× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছন্দে থাকা মরক্কোর সামনে তারুণ্যনির্ভর ব্রাজিল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ১৯:৫২ পিএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ২১:৫২ পিএম

ছন্দে থাকা মরক্কোর সামনে তারুণ্যনির্ভর ব্রাজিল

কাগজে কলমের হিসাব চলে না বিশ্বকাপ মঞ্চে। যার প্রমাণ ব্রাজিল ও মরক্কো। কাতার বিশ্বকাপে হেক্সা জয়ের মিশনে এসে শেষে ব্যর্থতায় চাকরি খোয়াতে হয়েছে কোচ তিতেকে। উল্টো চিত্র আফ্রিকার দল মরক্কোর। আসরে একের পর এক চমক দেখিয়ে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলেছে দলটি। সেই দলের সামনে এবার ব্রাজিল। তবে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের নিয়ে মাথা ঘামাতে চায় না মরক্কো। নিজেদের মাঠে ফুটবল উন্নতির ছাপ রাখতে মুখিয়ে আছে ওয়ালিদ রেগরাগুইয়ের দল। রবিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। 

এদিকে বিশ্বকাপে ভরাডুবির পর তিতে অধ্যায়ের ইতি টেনেছে সেলেসাওরা। দুই মাস পেরিয়ে গেলেও এখনও সে জায়গায় স্থায়ীভাবে কাউকে বসায়নি ব্রাজিল। মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ব্রাজিলের দায়িত্ব সামলাবেন গত মাসে অনূর্ধ্ব–২০ দলকে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ জেতানো র‌্যামন মেনেজেস। নতুন মিশনে বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ দিয়েছেন ১৫ ফুটবলারকে। ২৩ সদস্যের দলে নতুন মুখ ৯ জন। চোটের কারণে স্কোয়াডে নেই নেইমার, থিয়াগো সিলভা ও গ্যাব্রিয়েল জেসুসের মতো তারকা ফুটবলাররা। এ ছাড়া বাদ পড়েছেন তারকা গোলকিপার অ্যালিসন, রাফিনিয়া, পেদ্রো, ফাবিনিও, দানি আলভেজ, দানিলো, ব্রুনো গিমারেজ, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি। ম্যাচটি তাই কঠিনই হওয়ার কথা ব্রাজিলের জন্য।

আরও পড়ুন : তারিকের গোলে সিশেলসকে হারাল বাংলাদেশ

অন্যদিকে দারুণ ছন্দে রয়েছে মরক্কো। বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করা যার বড় প্রমাণ। সেই দলটি বিশ্বকাপের পর প্রথমবারের মতো মাঠে নামছে নিজেদের মাঠে। কাজেই ছেড়ে কথা বলবে না তারা। যেকোনো মূল্যে ব্রাজিলকে হারাতে চায় মরক্কো। সেই সঙ্গে ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে একমাত্র দেখায় ৩-০ গোলের হারের শোধ নিতে চায় তারা।

এ ম্যাচে মরক্কোর দিশারি হতে পারেন পিএসজিতে খেলা আশরাফ হাকিমি। ব্রাজিলের আক্রমণভাগের ফুটবলারদের সামনে ঢাল হয়ে দাঁড়াতে পারেন তিনি। সেই সঙ্গে আক্রমণে উঠে ব্রাজিলকে মরণ কামড় বসাতে পারেন হাকিম জিয়েচ। প্লেমেকারের ভূমিকায় তিনি যে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন সেই প্রমাণ তিনি কাতার বিশ্বকাপেই দিয়েছেন।

বিপরীতে ব্রাজিলের ভরসার নাম মিডফিল্ড সামলানো কাসেমিরো। মরক্কোর গতি রোধ করে প্রতিপক্ষকে ভেঙে ফেলার ক্ষমতা আছে তার। আক্রমণে গিয়ে পার্থক্য গড়ে দিতে অ্যান্টনি, রিচার্লিসন ও ভিনিসিয়ুস জুনিয়রের মতো তারকা ফুটবলাররা তো আছেনই।

এ ম্যাচে মরক্কো কোচ রেগরাগুইয়ে দল সাজাতে পারেন ৪-৩-৩ ফরমেশনে। অন্যদিকে ৪-২-৩-১ ফরমেশনে মাঠে নামার সম্ভাবনা বেশি ব্রাজিলের।

মরক্কোর সম্ভাব্য শুরুর একাদশ : বুনোউ, মাজরাউই, সাইস, আগুয়ের্ড, হাকিমি, আমরাবাত, ওনাহি, আমাল্লাহ, জিয়েচ, এন-নেসিরি ও বাউফল।

ব্রাজিলের সম্ভাব্য শুরুর একাদশ : এডেরসন, লোদি, মিলিতাও, রয়্যাল, রবার্ট, কাসেমিরো, পাকেতা, সান্তোস, অ্যান্টনি, ভিনিসিয়ুস ও রদ্রিগো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা