× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হ্যাপি বার্থডে থ্রি স্টার

শান্ত রিমন

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৯ এএম

হ্যাপি বার্থডে থ্রি স্টার

অন্য পাঁচটা সাধারণ দিনের মতো হলেও ৫ ফেব্রুয়ারি একটু বিশেষই বটে। ফুটবলপ্রেমীদের জন্য তাৎপর্যময় এক দিন। কেননা এই দিনে জন্ম নিয়েছেন বিশ্বের তিন মহাতারকা ফুটবলার, যারা নক্ষত্রের মতো আলো ছড়িয়েছেন বিশ্ব ফুটবলে। নান্দনিক ফুটবলশৈলীতে মাতিয়ে রেখেছেন গোটাবিশ্ব। জায়গা করে নিয়েছেন হাজারো ফুটবলপ্রেমীর হৃদয়ে। তিন কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার ও কার্লোস তেভেজ পৃথিবীর আলোতে এসেছিলেন এই দিনে।

১৯৮৫ সালের এই দিনে পর্তুগালের মাদিরায় জন্ম নেয় এক শিশু। নানা চড়াই-উতরাই পেরিয়ে যে ফুটবলে পা রাখে ২০০২ সালে। এরপর সময়ের পরিক্রমায় কেবলই ইতিহাস গড়েছেন। দুপায়ে চিতার মতো ক্ষিপ্রগতিতে বল নিয়ে ছুটে বিশ্ব ফুটবলকে কেবল দিয়েই গেছেন তিনি। আর অর্জনের ঝুলিতে যা নিয়েছেন অনুজদের জন্য তা আদর্শ। পাঁচটি ব্যালন ডি’অর জয়ের পাশাপাশি ক্যারিয়ারে জিতেছেন অসংখ্য ছোট-বড় শিরোপা। 

চ্যাম্পিয়ন্স লিগে পাঁচবার শিরোপা জয়ের পাশাপাশি রেকর্ড ১৪০ গোল দিয়ে আসরের রাজা খেতাব পেয়েছেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলেও সর্বোচ্চ গোলের রেকর্ড তার। ১৯৬ ম্যাচে ১১৮ গোল তার নামের পাশে শোভা পাচ্ছে। পর্তুগাল তথা বিশ্ব ফুটবলেরই এক অবিচ্ছেদ্য অংশ তিনি। ইউরোপের পাঠ চুকিয়ে বর্তমানে মধ্যপ্রাচ্য মাতাচ্ছেন রোনালদো। আল নাসরের হয়ে গতকালই পেয়েছেন গোলের দেখা। আজ ৩৮ বছর বয়সে পা দিয়েছেন এই পর্তুগিজ কিংবদন্তি।

রোনালদোর থেকে এক বছরের সিনিয়র তিনি। পেশাদার ফুটবলের শুরুটা হয়েছিল ২০০১ সালে আর্জেন্টিনার ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে। এরপর মাঝারি গড়নের ছেলেটা ঝাঁকড়া চুলে বল নিয়ে ছুটে বেড়িয়েছেন বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্তে। সেই ছুটে চলা থামে ২০২১ সালে বোকা জুনিয়র্সে এসেই। তবে মাঝের এই দীর্ঘ সময়টাতে যা করেছেন তা এক ইতিহাসই বটে। বলছিলাম আর্জেন্টিনার অন্যতম ফুটবলার কার্লোস তেভেজের কথা।

১৯৮৪ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করা তেভেজ আজ ৩৯-এ পা দিয়েছেন। আর্জেন্টিনার জার্সিতে খেলেছেন ২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত। তবে আর্জেন্টিনার আজকের দিনের মহাতারকা লিওনেল মেসির আগে তিনিই ছিলেন আর্জেন্টাইনদের স্বপ্নের সারথি। তবে ভাগ্য ফেরে শেষ পর্যন্ত হয়ে ওঠেনি সেটি। কী এক অভিমানে ২০১৫ সালেই বিদায় জানান আন্তর্জাতিক ফুটবলকে। দলের হয়ে ৭৬ ম্যাচে তার গোলসংখ্যা ১৩টি। তবে ক্লাব ফুটবলে যথেষ্ট সফল ছিলেন তিনি। ক্যারিয়ারে মোট ছয়টি ক্লাবের হয়ে ৫১৭ ম্যাচে ২২৭ গোল রয়েছে তার নামের পাশে।

আরেক সুপারস্টার নেইমারেরও আজ ৩১তম জন্মদিন। ১৯৯২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৯ সালে কিংবদন্তি পেলের ক্লাব সান্তোসের হয়ে পেশাদার ফুটবলে পা রাখেন নেইমার। এরপর মুগ্ধতা ছড়িয়ে ২০১৩ সালে সুযোগ পান বার্সেলোনায়। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। কেবলই নিজেকে ছাড়িয়ে যাননি। 

বর্তমানে খেলছেন ফরাসি ক্লাব পিএসজির হয়ে। তবে দেশের জার্সিতে ব্রাজিলের অন্যতম সেরা নায়ক এখন তিনি। তাকে ঘিরেই বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ীরা। কেননা জাতীয় দলের হয়ে পেলের করা সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ড এরই মধ্যে ছুঁয়ে ফেলেছেন তিনি। সবশেষ বিশ্বকাপেও দলকে নেতৃত্ব দিচ্ছিলেন শিরোপার লড়াইয়ে। তবে কোয়ার্টার ফাইনালে গোল করেও দলকে জেতাতে পারেননি তিনি। সেই আক্ষেপ হয়তো পরেরবার ভুলতে আরও একবার লড়বেন তিনি। সেই লড়াইয়ে জিতবেন কি না সেটা বলবে সময়ই।

তিন তারায় আলোকিত ৫ ফেব্রুয়ারি, হ্যাপি বার্থডে থ্রি স্টার!

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা