× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন নিয়মে ফিফা বিশ্বকাপ, বাড়বে ম্যাচ সংখ্যা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১২:৪৪ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ১৪:৩১ পিএম

নতুন নিয়মে ফিফা বিশ্বকাপ, বাড়বে ম্যাচ সংখ্যা

পরিকল্পনা চলছিল অনেক দিন ধরেই, এবার তাতে সিলমোহর দিয়ে দিয়েছে ফিফা। আগামী আসর থেকে ৩২ দল নয়, ৪৮ দল নিয়ে বসবে বৈশ্বিক মহাযজ্ঞ। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, দল বাড়ার পাশাপাশি বিশ্বকাপের ফরম্যাটেও কিছু বদল আসবে।

২০২৬ সালে ৪৮ দলের বিশ্বকাপে দলগুলোকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। সব গ্রুপে থাকবে চারটি করে দল। গ্রুপের সেরা দুটি দল রাউন্ড অব ৩২-এ জায়গা করে নেবে। ১২টি গ্রুপ মিলিয়ে তৃতীয় স্থানে শেষ করা দলগুলোর মধ্যে সেরা আটটি দল যোগ দেবে। প্রতিটি দল অন্তত তিনটি ম্য়াচ খেলবে।

মঙ্গলবার কাউন্সিলের সভা শেষে ফিফার এক কর্মকর্তা বলেন, ‘বিশ্বকাপের দল এবং ম্যাচের সংখ্যা বাড়ানো নিয়ে কোনো সমস্যা নেই। ২০২৬ সালের জন্য ওভাবেই পরিকল্পনা করা হয়েছে। গভর্নিং কাউন্সিলে সবার সম্মতিতে গৃহীত হবে এ সিদ্ধান্ত।’

আরও পড়ুন : হালান্ডের পাঁচে শেষ আটে ম্যানসিটি

ফিফার পরিকল্পনা অনুযায়ী ম্যাচের সংখ্যা বাড়বে ২৪টি। ৬৪টির বদলে ম্যাচ হবে ১০৪টি। বিশ্বকাপ চলবে ৪০ দিন ধরে। যে দুই দল ফাইনালে উঠবে তাদের খেলতে হবে আটটি করে ম্যাচ। অর্থাৎ এখনকার থেকে একটি ম্যাচ বেশি।

ফিফার নতুন ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৬ সালের বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল ১৯ জুলাই। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। লিগ ও অন্য সব আয়োজক সংগঠন ফিফার নতুন এ বিশ্বকাপ ফরম্যাটে কিছুটা অস্বস্তি ছড়াচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা