× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিজে ফেরা না হারা, শঙ্কা-সম্ভাবনার ম্যাচ আজ

এম. এম. কায়সার

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ০৮:৩০ এএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ০৯:১৪ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

তিন ম্যাচের সিরিজে এই একটা বড় সুবিধা। প্রথম ম্যাচে জিতলেই সিরিজ জয়ে অনেকদূর এগিয়ে থাকা যায়। সেই সূত্রে এখন এই সিরিজে বলা যায়- অ্যাডভান্টেজ ইংল্যান্ড।

-আর বাংলাদেশ? 

সিরিজ হারার বড় শঙ্কায়। হারলেই সিরিজ শেষ। তবে সেই সংকট-শঙ্কা কাটিয়ে জয়ের মেজাজে ফেরার দিনও হতে পারে আজ (৩ মার্চ)। মিরপুরে আজকের দ্বিতীয় ওয়ানডেতে কোন গ্রহপথে বাংলাদেশ? হারানোর শঙ্কা নাকি জয়ে ফেরার সবুজ সম্ভাবনার ছবি আঁকা? 

উত্তর মিলবে ঠিক দুপুর ১২টা থেকে। ম্যাচ শুরুর সময় ওটা। দেশের মাটিতে পেছনের ১৪টি সিরিজের ১৩টিতে জিতেছে বাংলাদেশ। যে একটি মাত্র সিরিজে হেরেছে তাও ইংল্যান্ডের কাছেই, সেই ২০১৬ সালে।

এটুকু জেনে আপনি যদি হতাশ হয়ে যান তাহলে শুনে রাখুন, সেই সিরিজে প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ওয়ানডেতে কিন্তু ঠিকই ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতেছিল বাংলাদেশ। তেমন কিছু করে আজও আসুক না সিরিজে সমতা। পেছনের পরিসংখ্যান থেকে পেশি ফোলানো সাহসও কিন্তু পাচ্ছে বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ প্রথমটিতে হেরে পিছিয়ে থেকেও সিরিজ জয়ের রেকর্ডও যে আছে এই দলের। 

শুরুটাই সবকিছু নয়, শেষটায় আসল সমাধান। নিশ্চিত থাকুন আজ বাংলাদেশ জিতলে চট্টগ্রামে শেষ ম্যাচের আগে এই সিরিজের হিসাব বদলে যাবে। তখন ট্যাগলাইন হবে- অ্যাডভান্টেজ বাংলাদেশ!

এই সফরে কেমন উইকেটে বাংলাদেশ আতিথেয়তা দেবে সেই হিসাব আগেভাগে কষেই এসেছে ইংল্যান্ড। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও স্পিনই থাকছে পরিকল্পনার সিংহভাগ জুড়ে। ম্যাচের আগের রাতে হঠাৎ করে দলে শামীম হোসেন পাটোয়ারীকে অন্তর্ভুক্ত করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে খেললেও ওয়ানডে ম্যাচে এখনও অভিষেক হয়নি তার। তবে তাকে মূলত বাড়তি ফিল্ডার হিসেবে এই দলে রাখা হয়েছে। একাদশে খেলার কোনো সম্ভাবনা তার নেই। 

প্রথম ম্যাচে কন্ডিশন, উইকেট এবং টিম ব্যালান্স- সবকিছুই বাংলাদেশের পক্ষে ছিল। কিন্তু সেই সুযোগটা বেশি করে কাজে লাগাল ইংল্যান্ড। এমন কন্ডিশনে কেমন ব্যাটিং করতে হয় সেই পরীক্ষায় দারুণ দক্ষতার সঙ্গে উতরে গেলেন ডেভিড মালান। আর নাজমুল হোসেন শান্ত ছাড়া বাংলাদেশের বাদবাকি ব্যাটার ফেল করলেন।

এই তালিকায় দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ব্যর্থতা একটু বেশিই প্রশ্ন তুলছে। এই কন্ডিশনে দুজনে যে শট খেলে উইকেট খুইয়ে এলেন তাতে আর যাই হোক ক্রিকেটীয় বুদ্ধিমত্তা ছিল না। তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ উইকেটে সেট হয়ে আউট হলেন। ক্রিকেট কোচিংয়ের চিরায়ত একটা স্লোগান হচ্ছে- পরিস্থিতি বুঝে সেই অনুযায়ী খেলা।

মিরপুরের প্রথম ওয়ানডেতে সেই শিক্ষাটা ভুলে গিয়েছিলেন বাংলাদেশ দলের ব্যাটাররা। বৃহস্পতিবার বিশ্রামের দিনে নিশ্চয়ই ডেডিভ মালানের অপরাজিত সেঞ্চুরির রিপ্লেটা দেখেছেন ক্রিকেটাররা। ওই এক ইনিংস অনেক কিছুই শিখিয়ে দিচ্ছে। প্রশ্ন হলো, আপনি কী শিখলেন? মিরপুরে আজ সেই উত্তর খোঁজারও ম্যাচ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা