× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাওয়াশের পর ইংলিশ মিডিয়ার আর্তনাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৪:১৭ পিএম

বাংলাওয়াশের পর ইংলিশ মিডিয়ার আর্তনাদ

পপাত ধরণীতল!

মাত্রই বিশ্বজয়ের স্বাদ পেয়েছিল ইংল্যান্ড। তারপর বাংলাদেশ সফরে এসে যা হলো তাদের, তার যুতসই শিরোনাম হতে পারে এই ‘পপাত ধরণীতল’ই। টি-টোয়েন্টি সিরিজে হেরেছে, তাও আবার ৩-০ ব্যবধানে! এমন কিছুর কল্পনা তো খোদ বাংলাদেশেও করেনি কেউ, সেটা বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান অকপটেই জানিয়েছিলেন ম্যাচ শেষে। বাংলাদেশেরই কেউ যখন করেননি, ইংল্যান্ডের কেউ করবেন কী করে? ইংলিশদের এই অকল্পনীয় ‘বাংলাওয়াশ’-এর পর তাই নাক উঁচু ইংলিশ সংবাদমাধ্যমও রীতিমতো স্তম্ভিত। 

সবশেষ টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড জয়ের ভালো সম্ভাবনাই তৈরি করেছিল। তবে শেষমেশ সে সম্ভাবনার কুঁড়িটা আর ফুলে রূপ দিতে পারেনি দলটি। এমন হারের পর ইংলিশ কোচ ম্যাথিউ মট সেদিনই তার হতাশা প্রকাশ করেন সংবাদ সম্মেলনে, ‘এটা এই সফরে আমাদের সবচেয়ে হতাশাজনক হার। প্রথম ১৫ ওভারে তো আমরা আমাদের প্রত্যাশার ধারেকাছেও ছিলাম না!’

ব্রিটিশ জাতীয় দৈনিক দ্য গার্ডিয়ান সামনে এনেছে একেই। বলছে, বাংলাদেশ ‘যথার্থ শাস্তিই’ দিয়েছে ইংল্যান্ডকে। কেন? ইংলিশদের পুরো সিরিজের পারফরম্যান্সই যে ছিল ‘বিশৃঙ্খল ও ভুলে ভরা’!

সে প্রতিবেদনে বেন ডাকেটকে রীতিমতো শূলেই চড়িয়ে দিয়েছে গার্ডিয়ান। দুটো মিসফিল্ডিং থেকে বেরিয়ে যাওয়া চার, লিটন দাসের ক্যাচ ছেড়ে দেওয়া, এরপর সেট ব্যাটার জস বাটলারকে রান আউট করানো... তার প্রতি খেদের কমতি নেই তাদের। 

দ্য টেলিগ্রাফের লক্ষ্যবস্তু অবশ্য ডাকেট একা নন। পুরো দলের ফিল্ডিং নিয়েই তুলেছে প্রশ্ন। শিরোনামেই লিখেছে ‘আঙুলে মাখন মাখা ইংল্যান্ডকে পাত্তাই দিল না’। 

তাদের অন্য এক প্রতিবেদনে অবশ্য ভিন্ন সুর। সেখানে বলা হচ্ছে, ‘ইংল্যান্ডের পাগলাটে শীত দেখাল, তারা কেবল টেস্ট আর বিশ্বকাপকেই গোনায় ধরে’। কারণও আছে। দলটির পরিচালক রব কি যে টেস্ট আর বিশ্বকাপের পারফরম্যান্স ছাড়া দলের কাউকে বিচার করতে নারাজ! সঙ্গে তারা তুলে ধরেছে দীর্ঘ এক মৌসুমের ক্লান্তিকেও।

দ্য ডেইলি মেইল অবশ্য অত কিছুর ধার ধারেনি। বলছে, বিশ্বচ্যাম্পিয়ন ইংলিশদের এই সিরিজটা শেষ হলো ‘চূড়ান্ত লজ্জায়’। ফিল্ডিং তো আছেই, ব্যাটিং-বোলিংকেও দাঁড় করানো হয়েছে তাদের কাঠগড়ায়। সবকিছুর মিশেলে সিরিজের ফলটা তাদের চোখে ঠেকছে ‘রক বটম’ হিসেবেই। বলা হয়েছে, ‘যে দলটা গেল নভেম্বরে অস্ট্রেলিয়ায় সেরা হয়েছিল, তারাই এখন এসে ঠেকেছে রক বটমে’।

স্কাই স্পোর্টসে এক কলামে সম্প্রতি সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন রীতিমতো ধুয়েই দিয়েছিলেন। হোয়াইটওয়াশের পর আবারও উচ্চকণ্ঠ তিনি। এবার অবশ্য তার কাঠগড়ায় তিনি দাঁড় করিয়েছেন ইংলিশ ক্রিকেটের কর্তাব্যক্তিদের। তার অভিমত, ইংলিশদের জন্য সামনে অ্যাশেজ আসছে, আরও একটা ব্যস্ত গ্রীষ্ম অপেক্ষা করছে, তাই ইংলিশ নির্বাচকরা সাদা বলের ক্রিকেটারদের দিয়ে টেস্ট খেলাচ্ছেন। এখানে ব্যাটারের কমতি থাকলেও সেটা পূরণ করা হয়নি।

সব মিলিয়ে নাসেরের মনে হচ্ছে, ইংলিশরা এই সিরিজকে যথার্থ সম্মানটা দেয়নি। তার ভাষ্য, ‘আপনি দেখুন এই সিরিজটা বাংলাদেশের কাছে কী অর্থ বহন করে? এটা একটা গুরুত্বপূর্ণ সিরিজ ছিল, আপনারও একে সমান সম্মান দিয়েই দেখা উচিত ছিল।’

সব মিলিয়ে ইংলিশদের হতাশাটা চোখে পড়ছে পরিষ্কারই। বিশ্বজয়ের ঠিক পরপরই হোয়াইটওয়াশ হওয়াটা হতাশার। সেটা যখন হয় র‍্যাঙ্কিংয়ের ৯-এ থাকা বাংলাদেশের কাছে, তখন হতবাক-স্তম্ভিত না হওয়াটাই তো বরং আশ্চর্যের!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা