× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অক্ষরকে গাভাস্কারের দামি উপদেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩ ১৫:৪৯ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৩ ১৬:১৬ পিএম

অক্ষরকে গাভাস্কারের দামি উপদেশ

আহমেদাবাদ টেস্টের চতুর্থ দিন শেষে অক্ষর প্যাটেল বলেছিলেন, ‘আমি এমনই খেলি’। খানিক আক্ষেপ জড়ানো থাকলেও সেঞ্চুরি হাতছাড়া করা ভারতের ২৯ বর্ষী ব্যাটার জানিয়েছেন, তিনি খুশি। কয়েক দিন আগেও যে অক্ষরের নামের পাশে লেখা থাকত বোলিং অলরাউন্ডার, মানে উইকেট তোলার দায়িত্ব যার কাঁধে, সেই তিনি বনে গেছেন ব্যাটিং ধস সামলানোর কারিগর। শুধু ধস সামলানোর দায়িত্বই নয়, বর্ডার গাভাস্কার ট্রফিতে অক্ষর ব্যাট করেছেন ৮৮ গড়ে, রান সংগ্রাহকের তালিকায় আছেন তৃতীয় সর্বোচ্চ অবস্থানে। 

যার নামে এই টেস্ট সিরিজের আয়োজন সেই সুনীল গাভাস্কারের দৃষ্টি পড়েছে দুর্দান্ত ধারাবাহিক অক্ষরের ‍ওপর। চার ম্যাচের ৫ ইনিংসে ৮৮ গড়ে ব্যাটিং করা অলরাউন্ডারের ওপর একটু নাখোশও তিনি, সেঞ্চুরির সুযোগ নষ্ট না করার পরামর্শও দিয়েছেন। ব্যাটার অক্ষরের উদ্দেশে গাভাস্কারের উপদেশ মূলত ফিফটি ছাড়ানো ইনিংসগুলোকে শতরানে নেওয়ার। কিংবদন্তির কথা রাখার কথাও দিয়েছেন অক্ষর, জানিয়েছেন ধন্যবাদও।

আরও পড়ুন: শেষ বলে নাটকীয় টেস্ট জয় নিউজিল্যান্ডের

দলের ব্যাটিং ঘাটতি পূরণের জন্য মূলত অক্ষরকে নেওয়া—যিনি স্পিনটা পুরাদস্তুর করবেন, প্রয়োজনে সামলাবেন ব্যাটিং ধসও। কিন্তু সিরিজে স্পিনটা বলতে গেলে করা হয়েই ওঠেনি অক্ষরের, ছিলেন পুরাদস্তুর ব্যাটার। নাগপুর ও দিল্লি টেস্টে করেছেন অর্ধশতক। ইন্দোরে দুই ইনিংসেই ছিলেন অপরাজিত। আহমেদাবাদ টেস্টে মিচেল স্টার্কের বলে বোল্ড হওয়ার আগে ১১৩ বলে খেলেছেন গুরুত্বপূর্ণ ৭৯ রানের ইনিংস। কোহলির সঙ্গে ষষ্ঠ উইকেটে গড়েছিলেন ১৬২ রানের বড় জুটি। অক্ষরই একমাত্র ভারতের ব্যাটার, যিনি তিনবার পঞ্চাশোর্ধ্ব রান করেছেন। কোহলি ও অস্ট্রেলিয়ার খাজা বাদে সিরিজে তার রান সবচেয়ে বেশি, করেছেন ২৬৪ রান।

গাভাস্কারের পরামর্শ ব্যাটার অক্ষরকে নয়, বরং তার অ্যাপ্রোচকে। ভারতের সাবেক তারকার মতে, চাইলেই তিনটি সেঞ্চুরি করতে পারতেন অক্ষর, একটু দায়িত্ব নেওয়ার উপদেশই দিয়েছেন গাভাস্কার, ‘পরের বার সেঞ্চুরি হাতছাড়া করবেন না। ১০০ করার এমন সুযোগ বারবার আসবে না। যখন আসে তখন ছেড়ে দেবেন না।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা