× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২৮ বছরের পুরোনো রেকর্ডকে চোখ রাঙাচ্ছেন হালান্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩ ১১:০৯ এএম

২৮ বছরের পুরোনো রেকর্ডকে চোখ রাঙাচ্ছেন হালান্ড

২২ জানুয়ারি ইংলিশ প্রিমিয়ার লিগে এক সুনামিই বইয়ে দিয়েছেন ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং হালান্ড। উলভারহ্যাম্পটনের বিপক্ষে মৌসুমের চতুর্থ হ্যাটট্রিক আদায় করে রেকর্ড বইয়ের পাতায় নতুন করে নিজের নাম লেখিয়েছেন নরওয়েজিয়ান তারকা। তার এই হ্যাটট্রিক চোখ রাঙাচ্ছে ২৮ বছর আগে প্রিমিয়ার লিগে ১৯৯৪-৯৫ মৌসুমে করা অ্যালান শিয়েরারের পাঁচ হ্যাটট্রিকের রেকর্ড। এদিন হ্যাটট্রিক করতে মাত্র ১৪ মিনিট সময় নিয়েছেন তিনি।

ইতিহাদ স্টেডিয়ামে তখনও হালান্ড-ঝড় শুরু হয়নি। তবে ঝড়ের পূর্বাভাস মিলছিল ম্যাচের শুরু থেকেই। বারবার প্রতিপক্ষের রক্ষণে ডুকে কাঁপন ধরিয়ে দিচ্ছিলেন তিনি। তবে তাকে ৪০ মিনিট পর্যন্ত ঠিকই আটকে রেখেছিল উলভারহ্যাম্পটনের রক্ষণ। তবে কতক্ষণ আর সময়ের সবচেয়ে শক্তিশালী হালান্ড-ঝড়ের সামনে টিকে থাকা যায়। এরপরই ভয়ংকর রূপ ধারণ করেন হালান্ড। ৪০ মিনিটে হালান্ডের গোলে লিড পেয়ে বিরতিতে যায় ম্যানচেস্টার সিটি।

বিরতিতে শক্তি সঞ্চয় করেই যেন মাঠে নেমেছিলেন হালান্ড। সঙ্গ দিয়েছেন তার সতীর্থরাও। সেই আক্রমণে দিশাহারা উলভস ভুল করে বসে ৫০ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে হালান্ড ভুলের শাস্তি দেন উলভসকে। এরপর ৫৪ মিনিটে ফের গোল করে হ্যাটট্রিক আদায় করে নেন তিনি। ওখানেই ঠিক হয়ে যায় ম্যাচের গতিপথ। ৩-০ গোলে জয় পায় সিটি।

তবে এদিন হ্যাটট্রিক করে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেছেন তিনি। দুই দফা ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে খেলে রোনালদো যেখানে হ্যাটট্রিক করেছেন মাত্র তিনটি। সেখানে চলতি মৌসুমে ম্যানসিটিতে যোগ দিয়েই চতুর্থ হ্যাটট্রিক আদায় করে নিয়েছেন তিনি। আর তাতেই পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে ছাড়িয়ে গেছেন তিনি।

চলতি মৌসুমে যেভাবে ছুটছেন হালান্ড; সেই সঙ্গে একের পর এক মুড়ি-মুড়কির মতো তুলে নিচ্ছেন হ্যাটট্রিক। তাতে বিস্ময়ের সঙ্গে তার ওপর কিছুটা বিরক্তই হয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনেকার। এক টুইট বার্তায় লিনেকার লিখেছেন, ‘২০ ম্যাচে চারটি হ্যাটট্রিক। ব্যাপারটা ফালতু হয়ে যাচ্ছে!’

এদিন রোনালদোর পাশাপাশি সাবেক আর্জেন্টাইন তারকা আগুয়েরোর রেকর্ডও ভেঙে ফেলেছেন তিনি। ২০১১-১২ মৌসুমে ইতিহাদ স্টেডিয়ামে আগুয়েরোর করা ১৬ গোলকে ছাড়িয়ে গেছেন তিনি। চলতি মৌসুমে ইতিহাদ স্টেডিয়ামে এই ২২ বছর বয়সি তারকার গোলসংখ্যা এখন ১৮। এ নিয়ে মৌসুমে ২৫ গোল করে ফেলেছেন তিনি। যেভাবে ছুটছেন তাতে ঝুঁকিতে আছে প্রিমিয়ার লিগে অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরারের এক মৌসুমে করা সর্বোচ্চ গোলের রেকর্ডটিও। ১৯৯৩-৯৪ মৌসুমে কোল এবং ১৯৯৪-৯৫ মৌসুমে শিয়েরার এক মৌসুমে করেছিলেন ৩৪ গোল। তাদের এই রেকর্ড ভাঙতে হালান্ডের দরকার মাত্র ১০ গোল। তার হাতে এখনও রয়েছে ১৮টি লিগ ম্যাচ।

এ ছাড়া অ্যালান শিয়েরারের করা এক মৌসুমে পাঁচ হ্যাটট্রিকেও চোখ রাঙাচ্ছেন হালান্ড। ১৯৯৫-৯৬ মৌসুমে এই রেকর্ডটি গড়েছিলেন শিয়েরার। এরপর ২০১৬-১৭ মৌসুমে খুব কাছে গিয়েছিলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ওই মৌসুমে তার হ্যাটট্রিক সংখ্যা চারটি। হালান্ডের হ্যাটট্রিক সংখ্যাও কেইনের সমান। তবে যেভাবে ছুটছেন তিনি তাতে শঙ্কা ঝেঁকে বসেছে শিয়েরারের করা রেকর্ড নিয়েও।

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বকালের সেরা হ্যাটট্রিকদের তালিকায় সবার ওপরে আছে আগুয়েরোর নাম। তার হ্যাটট্রিক সংখ্যা ১২টি। অ্যালানের হ্যাটট্রিক সংখ্যা ১১টি। অন্যদিকে বুন্দেসলিগায় সর্বোচ্চ ৩২টি হ্যাটট্রিক আছে গার্ড মুলারের। তার পরের অবস্থানে থাকা রবার্ট লেভানডোভস্কির হ্যাটট্রিক সংখ্যা ১৬টি। স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ ৩৬টি হ্যাটট্রিক আছে লিওনেল মেসির। তার পরের অবস্থানে থাকা রোনালদোর হ্যাটট্রিক সংখ্যা ৩৪টি।

ইতিলিয়ান লিগ সিরি এ-তে রেকর্ড সাতবার হ্যাটট্রিক আছে এডিনসন কাভানির। এক গোল কম দিয়ে তার পরের অবস্থানে রয়েছেন তিনজন। তারা হলেন মাউরো ইকার্দি, সিরো ইম্মোবিলে ও ড্রাইয়েস মার্টেনস।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা