× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিপিএলে আজ বাংলাভাষার দিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০২ পিএম

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২৩ পিএম

বিপিএলে আজ বাংলাভাষার দিন

সিদ্ধান্তটা আগেই পাকা ছিল। আজ শুক্রবার বিপিএলের দিন হবে কেবলই বাংলাভাষাময়। যে কথা সেই কাজ। ক্রিকেটার থেকে শুরু করে ধারাভাষ্যকার সবার পোশাকই আজ পাল্টে গেল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে তাদের ড্রেসে দেখা গেল বাংলাভাষা ও তার বর্ণমালার আধিপত্য। 

আজ মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের আবহটাই পাল্টে গেল। যেন মাঠে চলল বাংলা বর্ণমালার খেলা। শ্রুতিমধুর মাতৃভাষা বাংলা কেবল বাঙালিদেরই টানে না, বাংলাভাষা আর বর্ণের প্রেমে মজে যান বিদেশিরাও। বিপিএলের মাঠে মিলল তার প্রমাণ। সাদা-কালো শাড়িতে মাঠে সবার নজর কাড়লেন পামেলা সিং ভুটুরিয়া। ভারতীয় এ ধারাভাষ্যকার মাঠে হাজির হলেন সাদা-কালো শাড়িতে। তাতে কেবল বাংলা বর্ণমালার রাজত্ব। কালো রঙের পাড়েও যেন খেলা করছে বাঙালি নকশা।

পামেলার শাড়ি পরার স্টাইল আর সাজ দেখে মনে হচ্ছে যেন পুরোদস্তর এক বাঙালি নারী মাঠে উড়িয়ে চলেছেন আঁচল। সাদা-কালো আচঁল ধরে ক্যামেরাবন্দি হয়ে চলেছেন ক্রিকেটের এ নারী। নানা রঙে নানা ঢঙে চলল তার পোজ। তাতে নেই কোনো বিরক্তির ছাপ। বাংলাভাষাকে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে যেন খুশির ঝরনা ধারা বইয়ে গেল তার চোখে-মুখে। তার হাতে ছিল বাংলা বর্ণমালা-সংবলিত বিশেষ আর্মব্যান্ড। আর জানান দিলেন শীতকে বিদায় করে ফাগুনটা এলো বলে!

সঙ্গে পুরুষ ধারাভাষ্যকারদের পোশাকেও এসেছে বদল। সাধারণ ড্রেসআপ ছেড়ে সাদা-কালো পাঞ্জাবিতে মাঠে হাজির হন সবাই। তাতে কেবল বাংলা বর্ণমালার ছাপ। কার্টলি অ্যামব্রোস, আমির সোহাইল কিংবা রোশান আবেসিংহের মতো অবাঙালি বিদেশিদেরও গায়ে চেপে বসেছে আজ পাঞ্জাবি। তাদের সঙ্গে বিশেষ পাঞ্জাবিতে আতাহার আলী খান-শামীম চৌধুরীরাও হাসিমুখে মাঠে পোজ দিয়েছেন।

বিপিএলের বাংলাভাষাময় দিনে ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ এই পোশাকের সঙ্গে প্রত্যেকের হাতে রয়েছে বাংলা অক্ষরসংবলিত আর্মব্যান্ড। একই আর্মব্যান্ড পরে মাঠে নামেন দেশিবিদেশি খেলোয়াড়রাও। পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান-খুশদিল শাহদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিন, আন্দ্রে রাসেল; আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ, আজমাতুল্লাহ ওমরজাই, নাভিন-উল-হক এবং ইংল্যান্ডের টম কোহলার-ক্যাডমোরের বাহুতেও শোভা পেয়েছে গৌরবের বাংলা বর্ণমালা-সংবলিত সেই বিশেষ আর্মব্যান্ড।

আয়োজনটা এখানেই শেষ নয়। আজ কুমিল্লা ভিক্টোরিয়ান্স-রংপুর ম্যাচের মাঝে পামেলা কুমিল্লার পেসার মুগ্ধর সাক্ষাৎকার নেন বাংলায়। শেষ দিকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর সঙ্গে বাংলায় কথাও বলেন তিনি। জন্ম পশ্চিমবঙ্গের কলকাতায় হওয়াতে সুমধুর বাংলাভাষায় তার দক্ষতাও বেশ।

ভাষার মাসকে শ্রদ্ধা জানাতে বিসিবির এই অভিনব আয়োজন। শুধু পোশাকেই নয়, আজ প্রথম ম্যাচের ন্যায় দ্বিতীয় ম্যাচেও সাক্ষাৎকার, সংবাদ সম্মেলনও হবে বাংলায়। তবে বিদেশি কোনো ক্রিকেটারের বেলায় খাটবে না নিয়মটা।

বাঙালি ধারাভাষ্যকাররা বাংলাতেই ধারাভাষ্য দেবেন আজ। বিদেশিরা নিজেদের ধারাভাষ্যে টুক-টাক বাংলা শব্দ ব্যবহার করবেন। পাশাপাশি ইংরেজিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব নিয়ে খেলা চলাকালে আলোচনা করবেন। ওভার শেষে টাইম আউটে মাঠে চলবে সুমিষ্ট বাংলা গান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা