× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সবচেয়ে কম রানের রোমাঞ্চকর ৫ টেস্ট জয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৪ পিএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৭ পিএম

সবচেয়ে কম রানের রোমাঞ্চকর ৫ টেস্ট জয়

ক্ষণে ক্ষণে রোমাঞ্চ ছড়ায় বলেই ওয়ানডে ও টি-টোয়েন্টির যুগে এখনও স্ব-গৌরবে টিকে আছে টেস্ট। প্রতিটি সেশনই যেন রবীন্দ্রনাথের একটি ছোট গল্প ‘শেষ হইয়াও হইল না শেষ’। যার সবশেষ প্রমাণ ওয়েলিংটন টেস্ট। রোমাঞ্চ উত্তেজনায় ঠাসা যেই টেস্টে ইংল্যান্ডকে ১ রানে হারিয়ে ঐতিহাসিক টেস্ট জিতেছে কিউইরা। শুধু যে ওয়েলিংটনেই এমনটি ঘটেছে বিষয়টি মোটেও সেরকম নয়। যুগে যুগে অসংখ্য ম্যাচে এমন নাটকীয়তা দেখেছে ক্রিকেট প্রেমিরা। সেখানে থেকে সবচেয়ে কম রানের ৫টি রোমাঞ্চকর টেস্ট জয়ের কথা তুলে ধরা হল প্রতিদিনের বাংলাদেশের পাঠকদের।

আরও পড়ুন: নাটকীয়তার অবসান ১ রানে ওয়েলিংটন টেস্ট কিউইদের

১৯৮২ মেলবোর্ন টেস্ট

অস্ট্রেলিয়ার ঘরের মাটিতে সেই টেস্টে ৩ রানের এক অবিশ্বাস জয় পেয়েছিল ইংল্যান্ড। সেই টেস্টে ইংলিশদের প্রথম ইনিংসের ২৮৪ রানের জবাবে অস্ট্রেলিয়া পায় ৩ রানের লিড। পরে দ্বিতীয় ইনিংসে ২৯৪ রান দাঁড় করায় সফরকারীরা। ২৯২ রানের জবাবে মাত্র ৩ রান দূরে থামে অজিরা। টেস্ট ক্রিকেটের নাটকীয়তার সাক্ষী হয় ক্রিকেট প্রেমিরা।

১৯০২ ম্যানচেস্টার টেস্ট

গল্পটা বেশ পুরনো। ইংল্যান্ডের মাটিতে সেবার ৩ রানের জয় পায় অজিরা। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ২৯৯ রানের জবাবে ২৬২ রানে গুটিয়ে যায় ইংলিশরা। তবে দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি অজিরাও। মাত্র ৮৬ রানেই তাদের থামিয়ে দেয় ইংলিশরা। ম্যাচ জিততে তাদের করতে হতো ১২৪ রান। সেটি করতে গিয়েই তালগোল পাকিয়ে ফেলে তারা। ১২০ রানে অল আউট হলে ৩ রানের জয় পায় অজিরা।

২০০৫ বার্মিংহাম টেস্ট 

এই গল্পটাও ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার। খুব বেশি পুরনো নয় ২০০৫ সালের সেই টেস্টে ২ রানের ঐতিহাসিক জয় পায় ইংল্যান্ড। এই টেস্টে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ইংলিশরা সংগ্রহ দাড় করায় ৪০৭ রান। জবাবে ৩০৮ রানে থামে অজিদের প্রথম ইনিংস। তবে দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি ইংলিশরা। ১৮২ রানে থামে স্বাগতিকরা। অজিদের লক্ষ্য দাঁড়ায় ২৮২ রান। জবাব দিতে নেমে জয়ের পথেই ছিল অজিরা। স্বপ্ন দেখাচ্ছিলেন ব্রেট লি। শেষ উইকেট জুটিতে দারুণ খেলছিলেন লি ও কাসপ্রোউইচ। তবে ২০ রান করে কাসপ্রোউইচ আউট হলে দুঃখ নিয়ে মাঠ ছাড়তে হয় ব্রেট লির। ইংল্যান্ড ম্যাচ জিতে ২ রানে।

১৯৯৩ অ্যাডিলেড টেস্ট

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ক্যারাবীয়দের তখন স্বর্ণ যুগ চলছে। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ২৫২। বিপরীতে অজিরা থামে ২১৩ রানে। দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ ১৪৬ রানের অল আউট হলে অজিদের লক্ষ্য দাঁড়ায় ১৮৬। জবাব দিতে নেমে মাত্র ১ রান দূরে থামে অজিরা। ঐতিহাসিক জয়ে হইচই ফেলে দেয় ক্যারিবীয়রা।

২০২৩ ওয়েলিংটন টেস্ট

এখানেও ইংল্যান্ড। নতুন ধারার টেস্ট চালু করেছে দলটি। বাজবল নামে ইতোমধ্যেই যার বিস্তার লাভ করতে শুরু হয়েছে। কিন্তু ওয়েলিংটনে তার দেখা মেলেনি। নাটকীয়তা ছড়িয়ে শেষ পর্যন্ত দলটির হারতে হয়েছে ১ রানে। দ্বিতীয় ইনিংসে কিউইদের ২৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশরা থেমেছে মাত্র ১ রান দূরে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা