× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিশোধের নেশায় নেপাল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৯ পিএম

প্রতিশোধের নেশায় নেপাল

‘বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা প্রতিশোধের উপলক্ষ হিসেবে দেখছেন কি না’ অনূর্ধ্ব-২০ নারী সাফ শুরুর আগে সংবাদ সম্মেলনেই প্রশ্নটা ধেয়ে গিয়েছিল নেপাল কোচ ইয়াম প্রসাদ গুরং ও অধিনায়ক প্রীতি রাইয়ের দিকে। সেবার দুজনেই অবশ্য প্রশ্নটা সুকৌশলে এড়িয়ে গিয়েছিলেন; জানিয়েছিলেন নারী সাফ আর অনূর্ধ্ব-২০ সাফ সম্পূর্ণ আলাদা টুর্নামেন্ট। তবে ফাইনালের আগে কোচ নিজেই টানলেন এই প্রসঙ্গটা। জানালেন, ফাইনালে প্রতিশোধ চায় তার দল। এবারের সাফে শুরুটায় যে বাংলাদেশের কাছে হেরে গিয়েছিল নেপাল! 

৩-১ গোলের সেই হারের পর অবশ্য প্রীতি রাইরা ঘুরে দাঁড়িয়েছেন। ৪-০ গোলে পরের ম্যাচে হারিয়েছেন ভুটানকে। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে পিছিয়ে পড়েও জিতেছেন ৩-১ গোলে, সেই জয়েই নিশ্চিত হয়ে গেছে ফাইনাল। আজকের এই ফাইনালে সেই বাংলাদেশেরই মুখোমুখি হচ্ছে নেপাল। প্রথম ম্যাচে সেই হারের প্রতিশোধই তুলতে মরিয়া নেপাল। 

কোচ ইয়াম প্রসাদ বললেন, ‘কাল (আজ) ফাইনালে আশা করছি আমরা প্রতিশোধ নিতে পারব।’ টুর্নামেন্টে ইতোমধ্যেই বাংলাদেশের সঙ্গে খেলা হয়ে গেছে। এ ছাড়া কোচ গোলাম রাব্বানী ছোটনের দলকে খেলতে দেখে ফেলেছে আরও দুবার। জানালেন, বাংলাদেশ দলের নাড়ি-নক্ষত্র জানা হয়ে গেছে তার।

আরও পড়ুন: ‘প্রথম’ আসরেই বাজিমাতের স্বপ্ন 

বললেন, ‘আমরা বাংলাদেশের দুর্বলতা জানি। তাদের দুর্বলতা আমাদের জন্য বাড়তি সুবিধা।’

ফাইনালে আসার পথে অবশ্য নেপালকে কম কাঠখড় পোড়াতে হয়নি। সবশেষ ম্যাচেই তো ভারতের বিপক্ষে পিছিয়ে পড়েছিল প্রথমার্ধে। তবে দ্বিতীয়ার্ধে গুনে গুনে তিন গোল করে ফাইনালের টিকিট কেটেছেন হিমালয়কন্যারা। 

কোচ ইয়াম প্রসাদ জানালেন, সেই ম্যাচটা বাড়তি মনোবল জোগাতে পারে দলকে। বললেন, ‘গতকালকের (ভারত) ম্যাচে আমি শুরু থেকে অতটা চাপ নেইনি। শুরুর অর্ধে দেখেছি, কেমন খেলছে ভারত। এরপর বিরতিতে আমি আমার কৌশল বাতলে দিয়েছি দলকে, দ্বিতীয়ার্ধে সেটাই বাস্তবায়ন করে দেখিয়েছে। আমাদের ভারতের বিপক্ষের জয়টা মনোবল বাড়াতে সাহায্য করবে হয়তো।’

চোট সমস্যা আছে দলটির। প্রথম ম্যাচেই দলটির মূল খেলোয়াড় কুসুম কাতিওরা চোট নিয়ে চলে গেছেন মাঠের বাইরে। তবে সেসব বাধা জয় করেই নেপাল এসেছে ফাইনালে। তাই এবার খালি হাতে ফিরতে চায় না দলটি।

অধিনায়ক প্রীতি রাই যেমন বললেন, ‘আমি মনে করি ফাইনালে আসতে আমরা খুব পরিশ্রম করেছি। আমার মনে হয় আমাদের সবাই এই ট্রফির দাবিদার। আশা করছি কাল ট্রফিটা নিয়ে যেতে পারব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা