× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলো ছড়িয়েছেন যারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ১২:০৭ পিএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ১২:৩৩ পিএম

আলো ছড়িয়েছেন যারা

সিরিজ পুরোপুরি দাপটের সঙ্গেই জিতেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ই হতো। কিন্তু মাঝে দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হলো বৃষ্টি বাগড়ায়। তবে বৃষ্টিতে বাতিল সেই ম্যাচেও বাংলাদেশ পাহাড়সম ৩৪৯ রান তুলেছিল। গোটা সিরিজে আয়ারল্যান্ডকে বড় দুর্বল দল মনে হয়েছে। আর বাংলাদেশ ব্যাটে-বলে-ফিল্ডিং সববিভাগেই পেশি ফোলানো শক্তি দেখিয়েছে। ওয়ানডে সিরিজে বাংলাদেশের আটজন ক্রিকেটারের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। আলো ছড়ানো সেই আট ক্রিকেটারের পারফরম্যান্সের গল্প এই রিপোর্টে।

মুশফিকুর রহিম

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের অন্যতম নায়ক মুশফিকুর রহিম। দারুণ ব্যাটিংয়ের সঙ্গে উইকেটের পেছনেও অনবদ্য। সমালোচনার জবাবে আগ্রাসী ব্যাটিংয়ে ১৪৪ গড়ে ১৪৪ রান। সঙ্গে উইকেটের পেছনে দাঁড়িয়ে ছয়টি স্টাম্পিং। সিরিজসেরার পুরস্কারটা তাই মুশফিকের হাতে উঠেছে। অথচ এই মুশফিককে নিয়ে সমালোচনার অন্ত ছিল না। এমনকি অনেকেই তার ‘শেষ’ দেখে ফেলেছিলেন। আয়ারল্যান্ডের বিপক্ষে উড়ন্ত ছন্দের পর সমালোচকদের কেউ কেউ হয়তো নিজের সিদ্ধান্ত থেকে সরেও আসতে পারেন। সিরিজসেরা হয়ে খুশি মুশফিক নিজেও, ‘অলরাউন্ডার হলে ব্যাট এবং গ্লাভস হাতে পারফর্ম করতে হবে। এটা করতে পেরে আমি খুশি’- যোগ করেন মুশফিক।

আরও পড়ুন : স্বাধীনতা দিবসে সাবেক ক্রিকেটারদের প্রদর্শনী ম্যাচ

লিটন দাস

ক্ল্যাসিক ব্যাটার লিটন দাস হারিয়ে খুঁজছিলেন নিজের ছন্দ। ভারত-ইংল্যান্ডের বিপক্ষে লিটন ছিলেন নিজের ছায়া। আইরিশদের বিপক্ষে দলের সুসময়ে হেসেছে লিটনের ব্যাট। প্রথম ওয়ানডেতে ২৬ রানে আউট হলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে যথাক্রমে ৭০ ও ৫০ রান করেন। সিরিজে ৭৩ গড়ে করেছেন ১৪৬ রান। লিটনের ছন্দে ফেরা দলের জন্য সুখবরই বটে। আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও থাকবে তার ব্যাটিং ঝলক সেটাই অপেক্ষা। আয়ারল্যান্ড-ইংল্যান্ড সিরিজের আগে বিপিএলে রান করলেও সেটা লিটন ‘সুলভ’ ছিল না। আইরিশদের বিপক্ষে ম্যাচ দিয়েই ছন্দে ফেরার শুরুটা হলো তার।

তাওহিদ হৃদয়

বিপিএলের দারুণ ছন্দ তাওহিদ হৃদয়ের জন্য খুলে দিয়েছে জাতীয় দলের দরজা। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ঝলক ছিল আইরিশদের বিপক্ষেও। ওয়ানডে অভিষেকে অবশ্য কাটা পড়েন নার্ভাস নাইন্টিজে। প্রথম ওয়ানডেতে ৯২ রানের পর দ্বিতীয় ওয়ানডেতে ৪৯ রানের ইনিংসে প্রমাণ করেন নিজের সামর্থ্য। যদিও তাকে দলে ডাকার পর সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, হৃদয়কে দলে নিতে তাড়াহুড়ো করা হয়েছে। তার ওপর থাকবে কোনো প্রত্যাশার চাপ। মাশরাফির প্রত্যাশার চাপ থাকুক বা না থাকুক, দল ও সমর্থকদের প্রত্যাশা এখন তাওহিদ হৃদয়ের ব্যাটে নিয়মিত আসবে রান। 

নাজমুল হোসেন শান্ত

ঘরোয়া কিংবা আন্তর্জাতিক ক্রিকেট সব জায়গায় হাসছে নাজমুল হোসেন শান্তর ব্যাট। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও তার ব্যাটে ছিল রান। ধারাবাহিক শান্ত আইরিশদেরও ভুগিয়েছেন। তিন ম্যাচের দুই ইনিংসে ৯৮ রান আসে তার ব্যাটে। ৪৯ গড়ে ব্যাট করা শান্ত ইংলিশদের বিপক্ষেও ছিলেন দারুণ ছন্দে। সব ফরম্যাট মিলিয়ে সর্বশেষ ১০ ম্যাচের পাঁচটিতেই হাফসেঞ্চুরির কোটা পার করেছেন শান্ত। তার ধারাবাহিকতা সামনের সিরিজগুলোতেও বজায় থাকবে- এমনটাই আশা সবার।

সাকিব আল হাসান

দুবাই কাণ্ডে সমালোচিত হয়ে দেশে ফিরেই সাকিব আল হাসানের ব্যাট দারুণ ছন্দে। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৯৩ রানের পাশাপাশি নেন দুই উইকেট। দ্বিতীয় ম্যাচে অবশ্য বলার মতো কিছু করতে পারেননি। তার ব্যাটে আসে ১৭ রান। তৃতীয় ম্যাচে তো ব্যাটিং-বোলিং কোনোটিই করতে হয়নি। দলের বাকিরাই ম্যাচ জেতার কাজ করে দেন। তবে এই সিরিজে সেরাদের তালিকায় সাকিব থাকবেন তার ৯৩ রানের ইনিংসের জন্য। দলীয় বিপর্যয়ে হাল ধরে দলকে বিপদ থেকে টেনে তোলেন সাকিব। তার ব্যাটিং বাংলাদেশের জয়ে ভিত গড়ে দেয়। ব্যাট হাতে সেঞ্চুরি ছুঁইছুঁই ইনিংস খেলার পর বল হাতেও ম্যাচে দুই উইকেট তুলে নেন সাকিব। 

এবাদত হোসেন

পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের ছোঁয়ায় বদলেছে বাংলাদেশের পেস আক্রমণ। এবাদত হোসেন পুরো সিরিজেই দেখিয়েছে ধারাবাহিকতা। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে বল করে তার শিকার ৬ উইকেট। প্রথম ওয়ানডেতে আইরিশদের ব্যাটিং লাইনআপ তো একা হাতেই ডুবিয়েছেন এই ডানহাতি। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগারের দেখা পান তিনি। তৃতীয় ওয়ানডেতে দুই উইকেট শিকার করেছেন। সেই সঙ্গে হাসান মাহমুদ-তাসকিন আহমেদদের দারুণ সমর্থন জুগিয়েছেন এবাদত।

হাসান মাহমুদ

সম্ভাবনাময়ী হাসান মাহমুদ নিজেকে প্রমাণের মিশনে নেমেছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেকে দারুণভাবে প্রমাণও করেছেন। শেষ ওয়ানডেতে হাসানের হাতেই পরাস্ত হয়েছেন আইরিশরা। ৫ উইকেট নিয়ে ক্যারিয়ারসেরা বোলিংয়ের পাশাপাশি হাসানের সঙ্গী ছিল ধারাবাহিকতা। সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশের বাইরে ছিলেন হাসান মাহমুদ। শেষ ম্যাচে মুস্তাফিজুর রহমানের জায়গায় খেলতে নামেন। সেই সুযোগটা দারুনভাবে কাজে লাগান এই তরুণ। 

এর আগে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তার বোলিংয়ে দিশেহারা হয়েছিলেন প্রতিপক্ষের ব্যাটাররা। তিন টি-টোয়েন্টিতে ৩ উইকেট নিয়ে ইংলিশ বধের তারকা ছিলেন। ধারাবাহিকতা সামনেও বজায় থাকবে এমনটাই চাওয়া সমর্থকদের।

তাসকিন আহমেদ

সর্বশেষ দুই বছরে বাংলাদেশের পেস বোলিং আক্রমণের নেতা তাসকিন আহমেদ। গতির নেতা তাসকিনের বদলে যাওয়ার সঙ্গে সঙ্গে বদলেছে বাংলাদেশের পেস আক্রমণও। আইরিশদের বিপক্ষে দুই ম্যাচে বোলিংয়ের সুযোগ এসেছিল তাসকিনের সামনে। দুই ম্যাচে তার শিকার হয়েছিল ৫ উইকেট। পুরো সিরিজে ৫ উইকেট নিতে তাসকিনের খরচ ছিল মাত্র ৪১ রান। ইংলিশদের বিপক্ষেও তাসকিনকে দেখা গিয়েছিল বিধ্বংসী রূপে। আইরিশদের বিপক্ষেও ধরে রেখেছেন ধারাবাহিকতা। সামনেও নিয়মিত পারফর্ম করবেন- এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা