× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিপিএলে বাংলা ভাষার একদিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৮ এএম

বিপিএলে বাংলা ভাষার একদিন

কালো পাঞ্জাবি পরা সাত ধারাভাষ্যকারের সঙ্গে সঞ্চালক পামেলা সিংকে শাড়িতে দেখে কারও মুখে কৌতূহলী জিজ্ঞাসা, এমন পোশাকে কেন তারা। গামিনি ডি সিলভা, সমন্বয় ঘোষ, রোশান আবেসিংহে তারা সবাই যেন একদিনের জন্য বাঙালি হয়ে গেলেন। ভাঙা ভাঙা বাংলায় বললেন কথা, ইংরেজিতে ধারাভাষ্যের মাঝে কখনও শোনা গেল প্রাণের ‘অ আ ক খ’ বর্ণমালার মধুর শব্দ। মিরপুরে বাঙালি পোশাকে মেতে ওঠার কারণ ততক্ষণে জানাজানি হয়ে গেছে, ভাষার মাসকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ছিল বিশেষ আয়োজন। বাংলাময় দিনে শুধু পাঞ্জাবি আর শাড়ির বাঙালিয়ানা পোশাকেই শেষ ছিল না। শুক্রবারজুড়েই ছিল বাংলাময় হরেক আয়োজন।

বিপিএলের গ্রুপ পর্বের শেষ দিনের ম্যাচে বাংলা ভাষার শ্রদ্ধায় নত হয়েছিল পুরো মিরপুর। বিদেশি ধারাভাষ্যকাররাও তুলে ধরেছেন বাংলার ইতিহাস, ভাষার মাসের গুরুত্ব ও তাৎপর্য। টস করতে আসা দুই দলের অধিনায়ক কথা বলেছেন বাংলাতে। শেরেবাংলা স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে মাঝে মাঝে ভেসে উঠছিল বাংলার ইতিহাস।

ব্যতিক্রম ছিলেন না বিসিবির পিচ কিউরেটর গামিনি ডি সিলভা। শ্রীলঙ্কানও এদিন টি-শার্ট ছেড়ে এসেছিলেন পাঞ্জাবি পরে। সাদা পাঞ্জাবি পরে নিজ দায়িত্ব পালন করেছেন লঙ্কান কিউরেটর। দুই জায়ান্ট স্ক্রিনে মাঝে মাঝে ভেসে উঠছিল ভাষার মাসকে নিয়ে নানা উক্তি। ভাষাসৈনিক ও শহীদদের স্মরণ করা হয়। খেলার ফাঁকে ফাঁকে দেখানো হয় বাংলার এখানে আসার ইতিহাস ও এর পেছনের গল্প। বাংলা ভাষা ও ভাষা আন্দোলন নিয়ে নানা উক্তি ও কবিতার অংশবিশেষ তুলে ধরা হয়। ম্যাচের স্ট্র্যাটেজিক টাইমআউটের আগে ও ইনিংস বিরতিতে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে ধরে রাখা হয়েছিল বিশেষ কিছু বাংলা উক্তি।

এদিন ম্যাচের শেষ ও শুরুতে ক্রিকেটারদের সাক্ষাৎকার ও ম্যাচসেরা ক্রিকেটারের সাক্ষাৎকার বাংলায় নেন ধারাভাষ্যকাররা। প্রথম ম্যাচে টসের সময় দুই দলের অধিনায়ক কথা বলেন বাংলায়। দ্বিতীয় ম্যাচে অবশ্য তা সম্ভব হয়নি। খুলনা টাইগার্সের অধিনায়ক শেই হোপ এসেছেন সুদূর ওয়েস্ট ইন্ডিজ থেকে। তবে বাংলাময় দিনটি তিনিও উপভোগ করেছেন বলে তার মুখের ভাষা বুঝিয়ে দিচ্ছিল। এ ছাড়া ধারাভাষ্য কক্ষ থেকে মাঝেমধ্যেই শোনা গেছে বাংলা ভাষা ও ভাষার মাস নিয়ে বিভিন্ন কথাবার্তা।

মাঠে উপস্থিত ছিলেন বিসিবির বিভিন্ন পদে কর্মরত থাকা নাঈমুর রহমান দুর্জয়, মিনহাজুল আবেদীন নান্নুসহ অনেকেই। তাদের হাতে ছিল বিশেষ বাহুবন্ধনী। খেলা চলাকালীন সম্প্রচারকারীদের বাংলা ভাষায় সাক্ষাৎকার দিয়েছেন। অন্য সময় অবশ্য ইংলিশেই এই সাক্ষাৎকারগুলো দেন তারা। ভাষার মাসকে স্মরণ করে বাংলাতেই কথা বলেছেন।

ধারাভাষ্যকারদের পোশাকে লেখা ছিল বাংলা বর্ণমালা। তাদের পরনে ছিল পাঞ্জাবি ও পায়জামা। সাত ধারাভাষ্যকারের পাশাপাশি সঞ্চালক পামেলা সিংও পরেন বাঙালি পোশাক। ভারতে জন্ম নেওয়া বলিউড অভিনেত্রী পরেছিলেন সাদা-কালো রঙের মিশ্রণে তৈরি করা শাড়ি। ধারাভাষ্যকারদের পাশাপাশি মাঠে থাকা গ্রাউন্ডসম্যানরা অংশ নিয়েছিলেন ভাষার মাসের বিশেষ আয়োজনে, পরেছিলেন পাঞ্জাবি। এ ছাড়া খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের বাহুতে ছিল বিশেষ বাহুবন্ধনী। সেখানে লেখা ছিল বাংলা বর্ণমালাগুলো। মাঠের এই বিশেষ আয়োজনে উচ্ছ্বসিত দেখা গেছে ধারাভাষ্যকার ও সঞ্চালকদেরও।

আন্তর্জাতিক ম্যাচ কিংবা ঘরোয়া কোনো টুর্নামেন্ট, সব জায়গায় ধারাভাষ্যকাররা সাধারণত ফরমাল পোশাককেই প্রাধান্য দেন। বিশেষ কোনো আয়োজন থাকলে এর ব্যতিক্রম ঘটে। ভাষার মাস উপলক্ষে তেমনই শুক্রবার বিসিবি বিশেষ আয়োজন করে। ধারাভাষ্যকারদের সবার পরনে ছিল কালো পাঞ্জাবি। কার্টলি অ্যামব্রোস ছাড়া বাকি ধারাভাষ্যকাররা পরেন সাদা পায়জামা। সমন্বয় ঘোষ, আতাহার আলি খান ও রোশান আবেসিংহেরা কালো পাঞ্জাবি পরলেও সেখানে ছিল সাদার ব্যবহার।

খেলোয়াড়দের নিজ দলের জার্সির বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। এর মধ্যে থেকেই ভাষার মাসকে স্মরণ করেন তারা। মাঠে নামার সময় প্রত্যেক খেলোয়াড়ের হাতে দেখা গেছে বাহুবন্ধনী। ক্রিকেট মাঠে বাহুবন্ধনী ব্যবহার প্রচলিত নয়। বিশেষ ওই বাহুবন্ধনীতে বাংলা বর্ণমালা লেখা ছিল। নিজ দলের জার্সির বাইরে গিয়ে এইভাবে ভাষার মাসকে স্মরণ করেন তারা।

ম্যাচ রেফারি ও আম্পায়াররাও নির্ধারিত পোশাকের মধ্যে থেকেই স্মরণ করেন ভাষার মাসকে। খেলোয়াড়দের মতো তাদের হাতেও ছিল বিশেষ বাহুবন্ধনী। সেখানে লেখা ছিল বাংলা বর্ণমালা। মিরপুরে গতকাল শুক্রবার যেন হয়ে উঠেছিল বাংলা ভাষাময় একদিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা