× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফাইনালের সুবাস পাচ্ছে বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৮ এএম

ফাইনালের সুবাস পাচ্ছে বাংলাদেশ

অনূর্ধ্ব-২০ নারী সাফের ফাইনালটা নিশ্চিত করার সুযোগ গত রবিবার ভারতের বিপক্ষেই পেয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা সেসব সুযোগ কাজে লাগাতে পারেনি শেষমেশ। তাই আগামী বৃহস্পতিবারের ফাইনালে বাংলাদেশ খেলবে কি না, তা নিশ্চিত হয়নি। আজ মঙ্গলবার ভুটানের বিপক্ষে ম্যাচে অবশ্য খানিকটা শ্রেয়তর অবস্থানে থেকেই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে বাংলাদেশ জয় তুলে নিয়েছিল বটে। কিন্তু গোল হজম করার পর পয়েন্ট খোয়ানোর শঙ্কা খানিকটা তাড়া করে ফিরেছিল দলকে। একেবারে শেষ মুহূর্তের গোলে সে শঙ্কা উড়িয়ে ৩-১ গোলের জয় তুলে নেয় স্বাগতিকরা।

দ্বিতীয় ম্যাচে গত রবিবার বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। শক্তি সামর্থ্যে দলটা ছিল বাংলাদেশ থেকে খানিকটা এগিয়েই, প্রথম ম্যাচে ভুটানের জালে জড়িয়েছিল ১২ গোল; অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের অভিজ্ঞতাসম্পন্ন ১২ জন খেলোয়াড়ও যে ছিল কোচ মায়মল রকির দলে! 

সেই দলের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ লড়েছে সমানে সমানে। পরিষ্কার কিছু সুযোগ মিলেছিল বটে, সেসব গোলে রূপ দেওয়া যায়নি। আবার বেশ কিছু সুযোগ ভারতও পেয়েছিল, কিন্তু গোলরক্ষক রূপনা চাকমা আর রক্ষণের দৃঢ়তায় প্রতিপক্ষকে রুখে দিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচ শেষে যার ফলে বাংলাদেশ আর ভারত দুই দলের ঝুলিতেই জমা পড়েছে ৪টি করে পয়েন্ট।

প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হারা নেপাল অবশ্য গা-ঝাড়া দিয়ে উঠেছে দ্বিতীয় ম্যাচে। ভুটানকে হারিয়েছে ৪-০ গোলে। তাতে নেপালিরা টিকিয়ে রেখেছে নিজেদের ফাইনালের আশা, ওদিকে নিশ্চিত হয়ে গেছে ভুটানের বিদায়। 

রাউন্ড রবিন পর্যায়ের শেষ দিনে আজ বাংলাদেশ মুখোমুখি সেই ভুটানের। আর ভারতের প্রতিপক্ষ নেপাল। কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ভারতের ম্যাচটা হবে বেলা ৩টায়। এই ম্যাচে দুই দলের সামনেই আছে ফাইনালের সম্ভাবনা। নেপালের সামনে সমীকরণটা হচ্ছে জয় পেলে সরাসরিই উঠে যাবে ফাইনালে, ড্র করলে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশের দিকে। আর হারলে কোনো সমীকরণ নয়, নেপালের বিদায়ঘণ্টা বেজে যাবে সঙ্গে সঙ্গেই। 

আর ভারতও জয় পেলে সরাসরি ফাইনালে, ড্র করলেও। এমনকি হারলেও সম্ভাবনা শেষ হয়ে যাবে না, প্রথম ম্যাচে ভুটানকে ১২ গোলে উড়িয়ে যে গোল ব্যবধানে নিজেদের যোজন যোজন ব্যবধানে এগিয়ে নিয়েছে দলটি!

এবার আসা যাক বাংলাদেশের হিসেবে। ভুটানের বিপক্ষে শামসুন্নাহারদের ম্যাচটা হবে সন্ধ্যা ৭টায়, একই মাঠে। এই ম্যাচে বাংলাদেশের সমীকরণটা হচ্ছে জয় পেলে সরাসরি ফাইনাল। ড্র করলেও। তবে হেরে বসলে ভুটানের কাছে, তখন আগের ম্যাচের ফল গড়ে দেবে বাংলাদেশের ভাগ্য।

তবে শেষ ম্যাচের আগে বাংলাদেশ এগিয়ে আছে দুটো কারণে। বাংলাদেশের ম্যাচটা হবে সন্ধ্যায়, ফলে এই ম্যাচে করণীয় কী, তা আগেভাগেই জেনে যাবেন কোচ গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। আর বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান, যাদের ভারত তো বটেই, নেপালও হারিয়েছে হেসেখেলেই। ‘অভিজ্ঞতার খোঁজে’ এই টুর্নামেন্টে আসা দলটির জালে ইতোমধ্যেই জড়িয়েছে ১৬ গোল, শেষ ম্যাচে যদিও প্রাণপণ চেষ্টা থাকবে দলটির টুর্নামেন্ট থেকে কিছু একটা অর্জন নিয়ে দেশে ফেরার। তবে চেনা মাঠ, চেনা পরিবেশের সুবিধাটা যে বাংলাদেশ নিতে চাইবে, তা বলাই বাহুল্য। তাই ফাইনাল নিশ্চিত না হলেও, সুবাস খানিকটা পেয়েই যাচ্ছে বাংলাদেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা