× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হত্যা মামলার আসামির দোকান উদ্বোধন

সাকিবের ভুল শট সিলেকশন!

এম. এম. কায়সার

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ০৯:৫৭ এএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ১৭:৪০ পিএম

খুনের মামলার আসামি আরাভ খানের সঙ্গে দুবাইয়ে সাকিব

খুনের মামলার আসামি আরাভ খানের সঙ্গে দুবাইয়ে সাকিব

তিনি মাঠে সেরা পারফর্মার। তবে মাঠের বাইরে তিনি প্রায়শ বিতর্কের কেন্দ্রে। 

সাকিব আল হাসানের বিষয়টা নতুন কিছু নয়। এটা তার পুরোনো সমস্যা। বিতর্কিত লোকজনের সঙ্গে তার উঠাবসা, যোগাযোগ নতুন কোনো কিছু নয়। বিতর্কিত ব্যবসায়ীদের সঙ্গে তার সখ্য তাকে সমস্যায় ফেলেছিল। তা সত্ত্বেও শেয়ার মার্কেট ব্যবসায় জড়িত চরম বিতর্কিত ব্যক্তিদের সঙ্গেও ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলেছেন সাকিব। বন্ধু এবং ব্যবসায়িক সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে তিনি বারবার বিতর্কের জন্ম দিয়েছেন। 

সাকিবের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এমনসব বিতর্কিত ব্যক্তি নিজের দুর্নামকে আড়াল করছেন সেটা কি তিনি বুঝতে পারছেন না? দাওয়াত পেলেই কি সব নিমন্ত্রণে যেতে হবে? টাকা পেলেই কি উদ্বোধনের ফিতা কাটতে হবে? এই দাওয়াত এবং টাকার খামের চেয়ে কি নৈতিকতার বিচার-আচার ছোট হয়ে গেল? চারপাশে সবাই এটা বোঝেন, শুধু সাকিবই কেন বোঝেন না? 

উত্তর হলো, এসব বিষয়ে বাকি সবার চেয়ে সাকিব একটু বেশিই বোঝেন। কিন্তু কোনো কিছুকে পাত্তা না দেওয়ার যে জোরাজুরি মানসিকতা, এটা ঠিক তাই। নীতি-নৈতিকতার ধার না ধারার একটা বিবেচনাহীন প্রতিচ্ছবি হয়ে উঠছেন সাকিব আল হাসান, ক্রমশ!

সাকিব তারকা। বড় তারকা। শুধু খেলার মাঠেই নয়। সামাজিকতা, ন্যায়নিষ্ঠতা এবং অনুকরণীয় আদর্শের প্রতিভূও তিনি। সেই তিনিই যখন কিছুদিন পরপর এক ধরনের স্বেচ্ছাচারিতা এবং নিয়ম-নৈতিকতা না মানার একের পর এক উদাহরণ তৈরি করেন তখন শ্রদ্ধা ও সম্মানের আসনটা টলে যায়।

দলের অধিনায়ক যখন ধারাবাহিকভাবে মাঠের বাইরে এমন অযাচিত ঘটনার জন্ম দিতে থাকেন তখন দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডও লজ্জায় এবং সিদ্ধান্তহীনতায় পড়ে যায়। সাকিব বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। সেটা ঠিক আছে। কিন্তু মাঠের বাইরে নিত্যদিন তো আর বিসিবি তাকে নীতি-নৈতিকতা শেখানোর জন্য আদর্শলিপি খুলে বসবে না।

সাকিব আল হাসান

হত্যা মামলার পলাতক আসামির দোকান উদ্বোধন করার ‘দামি দাওয়াত’ কবুলের সাকিবের এই তথ্য প্রতিদিনের বাংলাদেশের অনুসন্ধানী প্রতিবেদনে প্রকাশিত হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কয়েকজন পরিচালক অসহায়ের সুরে বলেন- ‘এই বিষয়ে বিসিবির বাড়তি কিছু করার নেই। এটা সম্পূর্ণ তার ব্যক্তিগত বিষয়। কার দাওয়াতে কোন ক্রিকেটার যাবে, তা তো আর বিসিবি প্রতিদিন ঠিক করে দেবো না। সাকিব বড় ক্রিকেটার। জাতীয় দলের দুই ফরম্যাটের ক্রিকেট অধিনায়ক। এমন ধাঁচের একজন ক্রিকেটার অবশ্যই এমন কোনো আচরণ বা উদাহরণ তৈরি করবেন না, যা স্বাভাবিক চিন্তা-চেতনা বা নীতি-নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করে। ক্রিকেটারদের এমন কিছু করা উচিত নয়, যাতে বিসিবি বিব্রত হয়।’

ব্যক্তি সাকিব যদি মাঠের বাইরে নীতি-নৈতিকতা পরিপন্থি কোনো কাজ করেন তখন তার সমাধান খোদ সাকিবকেই খুঁজতে হবে। এখানে ক্রিকেটের প্যারেন্ট বডি হিসেবে বিসিবির খুব বেশি কিছু করার থাকে না। যদি না সেটা ক্রিকেটীয় সংশ্লিষ্ট হয়। এই যেমন কিছুদিন আগে সাকিব একটি ক্রিকেট বেটিং সংশ্লিষ্ট ওয়েবসাইটের সঙ্গে চুক্তি করেছিলেন তখন তা নিয়ে বিসিবি ভীষণ সোচ্চার হয়েছিল। বিসিবির চোখ রাঙানিতে সাকিব তখন বাধ্য হয়েছিলেন সেই সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করতে।

কিন্তু এই যে এখন খুনের মামলায় পলাতক আসামির দাওয়াত কবুল করে তিনি দুবাই উড়ে গেলেন তার দোকান উদ্বোধন করতে, সেই বিষয়ে বিসিবির বাধা দেওয়ার তেমন কোনো এখতিয়ার নেই। এই প্রসঙ্গে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর ইসলাম টিটু প্রতিদিনের বাংলাদেশকে জানান, ‘বিষয়টা খুবই অস্বস্তিকর ও দুঃখজনক। এই ধরনের পরিস্থিতি যাতে না হয় সেজন্য আমাদের সবারই সচেতন থাকা প্রয়োজন।’ তবে টিটু সেই সঙ্গে জানান, ‘আমার ধারণা সাকিব সম্ভবত এই বিষয়ে (যার দাওয়াতে গেছেন তার সম্পর্কে) তেমন কিছু জানতেন না।’

পুলিশ কর্মকর্তা হত্যা মামলার আসামি, যিনি আবার তার মামলায় অন্য একজনকে প্রক্সি সাজিয়েছিলেন, তথ্য গোপন করে আরেক দেশের পাসপোর্ট গ্রহণ করেছেন- এমন চরম এক বিতর্কিত ব্যবসায়ীর দাওয়াত কবুল করে দেশে ফেরার পর সাকিব তো আইনগত জটিলতায়ও পড়তে পারেন। সেই হত্যা মামলার তদন্তকারী পুলিশি সংস্থা তো সাকিবকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদও করতে পারে। এই প্রসঙ্গে এই মামলার পরিচালনা কর্মকর্তা মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. রাজিব আল মাসুদ বিষয়টি সম্পর্কে ডিবির ঊধ্বর্তন কর্মকর্তাদের মতামত নেওয়ার পরামর্শ দিয়ে প্রতিদিনের বাংলাদেশকে বলেন, যদি আমার সিনিয়র স্যাররা মনে করেন আসামি সম্পর্কে বাড়তি তথ্য নিতে আরও কারোর সঙ্গে কথা বলা প্রয়োজন তখন স্যাররা হয়তো এই বিষয়ে সেই অনুষ্ঠানে উপস্থিতদের সঙ্গেও কথা বলতে পারেন।’

শোরুমের বিজ্ঞাপনে সাকিব আল হাসান

দেশের ক্রিকেট অধিনায়ককে যদি হত্যা মামলায় আসামির খোঁজখবরের বিষয়ে পুলিশি তদন্তে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় তবে সেটা নিশ্চয়ই কোনো সুখবর নয়। সাকিব, ক্রিকেট বা ক্রিকেট বোর্ড কারও জন্যই বিষয়টা মর্যাদাকর হবে না। 

ক্রিকেট জুয়াড়ির কাছ থেকে পাওয়া প্রস্তাব যথাসময়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত না করায় সাকিব আল হাসানকে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছিল। সেই ঘটনার পর সাকিবের উচিত ছিল নীতি-নৈতিকতার সঙ্গে সংঘাত হয় অন্তত এমন বিষয়গুলো সতর্কতার সঙ্গে পরিহার বা এড়িয়ে চলা। কিন্তু সাকিব ক্রিকেটে রেকর্ড তৈরির মতো বিতর্কের মাঠ গরম করতেও দারুণ পারঙ্গম! 

যার সর্বশেষ নমুনা হত্যা মামলার পলাতক আসামির দাওয়াত কবুল করে দুবাইয়ে উড়ে গিয়ে জুয়েলারির দোকান উদ্বোধন করা।

ক্রিকেট ম্যাচে একজন ব্যাটসম্যান হাফসেঞ্চুরি, সেঞ্চুরি করেন। কিন্তু ম্যাচে ধেয়ে আসা সব বলে তিনি শটস খেলেন না। কিছু বল ছেড়ে দেন। কিছু বলে শটস খেলেন। একে বলে শটস সিলেকশন। মাঠের ক্রিকেটে শটস সিলেকশনে সাকিব দারুণ দক্ষ। 

কিন্তু মাঠের বাইরে যাপিত জীবনে শটস সিলেকশনে বেশ বেপরোয়া। তবে এটুকু তো তিনি নিশ্চয়ই জানেন, ভুল শট খেললে হয় ক্যাচ নয়তো বোল্ড! এবং প্যাভিলিয়নে ফেরত!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা