× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জন্মদিনে ক্যানসার আক্রান্তদের পাশে সাকিব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ১৩:১৮ পিএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ১৩:২২ পিএম

জন্মদিনে ক্যানসার আক্রান্তদের পাশে সাকিব

গতকাল ২৪ মার্চ ছিল সাকিব আল হাসানের জন্মদিন৷ ক্যানসার আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়ে এবারের জন্মদিনটাকে আলাদাভাবে স্মরণীয় করে রাখলেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। তার ‘সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন’ যাত্রা শুরু করেছে। 

গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে এই ফাউন্ডেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। অনুষ্ঠানে সাকিব জানান, প্রাতিষ্ঠানিকভাবে মানুষের পাশে এসে দাঁড়ানোর ইচ্ছা থেকেই এই ফাউন্ডেশন গড়া। তিনি বলেন, ‘রোজার শুরু, জুমার দিন, আজ আর আমার জন্মদিন। এক দিনে সব মিলে গেছে, তাই দিনটি আমার জন্য আলাদা। আলাদা আরও একটি কারণে, আমাদের এই নতুন উদ্যোগের কারণে। আমি অনেক সময় অনেক কিছুর সঙ্গে জড়িয়েছি। চেষ্টা করেছি মানুষের পাশে থাকার। এবার প্রাতিষ্ঠানিকভাবে কিছু করতে চাই। এই ক্যানসার ফাউন্ডেশন করার পেছনে সত্যিকার অর্থে সেটিই কারণ।’

আরও পড়ুন : হজে সানিয়া

সাকিবের এই উদ্যোগের পেছনে ছিল তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরের অনুপ্রেরণাও। বাবা-মা দুজনকেই ক্যানসারের কাছে হারিয়েছেন তিনি। গতকাল এই অনুষ্ঠানে আবেগী এক ভিডিওবার্তায় সে কথা জানান শিশির। 

সাকিব জানান, তার এই ফাউন্ডেশনের পেছনে হাত আছে আরও অনেকের। তার মধ্যে ২০০৩ যুব বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়ক কাফি খান, তার সাবেক সতীর্থ নাঈম ইসলামরাও বড় ভূমিকা রেখেছেন। অবদান ছিল সোহরাওয়ার্দী শুভ, আবদুর রাজ্জাক রাজদেরও। সাকিব তার দুই গুরু নাজমুল আবেদিন ফাহিম ও সারোয়ার ইমরানকেও এই উদ্যোগে সহযোগিতা করায় ধন্যবাদ জানান।

সাকিব জানান, তার স্বপ্ন দেশে একটা ক্যানসার হাসপাতাল গড়ার, যেখানে চিকিৎসার সুযোগ মিলবে কম খরচে। তার কথা, ‘ফাউন্ডেশন এইসব মানুষের জন্য কাজ করতে চায়, যাদের সামর্থ্য নেই ক্যানসারের মতো ব্যয়বহুল চিকিৎসাকে এগিয়ে নেওয়ার, যাদের সামর্থ্য নেই ক্যানসার ডায়াগনসিস করার। আমরা যদি একজন, একশজন বা এক হাজার জন মানুষকেও সাহায্য করতে পারি, সেটিই আমাদের জন্য বড় অর্জন হবে বলে আমি মনে করি। আমাদের স্বপ্নটা বড়, একটা ক্যানসার হাসপাতাল করার। যেখানে পরিপূর্ণ আধুনিক চিকিৎসার সব সুবিধা থাকবে। তবে একদমই কম খরচে। মানুষ যে হাসপাতালে এসে হাসিমুখে বাড়ি ফিরবে। গর্ব করে বলবে, বাংলাদেশেও এমন একটি হাসপাতাল আছে, যা কি না ছড়িয়ে পড়বে দেশ ছেড়ে বিশ্বের বিভিন্ন পর্যায়ে। স্বপ্নটা বিশাল। হয়তো এখনই সম্ভব নয়। তবে এক দিন নিশ্চিত হবে ইনশা আল্লাহ।’ তবে তার আগে একটা ডায়াগনসিস সেন্টার তৈরি করতে চান সাকিব। সঙ্গে মানুষের মাঝে সচেতনতা বাড়ানোর কাজটাও করতে চান এই ফাউন্ডেশনের মাধ্যমে।

তার এই উদ্যোগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও উপস্থিত ছিলেন। পাপন গত ২০ মার্চ ওষুধ শিল্প সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। ন্যুভিস্তা ফার্মার চেয়ারম্যান পাপন জানান, তার সে পরিচয় কাজে লাগিয়ে সাকিব আল হাসান ফাউন্ডেশনের কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা