ছাপিয়ে মেসির হ্যাটট্রিক, আর্জেন্টিনার গোল উৎসব

আরও পড়ুন: ঘরের মাঠে সিরিজ হার দক্ষিণ আফ্রিকার

এদিন ম্যাচের শুরু থেকেই জার্মানদের চেপে ধরে বেলজিয়াম। সেই চাপে জার্মান দুর্গে আঘাত আসে ম্যাচের ৬ মিনিটেই। পাসে মুগ্ধতা ছড়িয়ে জার্মানির জালে বল জড়ান ইয়ানিক কারাসকো। খানিক পর ফের আঘাত জার্মান দুর্গে। কেভিন ডি ব্রুইনার পাস দক্ষতার সঙ্গে জালে জড়ান রোমেলু লুকাকু। আগের ম্যাচেই ইউরো বাছাইয়ে হ্যাটট্রিক করা লুকাকুর গোল বাড়তি চাপে ফেলে জার্মানিকে। চাপ কাটিয়ে ম্যাচে ফিরতে চেষ্টা চালায় জার্মানি। বেশ কবার ব্যর্থ হওয়ার পর অবশেষে ৪৪ মিনিটে এসে সাফল্যের মুখ দেখে জার্মানরা। নিকলাস ফুলক্রুগের পেনাল্টি থেকে পাওয়া গোলে ব্যবধান কমিয়ে বিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধে আক্রমণ পাল্টা আক্রমণে দু’দলই পাল্লা দিয়ে লড়াই চালায়। তবে প্রথম সাফল্য পায় বেলজিয়াম। ৭৮ মিনিটে কেভিন ডি ব্রুইনা দারুণ এক আক্রমণ থেকে জার্মান রক্ষণকে বোকা বানিয়ে বেলজিয়ামকে এগিয়ে দেন ৩–১ গোলে। ৮৮ মিনিটে সার্জ নাব্রির গোলে স্কোরলাইন ৩–২ করে জার্মানি। এরপর সমতা টানতে মরিয়া হয়ে বাকি সময় চেষ্টা চালালেও হার এড়াতে পারেনি জার্মানরা। 

ম্যাচ হারে বিরক্তি প্রকাশ করে জার্মান কোচ হানসি ফ্লিক বলেন, ‘আমরা বেলজিয়ামকে এ ম্যাচে চাপেই ফেলতে পারিনি। আমরা খুব একটা সক্রিয় ফুটবলও খেলিনি। বেলজিয়াম এ ব্যাপারটিকেই ব্যবহার করে জয় তুলে নিয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা