× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেনাল্টির নতুন নিয়মে মানিয়ে নেবেন মার্তিনেজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০০:২১ এএম

পেনাল্টির নতুন নিয়মে মানিয়ে নেবেন মার্তিনেজ

মাঠের লড়াইয়ে তো বটেই। কাতার বিশ্বকাপে টাইব্রেকারেও বীরত্ব দেখিয়েছেন এমিলিয়ানো মার্তিনেজ। পেনাল্টি বাঁচিয়ে আর্জেন্টিনার বিশ্বজয়ের অন্যতম নায়ক বনে গেছেন তারকা এ গোলরক্ষক। পেনাল্টি নেওয়ার সময় মার্তিনেজের আচরণ নিয়ে ছিল বিতর্ক। পেনাল্টি নেওয়ার সময় ফুটবলারদের মনঃসংযোগ নষ্ট করে সবাইকে অবাক করে দেন। সেই বিতর্ক থামাতে শেষমেশ পেনাল্টির নিয়মে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে ফিফা। পেনাল্টির নিয়মে বদল এলেও তাতে কোনো সমস্যা দেখছেন না মার্তিনেজ। বরং নতুন নিয়মটা হাসিমুখেই মেনে নেবেন।

পেনাল্টি নেওয়ার নিয়ম পাল্টানো নিয়ে ক্লাব অ্যাস্টন ভিলার স্টার গোলকিপার মার্তিনেজ বলেন, ‘কোপা আমেরিকা শেষে বলেছিলাম, জানি না আবার পেনাল্টি রুখতে পারব কি না। যে পেনাল্টি রোখার প্রয়োজন ছিল, সেটা রুখে দিয়েছি। আবারও বলছি। ভবিষ্যতে পেনাল্টি রুখতে পারব কি না জানি না। কিন্তু কোপা আমেরিকা ও বিশ্বকাপে পেনাল্টি রুখে দিয়েছি। প্রয়োজনের সময় দলকে সহায়তা করেছি। শিরোপা জিতেছি। এটাই তো সব কিছু। নতুন নিয়ম হলে তার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। কিছুই করার নেই।’

কাতারের বৈশ্বিক আসরে শত্রুপক্ষের পেনাল্টি রুখতে সব কিছুই করেন মার্তিনেজ। সে জন্য বিতর্ক হয়েছে বিস্তর। কিন্তু পেনাল্টির মনস্তাত্বিক লড়াইয়ে জয়ের হাসি ছিল মার্তিনেজের মুখেই। কিন্তু ব্যাপারটা এখানেই থামেনি। আর্জেন্টাইন এ গোলরক্ষকের পথে হেঁটেছেন অনেকেই। এবং সফলও হয়েছেন তারা। গোলরক্ষকদের এসব কাণ্ড থামাতে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা জানিয়েছে, পেনাল্টির নিয়ম পাল্টে দিতে যাচ্ছে তারা। পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষকদের নড়াচড়ায় আরও বিধিনিষেধ আরোপ করা হবে। 

ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, নতুন নিয়ম আরও কঠিন হবে গোলকিপারদের জন্য। নতুন নিয়ম কার্যকর হলে অবৈধভাবে স্ট্রাইকারের মনঃসংযোগ নষ্ট করা যাবে না। পেনাল্টি নিতে অযাচিতভাবে বিলম্ব করাতে পারবেন না গোলরক্ষকরা। এমন নতুন নিয়মের খসড়া চলতি মার্চেই লন্ডনে অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভার বৈঠকে তোলা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা