× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৮:১২ পিএম

আপডেট : ১০ মার্চ ২০২৩ ০৮:৫৫ এএম

ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি বাংলাদেশ ও ইংল্যান্ড। বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের দেখায় জয়ের হাসি হেসেছিল ইংলিশরা। তবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দেখায় ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের জয় ৬ উইকেটের। টি-টোয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ডের বিপক্ষে এটি প্রথম জয় বাংলাদেশের। ১২ বল বাকি থাকতেই তুলে নেয় জয়।

বৃহস্পতিবার (৯ মার্চ) টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ১০ ওভারে অবশ্য অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে ব্যর্থ বাংলাদেশি বোলাররা। অধিনায়ক সাকিবও মিস করেন ক্যাচ। ১০তম ওভারে ফিল সল্টকে ফিরিয়ে স্বস্তি এনে দেন নাসুম আহমেদ।

পরে ডেভিড মালানকে ফেরান সাকিব আল হাসান। দ্রুত দুই উইকেট হারানো ইংলিশদের পরে পথ দেখান জস বাটলার ও বেন ডাকেট। তবে বাটলার ছাড়া বাকিরা কেউ আর ভালো স্কোর করতে পারেননি। বাটলার করেন ৬৭ রান। ডাকেটের ব্যাটে আসে ২০ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৬ রানে থামে ইংলিশদের ইনিংস।

বাংলাদেশের হয়ে ডেথ ওভারে দারুণ বোলিং করেন হাসান মাহমুদ। ২৬ রানে তিনি নেন ২ উইকেট। এ ছাড়াও একটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান।

১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। ৩৩ রানের জুটিতে ২১ রানই আসে রনির ব্যাটে। রনির বিদায়ের পর লিটন খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি। ১২ রানে ফেরেন তিনি।

লিটন-রনির বিদায়ের পর জুটি বাঁধেন বিপিএলে নজর কাড়া তৌহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে ৬৫ রান যোগ করে জয়ের পথ সুগম করে দেয়। হৃদয় ১৭ বলে ২৪ করে ফেরেন। হৃদয় ফিরলেও শান্ত তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি। ৩০ বলে ৫১ রান করে ফেরেন তিনি।

দ্রুতই শান্ত-হৃদয়কে হারানোয় আরও একবার হারের শঙ্কা পেয়ে বসে বাংলাদেশকে। তবে এবার দলকে টেনে তোলেন অধিনায়ক সাকিব আল হাসান ও আফিফ হোসেন ধ্রুব। অধিনায়কের ঠান্ডা মাথার ব্যাটিংয়ে জয়টা মোটেও কঠিন হয়ে ওঠেনি। সাকিব ২৪ বলে করেন ৩৪ রান আর আফিফের ব্যাটে আসে ১৩ বলে ১৫ রান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা